ওয়ার্ডপ্রেসে লগইন অপশন তৈরি করুন সামাজিক সাইটের দিয়ে (ছবিসহ)

2
352

ব্যাক্তিগত বা প্রফেশনালভাবে ব্লগসাইট বা ওয়েবসাইট তৈরীতে ওয়ার্ডপ্রেসের তুলনা হয় না। এটি বর্তমানের সর্বাধিক জনপ্রিয় এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স প্রযুক্তির ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন। জানুয়ারী ২০১১ পর্যন্ত ওয়ার্ডপ্রেস ৩.০ সংস্করণ ৩ কোটিরও বেশিবার ডাউনলোড করা হয়েছে।

ওয়ার্ডপেসে ব্যবহারকারীদের জন্য রেজিষ্ট্রেশনের ব্যবস্থা থাকে। রেজিষ্ট্রেশনের করার পরেই ব্যবহাকারীরা সাইটে লগইন করার সুযোগ পায়। কিন্তু অনেককেই রেজিষ্ট্রেশনের ঝামেলায় যেতে চাই না। আপনি চান নাকি??? না। আপনারা যদি এই সাইটে লগইন না করেই প্রবেশ করতে পারেন তবে খুব মজা হবে তাই না, কি বলে?
আর এই জন্য প্রয়োজন হবে একটি প্লাগইন, যার নাম জানরেইন ইনগেইজ । এখন দেখুন এটির ব্যবহার বিধিঃ
১) প্রথমে এই সাইটে যান, তারপর GET IT NOW বাটনে ক্লিক করুন।

২) এবার FREE (Basic) অংশের SIGN UP বাটনে ক্লিক করুন।

৩) এখানে Sign up for Janrain Engage Basic পেজের Create Account ট্যাবে আপনার পছন্দের সাইট দ্বারা লগইন করুন।

৪) এবার Confirm Information ট্যাবে নাম ও কোম্পানী লিখে Next বাটনে ক্লিক করুন।

৫) এরপরে Create Application ট্যাবে এ্যাপলিকেশনের নাম লিখে Create Application বাটনে ক্লিক করুন।

৬) এখন Get Started বাটনে ক্লিক করুন। তাহলে এ্যাপলিকেশনের হোম পেজে আসবে। এখানে বাম পাশে কিছু দরকারী লিংক এবং ডানে Application Domain, App ID এবং API Key (Secret) রয়েছে।

৭) লগইনে কোন কোন সামাজিক সাইট থাকবে তা সেট করতে Sign-In for Websites এ ক্লিক করুন। তারপর Choose Providers ট্যাবে ক্লিক করুন। এখানে ডান থেকে পছন্দের  প্রোভাইডার যুক্ত করে সেভ করুন।

৮) এবার প্লাগইনটি এখান  থেকে ডাউনলোড করুন এবং ব্লগ সাইটে ইনস্টল করে এনাবল করুন।
৯) প্লাগইনটি সক্রিয় করার পরে সেটিংসে API Key টেক্স বক্সে এ্যাপলিকেশনটির কপি-পেষ্ট করে সেভ করুন।

এবার লগইন পেজে দেখুন Or log in with অংশে সামাজিক সাইটগুলোর আইকন দেখা যাচ্ছে। উক্ত আইকনে ক্লিক করে ব্যবহারকারীরা সহজেই ব্লগ সাইটে লগইন করতে পারবে।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