Niche Blogging কি? কেনো? কিভাবে? জেনে নিন

0
542

Niche Blogging হচ্ছে সুনির্দিষ্ট কোন বিষয়বস্তু নিয়ে ব্লগিং করা। SEO-তে সফলতা পাওয়ার জন্য নিস ব্লগিং খুবই সহায়ক একটি পন্থা। বর্তমানে অনেক ব্লগার নিস ব্লগিংকে গুরুত্ব দিচ্ছে এবং সে অনুযায়ী কাজ করছে। নিস ব্লগিংযের মাধ্যমে কোন ব্লগকে গুগলের প্রথম পেজে আনা তুলনামূলকভাবে কিছুটা সহজ। যাহোক বন্ধুগণ আজ  আমরা এ বিষয়ে আলোচনা করব।

মনে করুন, আপনার একটি ব্লগ রয়েছে Samsung Smartphone এর উপর। সেক্ষেত্রে আপনার কীওয়ার্ডগুলি হবেSamsung Smartphone

Samsung Galaxy S ii smartphone

Samsung Galaxy S III

Samsung S5830 Galaxy Ace smartphone

এখানে লক্ষ্য করুন Samsung ‍Smartphone কথাটি ঘুরে ফিরে বারবার ব্যবহৃত হয়েছে। মূলত আপনার নিস কীওয়ার্ড হচ্ছে Samsung ‍Smartphone. প্রত্যেক ব্লগারেরই লক্ষ্য তার ব্লগকে Google এর ফার্স্ট পেজে নিয়ে আসা। এজন্য আপনাকে আপনার নিস কীওয়ার্ডের উপর ভিত্তি করে SEO করতে হবে। যেহেতু আপনার ব্লগটি একটি নির্দিষ্ট প্রোডাক্টের উপর ভিত্তি করে তৈরীকৃত সুতরাং গুগলে এ প্রোডাক্টের কোন সার্চ দিলে আপনার ব্লগটির ফার্স্ট পেজে আসার যথেষ্ট সম্ভাবনা থাকে।

তবে Niche Keyword হিসাবে এমন একটি Keyword বাছাই করতে হবে যেটির জন্য সাধারণত কেউ SEO করে না। আরেকটি বিষয় খেয়াল করুন। Smartphones>Android Smartphones>Samsung Smartphones. এখানে Smartphone হচ্ছে মার্কেট। সাম্প্রতিক সময়ের Smartphone হতে পারে Android Operating System আবার Windows অপারেটিং সিস্টেম চালিত। এ দুটি টপিকস খেকে যদি আপনি একটি টপিক বাছাই করেন তাহলে অন্য সব অপারেটিং সিস্টেম ছেড়ে আপনি একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেম এ গেলেন। ফলে আপনার কম্পিটিটর কমে গেল। এরপর Android অপারেটিং সিস্টেমচালিত অনেক ধরনের SmartPhone রয়েছে। সেগুলির মধ্য থেকে আপনি নির্দিষ্ট করে Samsung Smartphone বেছে নিলেন। সুতরাং এক্ষেত্রেও অনান্য Smartphone থেকে আপনার কম্পিটিটর কমে গেল এবং টপিকটি আরো ছোট হয়ে এল। এটাই মূলত Niche Blogging.

একটি উত্তর ত্যাগ