ওয়ার্ডপ্রেসে স্প্যাম বন্ধ করার উপায়

2
395
ওয়ার্ডপ্রেসে স্প্যাম বন্ধ করার উপায়

আতিক উল্লাহ

Joomla, WordPress, Magento, HTML, CSS, PHP, MySQL, jQuery, JavaScript, Logo and Banner Design, Web Design, Data Entry, Web Research, Creating Accounts, PDF Convertion, MS Word, MS Excel, MS Powerpoint, Add Press Release in WordPress & amp; Wiki, Creating Blog, SEO.
ওয়ার্ডপ্রেসে স্প্যাম বন্ধ করার উপায়

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। কথা না বাড়িয়ে মূল বিষয়টিতে চলে আসি। আপনার যদি ব্যবহারকারীর নিবন্ধনের জন্য উন্মুক্ত এমন একটি সাইট থাকে, তাহলে আপনি এখন বা পরে একটি সমস্যার সম্মুখীন হতে পারেন। সেটি কি? স্প্যাম!!! স্প্যাম সবসময় ওয়ার্ডপ্রেসের জন্য একটি বড় সমস্যা। একটা উদাহরণ দেই:
বিভিন্ন ওয়েবসাইট বা টুলস আছে যার মাধ্যমে আপনি বর্তমানে আপনার ওয়েবসাইটে কতগুলো ব্যবহারকারী আছে তা দেখা যায়। ধরুন, একজন এডমিন হিসাবে আপনার ওয়েবসাইটে নতুন ব্যবহারকারী নিবন্ধন করার সাথে সাথে ইমেইল পাচ্ছেন। ইমেইল পাওয়ার সাথে সাথে বর্তমানে আপনার ওয়েবসাইটে কতগুলো ব্যবহারকারী আছে তা দেখার ওয়েবসাইট বা টুলসটিতে ঢুকলেন। দেখলেন কোনও ব্যবহারকারী এই মুহুতে আপনার ওয়েবসাইটে নেই। তাহলে নতুন ব্যবহারকারীর নিবন্ধনের যে ইমেইলটা পেলেন তা কোথা থেকে এল?
এটি হলো স্প্যাম! আপনার ওয়েবসাইটের নিবন্ধনের পেইজের লিঙ্কটি সর্বদা একই। শুধু মাত্র আপনার ওয়েবসাইট নয়, বেশির ভাগ ওয়েবসাইটের নিবন্ধনের পেইজের লিঙ্কটি সর্বদা একই (যেমন: www.domain.com/login)। এমন অনেক সফটওয়্যার আছে যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটে নিবন্ধন করা যায়। আপনার ইমেইলটিও ঐভাবেই এসেছে।

কিভাবে স্প্যাম ব্যবহারকারীরা আপনাকে প্রভাবিত করে?

  • অযাচিত পোস্ট: তারা আপনার সাইটে স্প্যাম সাইটের লিঙ্ক পোস্ট করতে পারে যা সার্চ ইঞ্জিনে তাদের সাইটের জন্য ব্যাকলিঙ্ক হয়ে গেল।
  • আপনার ওয়েবসাইট গতি কমে: অনেকগুলি স্প্যাম ব্যবহারকারীদের নিবন্ধনে আপনার ডাটাবেসের আকার বাড়াতে পারে ও কর্মক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে।
  • হ্যাকিং: স্প্যাম অ্যাকাউন্ট দ্বারা আপনার সাইটের দুর্বলতা খুঁজে বের করে সাইট হ্যাক করা যেতে পারে।

দুইভাবে আপনার ওয়েবসাইটটিকে স্প্যাম ব্যবহারকারীর হাত থেকে রক্ষা করতে পারেন:

স্প্যাম ব্যবহারকারীদের নিবন্ধন বন্ধ করা: স্প্যামারদের প্রতিরোধ করার জন্য আপনি ক্যাপ্চা ব্যবহার করতে পারেন। ওয়ার্ডপ্রেসের জন্য চারটি চমৎকার প্লাগিন হলো:

ইতিমধ্যে আপনার সাইটে নিবন্ধন করেছেন এমন স্প্যাম ব্যবহারকারীদের মুছুন: আপনি যদি প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ না করে থাকেন এবং আপনার ডাটাবেজ এখন স্প্যাম ব্যবহারকারীদের লোড করা হলে, নিম্নলিখিত প্লাগ এই অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য আপনাকে সাহায্য করতে পারে:

আশা করি বিষয়টি আপনাদের কাজে লাগবে। সবাই ভালো থাকবেন। আর একটি কথা, বাংলা টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইট “ফ্রী বাংলা টিউটোরিয়াল” পরিবারের পক্ষ থেকে আপনাদের সবাইকে স্বাগতম।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