১০টি অতান্ত্য প্রয়োজনীয় ওয়ার্ডপ্রেস প্লাগইনস ডাউনলোড করে নিন

0
640

thumwplug ১০টি অতান্ত্য প্রয়োজনীয় ওয়ার্ডপ্রেস প্লাগইনস ডাউনলোড করে নিন

 

বর্তমানে ওযেবসাইট তৈরীর জন্য ব্যবহৃত CMS এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ডপ্রেস। আর এ জনপ্রিয়তার মূল কারণ অবশ্যই ওয়ার্ডপ্রেস প্লাগিনসের বিশাল ভান্ডার যার কারণে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা পেয়ে থাকেন অফুরন্ত সুযোগ সুবিধা। ওয়ার্ডপ্রেস ব্লগের ব্যবহারকারীর চাহিদা অনুযাযী সব ধরনের প্লাগিন্স-ই রয়েছে ; শুধুমাত্র প্লাগিন্সটি ইনস্টল করে নিলেই কাজ শেষ।
সুতরাং কোন ধরনের কোডিংয়ের ঝামেলাতে জড়ানোর প্রয়োজন নেই । ওয়ার্ডপ্রেস প্লাগিন্সের কারণেই আজ ওয়ার্ডপ্রেস CMS হিসাবে এতটাই জনপ্রিয় যে সারাবিশ্বে 74.3 মিলিয়ন সাইট তৈরী করা হয়েছে ওয়ার্ডপ্রেস প্ল্যাটফরমের মাধ্যমে যা কিনা অন্যান্য CMS এর তুলনায় অনেক বেশি। আজ আমরা আপনাদের সাথে শেয়ার করব 10 টি অতীব প্রয়োজনীয় ওয়ার্ডপ্রেস প্লাগিনস। যাদের ওয়ার্ডপ্রেস সাইট রয়েছে নিঃসন্দেহে এ 10 টি প্লাগিনস তাদের অনেক উপকারে আসবে। তো বন্ধুগণ চলুন দেখে নেওয়া যাক ওয়ার্ডপ্রেস প্লাগিনসগুলি।

1. ‍All-in-One-SEO

এ ওয়ার্ডপ্রেস প্লাগিনসটির প্রয়োজনীয়তার কথা বলে শেষ করা যাবেনা। আপনার সাইটের অনপেজ অপটিমাইজেশনের জন্য ‍All-in-One-SEO প্লাগিনসটির গুরুত্ব অপরিসীম। সঠিকভাবে অনপেজ অপটিমাইজেশন করার জন্য সকল ধরনের অপশন পাবেন আপনি এই প্লাগিন্সটিতে। আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ থাকলে এটি নিশ্চিতভাবেই আপনার অনেক উপকারে আসবে।

Download All-in-One-SEO

2. Akismet

Akismet প্লাগিন্সটি স্প্যাম কমেন্টসগুলি থেকে ওয়ার্ডপ্রেস ব্লগের নিরাপত্তা দিয়ে থাকে। এ প্লাগিন্সটি ওয়ার্ডপ্রেস ব্লগের সাথে ডিফল্টভাবে ইনস্টল হয়ে থাকে। এটি স্প্যাম কমেন্টগুলি ফিল্টার করে থাকে। সাম্প্রতিক তথ্যানুযায়ী প্রতিদিন সারাবিশ্বের প্রায় 35 মিলিয়ন স্প্যাম কমেন্টস Akismet প্লাগিন্সের মাধ্যমে শনাক্ত হয় এবং সাইটের সুরক্ষা নিশ্চিত হয়।

Download Akismet

3. Google XML Sitemaps

আপনার ওয়েবসাইটের সাইটম্যাপ সাবমিটের জন্য এটি অত্যন্ত উপকারী প্লাগিনস। এ প্লাগিনসটি ব্যবহারের মাধ্যমে আপনি খুব সহজে আপনার সাইটের সাইটম্যাপ তৈরী করতে পারবেন এবং সেটি গুগলে সাবমিট করতে পারবেন।

