আসুন দেখি ফায়ারফক্স ম্যাজিক

9
415

আজ আমার টিউনটি হচ্ছে ফায়ারফক্সের উপর। ফায়ারফক্সের বিভিন্ন টিপস নিয়ে এই আয়োজন। আমি আমার সাধ্যমতো চেষ্টা করেছি সুন্দর করে লেখার জন্য। তবুও যদি কোথাও ভুল হয় তাহলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ও নিচে বলে যাবেন। আর কার কি মতামত তা অবশ্যই লিখে যাবেন।

মজিলা ফায়ারফক্স এখন সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার। এটির বিভিন্ন সুযোগ-সুবিধার কারণে এটি এখন সবার কম্পিউটারে ব্রাউজার হিসেবে শীর্ষ স্থান দখল করে আছে। তো চলুন আয়োজনেঃ

১. কথা বলান মজিলা ফায়ারফক্সে

আমরা সবাইতো পড়তে জানি তাই আমাদের কোন সমস্যা হচ্ছে না ফায়ারফক্স ব্যবহার করতে, তাই না? এখন এমন যদি হতো আপনার মজিলা ফায়ারফক্সটি কোন লেখাকে শব্দ হিসেবে পড়ে শোনাত তাহলে কেমন হয়! বলুন তো? খুব মজা না কি বলেন। বেশি কিছু না আপনার কাজ মজিলার একটি এড-অন্স ডাউনলোড করা। এড-অন্সটি ডাউনলোড করুন ও ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার যে কোন লেখা (ইংরেজি) নির্বাচন করুন। এরপর লেখার উপর মাউসের রাইট বাটন ক্লিক করুন। মেনু থেকে Say It ক্লিক করুন। এখন শুনুন আপনার মজিলা ফায়ারফক্স লেখাকে পড়ে শোনাচ্ছে।।

ডাউনলোড লিংকঃ

২. ইয়াহু এবং হটমেইলের পাসওয়ার্ড মনে রাখার দরকার নেই

আমাদের সবার ই-মেইল একাউন্ট আছে। যে যেই একাউন্ট করেন না কেন, সবারই মেইলে পাসওয়ার্ড দিতে হয়। আর এই পাসওয়ার্ড মনে রাখাও কষ্ট কর। এখন ফায়ারফক্সের একটা বিশেষ সুবিধা হচ্ছে পাসওয়ার্ড সেভ করে রাখা যায়, যাতে লগইন এর সময় পাসওয়ার্ড না লিখেই লগইন করা যায়। কিন্তু কিছু কিছু সাইট আছে যারা পাসওয়ার্ড সেভ করতে দেয় না নিরাপত্তার জন্য। এরমধ্যে রয়েছে ইয়াহু, হটমেইল ইত্যাদি। আপনি যদি একটু চালাকি করেন তাহলে খুব সহজে পাসওয়ার্ড সেভ করতে পারবেন। এজন্য ইয়াহু বা হটমেইলের লগইন পেইজে যান। তারপর নিচের কোডটুকু কপি করে Address Bar এ পেষ্ট করুন। এবার কোন Warning ম্যাসেজ আসলে Ok করুন। এবার ইউজার আইডি ও  পাসওয়ার্ড লিখে সাইন ইন করুন। তারপর Remember Password ম্যাসেজ আসবে, এখানে Remember এ ক্লিক করুন। কাজ শেষ।।

javascript:(function(){var ca,cea,cs,df,dfe,i,j,x,y;function n(i,what){return i+” “+what+((i==1)?””:”s”)}ca=cea=cs=0;df=document.forms;for(i=0;i<df.length;++i){x=df[i];dfe=x.elements;if(x.onsubmit){x.onsubmit=””;++cs;}if(x.attributes[“autocomplete”]){x.attributes[“autocomplete”].value=”on”;++ca;}for(j=0;j<dfe.length;++j){y=dfe[j];if(y.attributes[“autocomplete”]){y.attributes[“autocomplete”].value=”on”;++cea;}}}alert(“Removed autocomplete=off from “+n(ca,”form”)+” and from “+n(cea,”form element”)+”, and removed onsubmit from “+n(cs,”form”)+”. After you type your password and submit the form, the browser will offer to remember your password.”)})();

৩. মাউস ব্যতিত ফায়ারফক্স ব্রাউজ

মাউস ছাড়া আজকের কম্পিউটার জীবনে কাজ করা খুবই কঠিন। তবুও যে কোন কারণে কাজ করতে হয়। কিন্তু মাউস ছাড়া ইন্টারনেট ব্যবহার কল্পনাই করা যায় না। এখন আপনার কম্পিউটারের মাউসটি যদি নষ্ট বা যে কোন সমস্যার কারণে কাজ না করে কি ইন্টারনেট চালানো বন্ধ?? না, আপনি মাউস ছাড়াই মজিলা ফায়ারফক্সের একটি এড-অন্স দিয়ে ফায়ারফক্স ব্যবহার করতে পারেন। প্রথমে এড-অন্সটি ডাউনলোড করুন ও ইন্সটল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। এখন দেখবেন প্রত্যেকটি লিংকের সাথে একটি করে সংখ্যা এসেছে। উক্ত লিংকে যেতে একই উইন্ডোতে Ctrl+ উক্ত সংখ্যা, নতুন ট্যাবে যেতে Alt+ উক্ত সংখ্যা, Alt+Ctrl+ উক্ত সংখ্যা চাপুন নতুন উইন্ডোতে যেতে।

