ফ্রীল্যান্সিং এর পথে – ওডেস্ক টিউটোরিয়ালঃ পর্ব ৬

23
627
ফ্রীল্যান্সিং এর পথে – ওডেস্ক টিউটোরিয়ালঃ পর্ব ৬

প্লাবন

আমি রাজউক উত্তরা মডেল কলেজের একজন ছাত্র। নিজের কোম্পানি ই-হোস্ট ল্যাব এবং নেটে টুকটাক ঘুরে বেড়াই..........!?!
ফ্রীল্যান্সিং এর পথে – ওডেস্ক টিউটোরিয়ালঃ পর্ব ৬

আবারো ফিরে এলাম আমার ধারাবাহিক টিউটোরিয়ালের ৬ষ্ঠ পর্ব নিয়ে। আজকে ওডেস্কে কাজের ক্ষেত্র ও বিডিং পদ্ধতি নিয়ে জানাব।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
  • ওডেস্কে আমরা কি ধরণের বিষয় নিয়ে কাজ করতে পারি তা আগের পর্বগুলোতে বলা হয়েছে। এখন কিছু সিস্টেম শিখে নিই।

 

১। প্রথমে আপনার একাউন্টে ঢুকে Find Work এ ক্লিক করুন।

 

২। এরকম ক্যাটাগরিসহ একটা পেজ পাবেন। কিছু কাজ (৫টার মত) দেখতে পাবেন। বাম পাশে ক্যাটাগরিতে ক্লিক করে সার্চ করতে পারবেন। আর এগুলো না চাইলে Browse All Job Categories এ ক্লিক করতে পারেন।

 

৩। Browse All Job Categories এ ক্লিক করলে এরকম একটা পেজ আসবে। এখানে অনেক ক্যাটাগরি দেখতে পাবেন। আপনি যে ধরণের কাজ দেখতে চান, তাতে ক্লিক করুন। উদাহরণসরূপ, এখানে Data Entry বেছে নেয়া হয়েছে।

 

৪। এবার আপনি ডাটা এন্ট্রির কতগুলো কাজ দেখতে পাবেন। যেটা পছন্দ হয় সেটার নামের উপর ক্লিক করুন।

 

৫। এবার ঐ কাজ সম্পর্কে বিস্তারিত দেখতে পাবেন (বায়ার যা চাচ্ছে)।

 

৬। ডান পাশে জব ওভারভিউ থেকে সেই কাজের সারাংশ দেখতে পারবেন।

 

৭। ডানে নিচে About The Employer নামে একটা ট্যাব পাবেন। এটা অনেক গুরুত্বপূর্ণ। এখানে লেখা থাকে বায়ার কি পেমেন্ট ভেরিফাইড কিনা।

 

৮। কাজের বিবরণীর নিচে পাবেন কাজে এপ্লাই করার বাটন। সেখানে Applicants এ দেখতে পাবেন এই কাজের জন্য কতজন এপ্লাই করেছেন আর Interviewing এ দেখতে পাবেন কতজনের বায়ার পরীক্ষা নিচ্ছেন।

 

৯। Apply to Job এ ক্লিক করলে এরকম একটি পেজে আসবেন। যেহেতু এটি একটি ফিক্সড-প্রাইসের কাজ তাই এতে আপনি কত পারিশ্রমিক নিবেন তা দিতে বলা হবে। এমনভাবে এ পারিশ্রমিক বসাবেন যাতে তা সব মিলিয়ে (চার্জ সহ) একটি পূর্ণ অংক হয়। যেমন, এখানে আমি $117 দেয়ায় চার্জ সহ বায়ারের পড়বে $120 যা একটি পূর্ণ সংখ্যা। আপফ্রন্ট বলতে আপনি অগ্রিম কত টাকা চান এটা বুঝায় (এটা দেয়া ঠিক না, এতে কাজ পাওয়া যায় না)। সময়ের ক্ষেত্রে, $100 এর কম মূল্যের কাজ হলে Less Than a Week সিলেক্ট করবেন। আর বেশি হলে আপনার যা ভালো মনে হয় তাই দিবেন।

 

১০। এবার একটি কভার লেটার সংযুক্ত করতে হবে। আগামী পর্বে সুন্দর সুন্দর কভার লেটার দেয়া হবে। পুরোনো কাজের অভিজ্ঞতা থাকলে তা এটাচমেন্ট হিসেবে দেয়া ভালো। সবশেষে Agree to Terms এ টিক দিয়ে Apply to this Job এ ক্লিক করতে হবে।