Download Google XML Sitemap

4. Contact Form 7

Contact Form 7 প্লাগিন্সটি ওয়ার্ডপ্রেসের আরো একটি প্রয়োজনীয় প্লাগিনস। এটির মাধ্যমে আপনি আপনার সাইটের কন্টাক্ট ফরম তৈরী করতে পারবেন। যেকোন ওযেবসাইটের জন্যই কন্টাক্ট ফরম একটি প্রয়োজনীয় অংশ। এটির মাধ্যমে আপনি আপনার সাইটের জন্য কন্টাক্ট ফরম তৈরী করতে পারবেন।

Download Contact Form 7

5. WordPress Database Backup

এটি ওয়ার্ডপ্রেসের জন্য আরও একটি উপকারী প্লাগিনস। যদি কোনভাবে আপনার সাইট হ্যাক হয় বা কোন কারণে আপনি আপনার সাইটের ডাটাবেস হারিয়ে ফেলেন তাহলে এটি আপনার সাইটের ডাটাবেস ফিরিয়ে দেবে। এটির মাধ্যমে আপনি আপনার সাইটের শিডিউল ডাটাবেস রাখতে পারেন এবং এটি ডাউনলোড করে নিতে পারেন অথবা ইমেইলের মাধ্যমেও পেতে পারেন।

Download WordPress Database Backup

6. W3 Total Cache

যেসব সাইট লোড হতে অনেক সময় লাগে সেসব সাইট সাধারণত ভিজিটরগণ এড়িয়ে চলেন। W3 Total Cache প্লাগিনসটি ব্যবহারের মাধ্যম আপনি আপনার সাইটের লোডিং টাইম কমিয়ে নিয়ে আনতে পারেন। এটি ব্যবহার করলে আপনার সাইট লোড হতে সময় অনেক কম লাগবে এবং ভিজিটরগণ সাচ্ছন্দ্যে আপনার সাইট ভিজিট করতে পারবেন।

Download W3 Total Cache

7. Share and Follow

এটি আপনার সাইটে বিভিন্ন স্যোশাল মিডিয়া সাইটের আইকন প্রদর্শন করবে। এ প্লাগিনসটির মাধ্যমে ভিজিটরগণ আপনার সাইটের পোস্টগুলি এসব স্যোশাল মিডিয়া সাইটে শেয়ার করতে পারবে। ফলে আপনার সাইটের পোস্টগুলি বিভিন্ন সাইটে শেয়ার হবে যেটি আপনার সাইটে ভিজিটর বৃদ্ধির ক্ষেত্রে সহায়ক হবে।

Download Share and Follow

8. Yet Another Related Posts

এটি খুবই উপকারী একটি প্লাগিনস। যখন ভিজিটর কোন একটি পোস্ট পড়বে তখন এ প্লাগিন্সটি ঐ পোস্টের সাথে সম্পর্কিত অন্যান্য পোস্টগুলিও প্রদর্শন করবে। সুতরাং এ প্লাগিন্সটি ভিজিটরকে আরো বেশি পোস্ট পড়ার সুযোগ করে দেবে।

Download Yet Another Related Posts

9. Secure WordPress

এটি ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য আরেকটি সহায়ক প্লাগিনস। এটি ওয়ার্ডপ্রেস ব্লগকে কিছু সমস্যার হাত থেকে রক্ষা করে। যেমন bad queries ব্লক করে, রুট ডিরেক্টরীতে virtual index.php ফাইল যুক্ত করাসহ আরও বেশ কিছু কাজ করে। আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ থাকলে নিশ্চিতভাবেই এ প্লাগিন্সটি আপনার উপকারে আসবে।

Download Secure WordPress

10. Bad Behavior

এ প্লাগিন্সটি ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য আরও একটি উপকারী প্লাগিনস। এটি বিভিন্ন ক্ষতিকারক ম্যালওয়্যার এবং স্প্যামকে প্রতিরোধের মাধ্যমে সাইটের সুরক্ষা নিশ্চিত করে। সুতরাং নিঃসন্দেহে এটি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য একটি অতীব প্রয়োজনীয় প্লাগিন্স।

Download Bad Behavior

একটি উত্তর ত্যাগ