টিউনারপেজ গাইডলাইন। “বাংলা দেখা ও লেখা”

26
2899

বিসমিল্লাহির রাহমানির রাহিম

কেমন আছেন সবাই? আশা করি ভাল।

যেকোন বাংলা সাইটের প্রথম সমস্যা বাংলা দেখা ও লেখা। আজকে আমি এর সমাধান নিয়ে আলোচনা করব।

প্রথমেই বাংলা দেখা বা পড়া

সাধারণত কি কি সমস্যা হয়ঃ

✇ লেখা উল্টাপাল্টা দেখায়। যেমনঃ টিউনারপেজকে টিউনারপেজ বা টিউনরাপজেে দেখাচ্ছে। মানে খুব ছোট অথবা া কার ি কার ে কার আগে পরে দেখাচ্ছে।

✇ সাইটে ঢুকলেই 𝄫 𝄪 𝄳 𝄲 𝄳 𝅝 বা ???????? বা ☐ ☐ ☐ ☐ ☐ এরকম দেখায়।

এবার আসুন এর সমাধান করিঃ

কম্পিউটারের জন্যঃ

কারণ হল আপনার কম্পিউটারে ইউনিকোড ভিত্তিক বাংলা পড়ার জন্য প্রয়োজনীয় ফাইল নাই। প্রায় সব বাংলা ওয়েবসাইট এ এখন ইউনিকোডে বাংলা লেখা হয়। কিন্তু কিছু কিছু অপারেটিং সিস্টেমে ইউনিকোড পড়ার জন্য কোন স্ক্রিপ্ট থাকে না। বিশেষ করে পুরানো অপারেটিং সিস্টেমগুলোতে এই সমস্যা হয়।
তবে ম্যাক, উবুন্টু, উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ ৭ ইত্যাদিতে এই সুবিধা বিদ্যমান। তবে আপনার প্রথম সমস্যাটার কারণ এটাই সেটা যে অপারেটিং সিস্টেমই হোক না কেন।

এই সমাধান হল IComplex সফটটি ডাউনলোড করে ইনষ্টল করা। এটি

এখানে ক্লিক করে প্রথমে ডাউনলোড করে ফেলুন।
ডাবল ক্লিক করে চালু করুন। Install Complex Script এ ক্লিক করুন। সবশেষে কম্পিউটার রিস্টার্ট করুন।
আরেকটা সমস্যা হল বাংলা দেখা যায় কিন্তু পরিচ্ছিন্ন না। তখন আপনাকে যা করতে হবে তা হল এখানে ক্লিক করে বাংলা ফন্ট টি ডাউনলোড করে কপি করুন এখন my computer থেকে control panel এ গিয়ে font নামের ফোল্ডারের ভিতরে পেস্ট করে দিন।

এরপর আসি যারা মোবাইল থেকে ব্রাউজ করেন তাদের কথায়

=> অপেরা মিনি ডাউনলোড করে ফেলুন এখান এখান থেকে।

=> তারপর মোবাইলে ইনষ্টল করে ব্রাউজারটি খলুন।

=>এড্রেসবারে opera:config লিখে ok দিন

=>এরপর নতুন আসা পেজ থেকে Use bitmap fonts for complex scripts এই অপশনটিতে yes দিন। তারপর সেভ করুন।

=>আশা করি এবার আপনার মোবাইল থেকে যেকোন বাংলা সাইট খুব সহজে দেখতে পারবেন।

পড়ার সমস্যার পরের সমস্যা লেখা নিয়ে

কম্পিউটারে বাংলা লিখা বা পড়ার প্রধান ও প্রথম শর্ত হল বাংলা ফন্ট। আপনার কম্পিউটার এ বাংলা ফন্ট না থাকলে এ ব্যাপারটা অসম্ভব। আপনাকে যা করতে হবে তা হল এই ঠিকানায় গিয়ে পছন্দ মত বাংলা ফন্ট ডাউনলোড করতে হবে। তারপর আপনি উইন্ডোজ ব্যবহারকারী হলে ডাউনলোড করা ফন্টটি কপি করে Control Panel এর Font এ গিয়ে পেস্ট করে দিন। আবার আপনি যে ড্রাইভে উইন্ডোজ সেটআপ দিয়েছেন তার মধ্যে Windows এর Fonts এ গিয়ে পেস্ট করলেও হবে।

উবুন্টুতেঃ /usr/share/fonts
এ গিয়ে একটা নতুন ফোল্ডার খুলে তাতে ডাউনলোড করা ফন্টগুলো রাখুন। তারপর টার্মিনাল খুলে fc-cache -fv লিখে এন্টার চাপুন। ব্যাস

কিছু ফন্ট নিচের থেকে ডাউনলোড করে নিতে পারেন।

১.Font Preview টিউনারপেজ গাইডলাইন। “বাংলা দেখা ও লেখা”সিয়াম রুপালী(Unicode)

২. Font Preview টিউনারপেজ গাইডলাইন। “বাংলা দেখা ও লেখা”সিয়াম রুপালী(ANSI)

৩. Font Preview টিউনারপেজ গাইডলাইন। “বাংলা দেখা ও লেখা”একুশে দূর্গা

 

avro5-splash টিউনারপেজ গাইডলাইন। “বাংলা দেখা ও লেখা”

 

কম্পিউটারে বাংলা লিখার জন্য আমি আপনাকে অভ্র ব্যবহার করার পরামর্শ দিব। কারণ অভ্র একটি মুক্ত সফটওয়্যার আর এটি দিয়ে সবচেয়ে সহজে বাংলা লিখা যায়। ডাউনলোড করুন এখান থেকে আর বিস্তারিত জানার জন্য ঘুরে আসুন এখান থেকে । আর কোন সমস্যা হলে অভ্রের হেল্প ডকুমেন্ট গুলো দেখতে পারেন আর ফোরামেও বলতে পারেন।

আর আমরা তো আছিই। পাশে থাকুন। ভালো থাকুন, ভালো রাখুন আপনার পাশের মানুষটিকে।

26 মন্তব্য

  1. আপনার এই সফটওয়ারটি উইন্ডোজ ৭ এ ইনস্টল হচ্ছেনা, আর আমি সব ব্রাউজারে পরিস্কার বাংলা দেখি কন্তু ইন্টারনেট এক্সপ্লোরার ১১ এ ভালো বাংলা দেখতে পাই না, সেটিং করার চেষ্টা করছি কিন্তু পারছিনা,প্লিস পদ্ধতিটা একটু বলবেন ?

  2. ভাই,আমার Adobe Dreamweaver CS6 full version software টি লাগবে Installer ছাড়া। নেট থেকে অনেক ট্রাই করেছি।কিন্ত সবগুলো Installer দিচ্ছে। আমার কাছে Adobe Dreamweaver CS6 12.0 with Crack(Portable)[Team Nanban][TPB] টি আছে । কিন্তু এটি Serial key চাচ্ছে বা Limited time এর জন্য ব্যাবহার করতে দিচ্ছে ।আমি এখন কি করতে পারি .Please help me……

  3. আমার pc টিতে windows 7 অপারেটিং সিস্টেম চালু করা . mozilla firefox এ বাংলা লেখা উল্টা পাল্টা দেখা যায় . কিন্তু অন্নাঅন্ন ব্রাউসার এ বাংলা সাপোর্ট করে . আবার icomplex সফটওয়্যার টি ও ইনস্টল হছে না .

একটি উত্তর ত্যাগ