বাইপাস করুন যেকোন ওয়েব সাইটের “রাইট ক্লিক ব্লক” || রাইট ক্লিক ব্লক সমস্যা।  FavoriteLoadingবুকমার্ক

ভূমিকাঃ যদি আপনি ইন্টারনেট দুনিয়ার আনাচে কানাচে ঘুরাঘুরি করার অভ্যাস থাকে তবে আপনি হয়তো মনে করতে পাড়বেন যে আপনি এক সময় হয়তো এমন কিছু ওয়েব সাইটে ভিজিট করেছিলেন যেখানে আপনি “নতুন পাতা অথবা একটি পোষ্ট নতুন ট্যাবে বা ওয়েব সাইটের কোন আর্টিকেল কপি” করার জন্য মাউসের রাইট বাটন ক্লিক করে কোন ফলাফল পান নাই।

সমস্যা সৃষ্টি করেছে জাভা স্ক্রিপ্টঃ হ্যাঁ আপনার এই সমস্যার মুল হুতা হচ্ছে জাভা নামক একটি স্ক্রিপ্ট ল্যাঙ্গুয়েজ। সাধারণত অনেকাংশেই ওয়েব সাইটে জাভা স্ক্রিপ্ট ব্যবহার করে তৈরি করা হয় এই ব্লক সিস্টেম। আর আপনার এই সমস্যার সম্মুখীন হচ্ছেন আপনি আপনারই ব্রাউজার থেকে। কারন ব্রাউজারে জাভা সাপোর্ট থাকে বলেই আপনার ভিজিট করা সাইটের ভেতরে দিয়ে রাখা স্ক্রিপ্ট এর সাথে এর যোগাযোগ হবার ফলেই স্ক্রিপ্টটি কাজ করে যাচ্ছে।

যেভাবে জাভা স্ক্রিপ্ট বন্ধ করবোঃ আমরা এই কাজটি আমাদের ব্রাউজারের মাধ্যমেই করে নেবো। আমাদের তো অনেকেই অনেক রকমের ব্রাউজার ব্যবহার করে থাকি এবং সব গুলোর সেটিং এক রকম ও নয়। তাই নিচে সাধারন জনপ্রিয় কিছু ব্রাউজারের নমুনা দেখানো হলোঃ

ইন্টারনেট এক্সপ্লোরার এর জন্যঃ অবিশ্বাস্য হলেও সত্যি আজো অনেকেই এই ব্রাউজার ব্যবহার করে থাকেন। আপনিও যদি সেই দলেরি একজন হয়ে থাকেন তবে নিচের পদ্ধতি ফলো করুনঃ ১/ মেন্যুবার থেকে Tools -> Internet Options এর মধ্যে চলে যান।

২/ এবার Internet Options বক্সের মধ্যে থাকা Security ট্যাব খুলুন এবং নিচে দেখুন Custom level… নামের একটি বাটন আছে, সেখানে ক্লিক করুন।

৩/ এবার Active scripting এর থেকে Disable সিলেক্ট করুন এবং Ok করুন। ৪/ এবার পেজ নতুন করে রিফ্রেশ করে লক্ষ্য করুন আপনি রাইট মাউস ক্লিক করার পর কাজ হচ্ছে।

গুগল ক্রোম এর জন্নঃ  জনপ্রিয় ব্রাউজার ক্রোম। শুনা যায় মজিলা ছেড়ে এখন সবাই এই ব্রাউজারের নিয়েই মেতে উঠে!! চলুন তবে এর উপর একটু ঝাল মিটিয়ে আসিঃ ১/ উপড়ের ডান পাশের কোনা থেকে ব্রাউজারের মেন্যু অপশনে যেয়ে টুলস সিলেক্ট করুন। ২/ সেটিংস এর নিচে যেয়ে লক্ষ্য করুন Show advanced settings… রয়েছে। আপনি সেখানে যান। 

৩/ এবার  Privacy থেকে Content settings… এর মধ্যে চলে যান ।

৪/ এবার উপড়ের চিত্রের মতো “Do not allow any site to run JavaScript” সিলেক্ট করে DONE করে বের হয়ে দেখুন কাজ সফল ভাবে সম্পূর্ণ হয়েছে।

জনপ্রিয় ব্রাউজার মজিলা ফায়ারফক্সঃ মজিলা!! বেশ কিছুদিন ধরে ইন্টারনেট ব্যবহার করছে কিন্তু মজিলাতে যায় নি এরকম পাওয়া সম্ভব না আমার মতে!! আর শেষ সেটিং টা দেখাবো এই মজিলার জন্যই। ১/ ব্রাউজারের মেন্যুবার থেকে  Tools -> Options ।
২/ এবার উপড়ের চিত্রের মতো অপশন উইন্ডো আসার পর Content ট্যাব খুলে নিয়ে “Enable JavaScript” থেকে টিক উঠিয়ে দিয়ে Ok করে সফল ভাবে সকল রাইট ক্লিক ব্লক সাইটে ভিজিট করুন। :) বাইপাস করুন যেকোন ওয়েব সাইটের “রাইট ক্লিক ব্লক” || রাইট ক্লিক ব্লক সমস্যা।

উপসংহারঃ আর্টিকেল শেষে বলতে চাই আজো অনেক জায়গায় অনেককেই দেখা যায় এই সমস্যা ফেস করে চলেছে। কারন সবাই পন্ডিত নয় এবং সবাই আগে থেকে ইন্টারনেট ব্যবহার করে না। প্রায় প্রতিদিনই অসংখ্য নতুন ব্যবহার কারী ভার্চুয়াল দুনিয়ায় প্রবেশ করছে। তাই তাদের সমস্যা সমাধানের ছোট্ট একটা চেষ্টা করার জন্যই আর্টিকেল টি। আর হ্যাঁ গতকাল বিকেলে বসে বসে চিন্তা করে দেখলাম আমাদের মধ্যে বড় সাইজের পোষ্ট, বাঘা বাঘা বিষয়ে লিখে ব্লগিং করার একটা মোহ প্রায় সবারি রয়েছে। আর যার ফলে আমরা ছোট ছোট বিষয় নিয়ে ব্লগ খুব একটা লিখি না!! ভেবে বসে থাকি এই সমস্যার সমাধান নিজেরাই পারবে!! কিন্তু আসলে বাস্তব চিত্র সেরকম নয় :) বাইপাস করুন যেকোন ওয়েব সাইটের “রাইট ক্লিক ব্লক” || রাইট ক্লিক ব্লক সমস্যা। । তাই ভেবেছি ছোট বড় সকল সমস্যা নিয়েই সাহায্যের হাত বাড়িয়ে দেবো।

এই জাতীয় আরো টিউন

2 মতামত গুলো

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 + seven =