ডাউনলোড লিংকঃ

৪. ফায়ারফক্সে আপনার ছবি

ফায়ারফক্স ওপেন করলে সাধারণত সাদা একটি পৃষ্ঠা আসে। এখন আপনি চাচ্ছেন এটিকে পরিবর্তন করে আপনার ছবি দিবেন। এখন সমস্যা হল কিভাবে করা যায়, তাই না? এজন্য আপনাকে ফায়ারফক্সের একটি এড-অন্স ডাউনলোড করতে হবে। ডাউনলোডের জন্য এখানে ক্লিক করুন। এবার এটি ডাউনলোড করে ইন্সটল করুন ও ফায়ারফক্স রিস্টার্ট করুন। এখন নিচের দিকে স্ট্যাটাস বারের ডানদিকে একটি সবুজ আইকন দেখতে পাবেন। এখানে মাউসের ডান বাটন ক্লিক করুন। মেনু থেকে Browser Backgrounds এ ক্লিক করুন। Firefox, Movie     , Generic এর মধ্যে যে ছবিগুলো আছে সেগুলো মুছে দিন। এবার New Collection এ ক্লিক করুন। এবার Add বাটনে ক্লিক করে ছবি আনুন ইচ্ছা মতো। এখন থেকে ফায়ারফক্স খুললে আপনার ছবিগুলো দেখাবে, একাধিক ছবি থাকলে একটার পর আরেকটা আসবে। ছবি এক জায়গা থেকে আরেক জায়গায় নিতে Ctrl চেপে টেনে আনুন। বিস্তারিত জানতে www.browserbackgrounds.com/bbext_howtouse.php এখানে ভিজিট করন।

৫. রাঙ্গিয়ে নিন ফায়ারফক্সকে

আপনি কি চান আপনার মজিলা ফায়ারফক্সকে বিভিন্ন ছবি বা রঙ্গে রাঙ্গীয়ে তুলতে? এজন্য মজিলা ফায়ারফক্সে একটি এড-অন্স ইন্সটল করুন। এড-অন্সটি ডাউনলোড করে ইনস্টল করুন, তারপর ফায়ারফক্স রিস্টার্ট করুন। এখন দেখুন নিচের দিকে স্টার্টাস বারে একটি শিয়ালের ছবি এসেছে। এটির উপর ক্লিক করুন, তাহলে একটি মেনু আসবে। মেনু থেকে আপনার ইচ্ছামতো থীমে ক্লিক করুন। তাহলে উক্ত থীম ব্রাউজারে চলে আসবে।

ডাউনলোড লিংকঃ

৬. ডাউনলোড শেষে বন্ধ করুন কম্পিউটার

আমরা প্রায়ই বিভিন্ন ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করি। এই ফাইলগুলো বড়, ছোট ধরনের হয়। বড় ফাইলগুলো ডাউনলোড করতে অনেক সময়ের প্রয়োজন হয়। তাই বেশিরভাগ সময় আমরা এগুলো রাতেই ডাউনলোড করে থাকি। কিন্তু সমস্যা হল রাতের ঘুম নিয়ে। আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করেন, আর এটির একটি এড-অন্স ব্যবহার করেন তাহলে ঘুম যেতে পারেন নিশ্চিন্তে। এড-অন্সটি ডাউনলোড করুন এবং ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট দিন। স্টাট্যাস বারের নিচের দিকে একটি অটো-শার্ট ডাউন আইকন দেখতে পাবেন। এখানে ক্লিক করলে অটো শার্টডাউন চালু হবে, এতে চলতি ফাইল ডাউনলোড শেষ হলে কম্পিউটার বন্ধ হয়ে যাবে। কোন অপশনের পরিবর্তন আনতে চাইলে মেনু থেকে Options এ যান। অটো শার্টডাউন বন্ধ করতে উক্ত আইকনের উপর ক্লিক করুন।

ডাউনলোড লিংকঃ

যদি খারাপ বা বিরক্ত হন অথবা ভাল লাগে, যাই হোক অবশ্যই মন্তব্য করবেন………………….

9 মন্তব্য

  1. ভাল হয়েছে । অনেকে জানে না মজিলা বুক মার্ক ব্যাকআপ ,এজন্য অনেক সময় সমস্যায় পরতে হয়, তাই পোষ্ট টার সাথে export ,import এর ব্যাপারটা যোগ করে দিলে আর ভাল হত । ধন্যবাদ ।

একটি উত্তর ত্যাগ