টেকনোলজি জগতের সেরা ৫ ক্ষমতাবান নারী

12
854

টেকনলজী জগতের একটি সাধারন ব্যাপার হচ্ছে বেশিরভাগ ক্ষেত্রেই এটা পুরুষদের আধিপত্যের জায়গা! বাঘা বাঘা সব আইডিয়া, কোম্পানি সব এসেছে ছেলেদের কাজ থেকেই, কিন্তু যদি বলি বর্তমান টেকনজী জায়ান্ট দের ক্ষমতার একটি বড় অংশ নারীদের দখলে তাহলে শুনতে একটু অবাক লাগবে বৈকি। কিন্তু কথাটি একেবারে মিথ্যে নয়। চলুন এমন কিছু নারীর কথা জানি—

১) মারিসা মায়ার

পদবীঃ ভাইস প্রেসিডেন্ট, গুগল ইন করপোরেশন

গুগলের অনেক প্রোডাক্ট বিশেষ করে সার্চ, ম্যাপ, আইগুগল, আর্থ এবং হেলথ এর বড় কর্তা এই মহিলা। তিনি গুগলের ২০ জন অপরিহার্য সদস্যের একজন এবং প্রথম মহিলা ইঞ্জিনিয়ার হিসেবে গুগলে নিযুক্ত হন।

২) ভার্জিনিয়া জিমি এম. রোমেটি

পদবীঃ আইবিএম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট

তিনি আইবিএম এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং সেলস, মার্কেটিং এবং স্ট্রাটেজির দ্বায়িত্বে আছেন। আইবিএম কে শুধু কম্পিউটার প্রস্তুতকারক কম্পানি থেকে টেকনলজী জায়ান্ট কম্পানিতে পরিনত করেছেন তিনিই। আইবিএম এর পরবর্তী সিইও হিসেবে তাকেই ভাবা হয়।

৩) সাফরা এ ক্যাটজ

পদবীঃ প্রেসিডেন্ট, ওরাকল

ওরাকলের তিনি দ্বিতীয় প্রেসিডেন্ট এবং তার হাত ধরেই ওরাকল তার সবচেয়ে বড় ডিল গুলো সম্পন্ন করে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পিপলসফট এবং সান মাইক্রোসিস্টেম কিনে নেয়া। ২০১০ সালে ফরচুন ম্যাগাজিনে তিনি বিশ্বের সর্বোচ্চ বেতনভুক্ত ২৫ জন এর তালিকায় উল্লেখিত হন।

৪) পদ্মশ্রী ওয়ারিয়র

পদবীঃ চীফ টেকনলজী অফিসার, সিসকো

আরোবেশি উইনিফাইড, কস্ট ইফেকটিভ এবং সিসকোর ভবিষ্যত পরিকল্পনার দায়িত্ব নিয়ে লড়াই করছে পদ্মশ্রী ওয়ারিয়র।

৫) শেরিল স্যান্ডবার্গঃ

পদবীঃ চীফ অপারেটিং অফিসার, ফেইসবুক

গুগলের এই সাবেক এক্সিকিউটিভ ২০০৮ সালে গুগল ছেড়ে ফেইসবুকে যোগ দেন। সেলস, মার্কেটিং, হিউম্যান রিসোর্স, পাব্লিক পলিসি, কমিউনিকেশোন ইত্যাদি সব কাজের তিনিই প্রধান। ফলে সিইও মার্ক জুকার্বার্গকে প্রায় কিছুই করতে হয় না, তিনি শুধু ফেইসবুকের নতুন ফিচার নিয়ে চিন্তা করেন।

 

মূল আর্টিকেল

12 মন্তব্য

একটি উত্তর ত্যাগ