কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১৫

5
521
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১৫

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১৫

সমস্যা : আমি কম্পিউটারে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহার করি। আমার কম্পিউটারে ইন্টেল জি৩১ মাদারবোর্ড, ১ গিগাবাইট র‍্যাম এবং ডেলের মনিটর রয়েছে। কিন্তু কম্পিউটারে গেইম খেলার সময় মাঝেমধ্যে মনিটরের স্ক্রিন বন্ধ হয়ে যায়। রাজিব হোসেন, শিক্ষার্থী, ঢাকা কলেজ।

– সমাধান : আপনি কোন ধরনের গেইম খেলার সময় এ ধরনের সমস্যায় পড়েন তা জানাননি। তবে এ ধরনের সমস্যা সাধারণত কম্পিউটারের গ্রাফিঙ্ কার্ডের কারণে হয়ে থাকে। আপনি ৫১২ মেগাবাইট ক্ষমতার গ্রাফিঙ্ কার্ড ব্যবহার করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সমস্যা : সম্প্রতি ল্যাপটপে গেইম খেলার সময় দুই-তিনবার গেইমটির ছবি আটকে যায়। আবার গেইম খেলা গেলেও মনিটরে একধরনের লাল দাগ দেখা যায়। এ দাগ গেইমটির কোনো অংশ না হলেও ল্যাপটপ রিস্টার্ট করার পর দাগটি মনিটরে প্রদর্শন করছে। ধ্রুব চক্রবর্তী, ইমেইল : drhobochakraborty@yahoo.com

– সমাধান : আপনি যে গেইমটি খেলেন, সে গেইমটি আপনার ল্যাপটপের গ্রাফিকস কার্ড এবং প্রসেসর সমর্থন করে কি না তা দেখে নিন। যদি সমর্থন করে তা হলে ল্যাপটপে ব্যবহার করা অপারেটিং সিস্টেমটি নতুন করে ইনস্টল করুন।

সমস্যা : কম্পিউটারে কাজ করার সময় একধরনের শব্দ হতে থাকে। ইউএসবি ডাটা কেব্ল্ কম্পিউটারের সঙ্গে সংযোগ দিলে যেমন শব্দ হয়, এ শব্দটি অনেকটা সে ধরনের হয়ে থাকে। এর পরই কম্পিউটার হ্যাং হয়ে যায়।
রনি ফাহিম, ইমেইল : ৎড়হুভধযরস২৯@ুধযড়ড়.পড়স

– সমাধান : আপনি কম্পিউটারের মাদারবোর্ডে প্রসেসরের সঙ্গে থাকা ফ্যানটি খুলে পরিষ্কার করে আবার সঠিকভাবে সংযোগ দিন। এরপর র‌্যাম স্লট থেকে র‌্যামটি খুলে স্লটটি এবং র‌্যামটি পরিষ্কার করে আবার সংযোগ দিন।

সমস্যা : কম্পিউটারে কোনো ওয়ার্ড ফাইল তৈরি করে কাজ শেষে সেইভ করতে গেলে স্বয়ংক্রিয়ভাবে একই নামে দুইটি ফাইল সেইভ হয়। তবে পরবর্তী সময়ে একটি ফাইল খোলা গেলেও অন্য ফাইলটিতে ক্লিক করলে কম্পিউটার হ্যাং হয়ে যায়। মাঝেমধ্যে কম্পিউটার চালুই হয় না। শাহজাহান কবির, বাইপাইল, সাভার

– সমাধান : আপনার কম্পিউটারটি ভাইরাসে আক্রান্ত। সবচেয়ে ভালো হয় আপনি হার্ডডিস্কটি নতুন করে ফরম্যাট করে আবার উইন্ডোজ এঙ্পি ইনস্টল করুন। উন্নতমানের লাইসেন্সকৃত অ্যান্টিভাইরাস ইনস্টল করে হার্ডডিস্কের বিভিন্ন ড্রাইভ ভাইরাসমুক্ত করতে হবে।

সমস্যা : কম্পিউটার থেকে প্রিন্ট কমান্ড দিলে আমি যে ডকুমেন্ট প্রিন্ট দিতে আগ্রহী সে ডকুমেন্ট প্রিন্ট হওয়ার বদলে অন্য ডকুমেন্ট প্রিন্ট হয়। এ ধরনের সমস্যা বেশির ভাগ সময় একাধিক পেইজের ডকুমেন্ট প্রিন্ট করার সময় হয়ে থাকে।
তানভির আহমেদ , ঝিকরগাছা, যশোর

– সমাধান : আপনার ব্যবহৃত প্রিন্টারটি নতুন করে সেটআপ করুন। এ ছাড়াও প্রিন্ট কমান্ড দেওয়ার সময় সঠিক কমান্ড দেওয়া হচ্ছে কি না সে দিকে লক্ষ রাখুন।

সমস্যা : আমার কম্পিউটার চালু করার সময় ডিভিডি ড্রাইভ নিজে থেকেই খোলে এবং বন্ধ হয়। আমি কয়েকবার অপারেটিং সিস্টেম পরিবর্তন করেছি, কিন্তু সমস্যার সমাধান হয়নি।
তপু হোসেন, ইমেইল : ঃড়ঢ়ঁযড়ংংধরহ২১@ড়ার.পড়স

– সমাধান : আপনার ডিভিডি রমটির সংযোগগুলো খুলে আবার সঠিকভাবে লাগান। দেখুন কাজ হচ্ছে কি না, যদি না হয় তাহলে বুঝতে হবে ডিভিডিটিতে হার্ডওয়্যারগত সমস্যা রয়েছে।

আপনার যে কোন সার্ভিসিং-এ আমাদের ফ্রি সেবা গ্রহণ করতে পারেন। এখানে আসুন

:: কালের কন্ঠ :: আপনার যেকোনো সমস্যার সমাধান জানাতে আমাদের আছে ‘টেক ডাক্তার’। আপনার পাঠানো সমস্যার সমাধান জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আগামী ‘টেক ডাক্তার’-এর জন্য সমস্যা লিখে পাঠিয়ে দিন এই ঠিকানায় :


টেক প্রতিদিন,

কালের কণ্ঠ, প্লট-৩৭১/এ, ব্লক-ডি,

বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা-১২২৯।

ই-মেইল : techprotidin@kalerkantho.com


টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 × 5 =