 

১১। এবার এরকম একটি পপ-আপ বক্স আসবে। তাতেও টিক দিয়ে Continue to Apply এ ক্লিক করলে তা আপনার কাজের লিস্টে যোগ হবে। (এর মানে এই না যে আপনি কাজ পেয়ে গেলেন)।

 

  • পছন্দ অনুযায়ী ও যোগ্য কাজ খুঁজে বের করার কিছু ট্রিক্স আছে। এগুলো এরকমঃ

 

কাজ খুঁজার পেজে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। যেমন, আপনি চাইলে কাজ সর্ট করে সাজাতে পারেন। আবার নির্দিষ্ট কি-ওয়ার্ড ব্যবহার করে সার্চ করতে পারেন।

 

ডান পাশের ট্যাব থেকে অসংখ্য শর্ত জুড়ে সার্চ করতে পারেন। তাতে আপনাকে আর ১৬০০ কাজের মধ্যে সার্চ করতে হবে না। কাজের পরিমাণ ২০০-২৫০ তে নেমে আসবে। আপনার খুঁজতেও সুবিধা হবে।

 

  • এতো গেলো ফিক্সড-প্রাইসের কথা। এখন যদি কাজ আওয়ারলি হয়, তাইলে কি করব ??

 

১। আওয়ার্লি জবের উপরে আওয়ার্লি লেখা পাবেন। তখন বুঝবেন এটা সময় অনুযায়ী করার  কাজ।

 

২। এর বিডিং পেজে হালকা একটু পরিবর্তন লক্ষ্য করবেন। সেটা হল, এখানে ফিক্সড প্রাইসের মত, ফিক্সড পরিমাণ না চেয়ে ঘন্টায় কত চান তা দিতে বলা হবে। এখানেও পূর্ণ সংখ্যার নিয়ম মেনে চলুন। নতুনদের ক্ষেত্রে সব মিলিয়ে $1 দেয়া ভালো। তবে কাজ কঠিন ও অধিক মানসম্পন্ন হলে বেশি দেয়া যেতে পারে। আগের মত সব কাজ করুন। হয়ে গেলো বিডিং।

 

আরেকটি বিষয় আছে। সেটা হল মাঝেমধ্যে কিছু কাজে নির্দিষ্ট স্কিল এবং শর্তের উপর লোক খোঁজা হয় (চিত্রের মত)। এক্ষেত্রে, সব শর্ত পূরণ না হলেও আপনি বিড করতে পারবেন কিন্তু বিড করে কোনো লাভ নেই। কারণ, এসব ক্ষেত্রে বায়ার আপনার এপ্লিকেশন একবারের জন্যও দেখবেন না।

 

আমরা আমাদের আজকের পর্বের শেষ পর্যায়ে চলে এসেছি। আগামিতে আবারও দেখা হবে। ততদিন, ভালো থাকুন আর ঈদের অগ্রিম শুভেচ্ছা সবাইকে। ধন্যবাদ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

23 মন্তব্য

  1. প্লাবন ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ অনেক কষ্ট করে oDesk নিয়ে ৬টি পোষ্ট লেখার জন্য। অনেকদিন ধরে অধির আগ্রহ নিয়ে বসে আসি আপনার ৭ ও ৮ নং পর্বের জন্য। ধন্যবাদ

    • ফেসবুকে দেখলাম আপনার পরীক্ষা চলছিল, আমারও পরীক্ষা চলছিল, আগামিকাল শেষ, তারপর শুরু হবে ফাটানো !!!!

  2. দারুন হচ্ছে, এক বন্ধু কে এটার লিঙ্ক দিলাম মাত্র, ও এই সব কাজে একেবারেই নতুন !

      • fcbk e vai ami tomake requst pathaisi sujon mahbubul name e. ami freelancing e khub agrohee. blog e motamuti onkdin dhorei pori kintu kisu post korar moto ami jaani na. tomar odesk er upor continuous post awesome in a word. tobe, tumi jodi tutorial gula arektu druto publish koro, tahole khub upokar hoy. ar jodi prothom projct ta pai ar incomee hoy tailee no doubt tomake ami mishti khaoaboi, don’t worry…………..sujontex127

        • কেন ভাই সব কিছু প্লাবন ভাইরে খাওয়াবেন, আমাগো কিছু দিবেন না ?

          • আমিও টিউনারপেজের সবাইরে মিষ্টি খাওয়াবো, আগে শুরু করা যাক (সিক্রেট কিছু, এখন বলতেছিনা) :p

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − six =