ফটোশপের মাধ্যমে কোন ছবিতে রিয়েলস্টিক Rainbow Effect টিউটোরিয়াল

0
412

ফটোশপ বর্তমান ডিজাইন সেক্টরের প্রাণভোমরা। তাইতো বিশ্বজুড়ে ডিজাইনারদের চাহিদার শীর্ষে অবস্থান করছে ফটোশপ। ফটোশপের মাধ্যমে অনেক দৃষ্টিনন্দন ডিজাইন করা সম্ভব। এমন অনেক নজরকাড়া ডিজাইনের ফটোশপ টিউটোরিয়াল অনলাইনে রয়েছে। এসব টিউটোরিয়াল দেখে যে কেউ এরূপ আকর্ষরণীয় ডিজাইন করতে পারে। তো বন্ধুগণ আপনাদের সুবিধার্থে আজ আমরা শেয়ার করব ফটোশপ রেইনবো ইফেক্ট টিউটোরিয়াল। চলুন দেখে নেওয়া যাক টিউটোরিয়ালটি।

 ফাইনাল আউটপুট

রিসোর্চ

সবুজ তৃণভূমির মাঝে একটি গাছের ছবি

ধাপ-1

প্রথমে ফটোশপে আমরা ছবিটি ওপেন করব। এই ছবিটির উপরেই আমরা Realstic Rainbow Effect টি প্রয়োগ করব। প্রথমেই Cl+Shft+Alt+N চেপে নতুন একটি লেয়ার নিন। এবার Rectangle Marquee Tool টি সিলেক্ট করুন এবং নিচের চিত্রের ন্যায় একটি সিলেকশন তৈরী করুন।

ধাপ-2

এবার Gradient টুলটি সিলেক্ট করুন এবং নিচের চিত্রে উল্লেখিত আইকনটিতে ক্লিক করুন এবং Gradient এডিট করুন।

ফলে Gradient Editor নামে একটি উইন্ডো আসবে। নিচের চিত্রে তীর চিহ্নিত বাটনের মাধ্যমে Gradient কালার পরিবর্তন করা যাবে। কালার পরিবর্তন করতে হলে Gradient বক্সের নিচে যে কোন জায়গায় ক্লিক করুন। অথবা বাটনগুলিতে ডাবল ক্লিক করুন।

নিচে প্রদর্শিত চিত্রের ন্যায় Gradient কালার সেট করুন।

নিশ্চিত হয়ে নিন আপনার Gradient টুলটি এখনও সিলেক্টেড অবস্থায় আছে। সিলেকশনের উপর ক্লিক করুন এবং shft চেপে ধরে ড্রাগ করুন যেন আপনার আগে পছন্দকৃত কালারের সাথে একটি Gradient তৈরী হয়। এবার লেয়ারটি ডিসিলেক্ট করতে ctrl+d চাপুন।

ধাপ-3

এবার Ctrl+J চেপে Gradient Layer এর একটি ডুপ্লিকেট লেয়ার তৈরী করুন; এ লেয়ারটি আমাদের ব্যাকআপ হিসাবে থাকবে। লেয়ার প্যালেটের Eye আইকনের উপর ক্লিক করে অরিজিনাল Gradient লেয়ারের Visibility অফ করে দিন।

এবার Eraser [E] টুলটি সিলেক্ট করুন এবং একটি soft round ব্রাশ সিলেক্ট করুন। এরপর নিচের চিত্রের মত Gradient এর ডান এবং বাম প্রান্ত মুছে ফেলুন।

ধাপ-4

এবার ছবিটির কালারে একটি blur ইফেক্ট দিন। এজন্য Blur>Gaussian Blur এ যান এবং মান সেট করুন 20px. এটির আগে নিশ্চিত হয়ে নিন যে লেয়ারটি সিলেক্টেড অবস্থায় নেই। যদি সিলেক্টেড থাকে তাহলে অপ্রত্যাশিত ইফেক্ট আসবে।

ধাপ-5

আমাদের Rainbow ইফেক্ট মোটামুটি দেওয়া শুরু হয়েছে। এবার Rainbow তে কিছু curvature যোগ করুন। Gradient Layer থাকা অবস্থায় Free Transform এর জন্য ctrl+t চাপুন। Gradient এর উপর রাইট ক্লিক করুন এবং ড্রপডাউন মেনু থেকে warp সিলেক্ট করুন।

এবার রংধনুকে সুন্দর একটি ইফেক্ট দেওয়ার জন্যে এটি বাকা করুন। এজন্য  warp অপশন ব্যবহার করুন। এরপর এটির মান বাড়িয়ে কমিয়ে একটি সুন্দর ইফেক্ট দিন।

ধাপ-6

এবার নিচের চিত্রের মত Rainbow টির সাইজ ও পজিশন ঠিক করে নিন। এখন Free Transform এর জন্য [ctrl+t] চাপুন এবং সাইজ এবং পজিশন মোডিফাই করে নিন। এবার shift কী চেপে ধরুন এবং ডান, বামসহ সবদিকে সমপরিমানে resize করুন।

ধাপ-7

এখন Rainbow টি [রংধনুটি] দেখতে ভালই লাগছে। তবে আরও ভাল লাগবে যদি এটির brightness আরও একটু কমিয়ে দেওয়া যায়। এবার blending mode সেট করুন color এবং একটি সফট ইফেক্ট পাওয়ার জন্য  blending layer এর opacity কমিয়ে 51% সেট করুন।

ধাপ-8

এবার Rainbow ইফেক্টটির উপর আমরা আরেকটু কাজ করব। আমরা একটি Glow ইফেক্ট প্রয়োগ করব। এজন্য Ctrl+J প্রেস করার মাধ্যমে Rainbow লেয়ারটি ডুপ্লিকেট করতে হবে। Advanced blending option পাওয়ার জন্য layer টির উপর ডাবল ক্লিক করতে হবে। এরপর নিচে প্রদর্শিত সেটিংস গুলি ব্যবহার করলেই আমাদের প্রজেক্ট কমপ্লিট হয়ে যাবে।

ফাইনাল আউটপুট

একটি উত্তর ত্যাগ