অনলাইন ইনকাম এর মাধ্যম ব্যানার এডস কি? নিজের সাইটে অন্যের ব্যনার লাগিয়ে ইনকাম করবেন কিভাবে? ব্যনার এড কোথায় পাওয়া যায়?

0
663

CPM-ad-placement অনলাইন ইনকাম এর মাধ্যম ব্যানার এডস কি? নিজের সাইটে অন্যের ব্যনার লাগিয়ে ইনকাম করবেন কিভাবে? ব্যনার এড কোথায় পাওয়া যায়?ব্যানার এডস থেকে আয় হল অনলাইনে আয়ের আর একটি জনপ্রিয় মাধ্যম।  আপনার ওয়েবসাইটের ব্যানারের স্থানে কোন প্রতিস্ঠানের বিজ্ঞাপন থাকার মানেই ব্যানার এডস। আপনার যদি একটা ওয়েবসাইট বা ব্লগ থাকে আর তার পেজ র‌্যাংক ভাল মানের হয় এবং তাতে যদি প্রতিদিন ভাল মানের ভিজিটরের আগমন হয় তবে বিজ্ঞাপনদাতারা আপনার ব্লগে তাদের বিজ্ঞাপন দিতে দ্বিধাবোধ করবে না। এক্ষেত্রে সাইটের পেজ র‌্যাংক থেকে  ভিজিটরের পরিমান বেশি গুরুত্বপুর্ন। মোট কথা ব্যানার এডস থেকে আয় হল সরাসরি ইনকামের সুযোগ। তাই আপনার ওয়েবসাইটের জনপ্রিয়তা ও আপনার সাইটের পাঠক সংখ্যা যত বেশি হবে আপনার আয় ততো বেশি হবে । উদাহরন সরূপ বলা যায় আমাদের দেশের অনলাইন নিউজ পেরার “প্রথম আলো” বা “বিডিনিউজ” বা “বার্তা ডট নেট” প্রতি মাসে বেশ কয়েক লক্ষ টাকা আয় করে ব্যানার বিজ্ঞাপনের মাধ্যমেই । আছাড়া টেক্টিউন্সের নাম ও আমরা সবাই জানি , তারাও বেশ পরিমানের টাকা আয় করছে । ব্যানার এডস থেকে আয়তে এডে ক্লিক কোন ব্যাপার না মেইন ফ্যাক্টর হল (CPM) , প্রতিহাজার বারের বিজ্ঞাপন ইম্প্রেসে একটা নির্দিস্ট পরিমান টাকা ।

কোথায় পাবেনঃ?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ইন্টারনেটে অনেক থার্ডপার্টি আছে যারা আপনাকে ব্যানার এডের জন্য পার্টি খুজে দিবে । কিন্তু সব থেকে বড় সমস্যা হল আপনাকে তারা খুব কম পরিমানের টাকা পে করবে । তাই সব থেকে বেটার হয় নিজের খুজে নেওয়া । এছাড়া আপনি আপনার সাইটের ব্যানারের নিচে বা ফুটারে ” advertise with us ” বা “বিজ্ঞাপন রেট” বা আপনার নিজের মত করে টাইটেল দিয়ে একটা পেজ তৈরি করে সেখানে বিজ্ঞাপন মূল্য তালিকা দিয়ে দিতে পারেন । এক্ষেত্রে কোথায় কোথায় বিজ্ঞাপন বসাবেন , প্রতিটা ব্লকের সাইজ কত হবে এবং বিজ্ঞাপনের মূল্য তালিকা দিতে পারেন । এছাড়া ভাল ভাল প্রতিস্ঠানে সরাসরি গিয়ে বিজ্ঞাপন নিয়ে আসতে পারেন। এক্ষেত্রে আপনাকে আপনার সাইটের ভিজিটর আসার প্রমান সরূপ Google analytics এর সাহায্য নিতে হতে পারে।

যদি আপনার সাইট সেইরকমের পপুলার না (প্রতিদিন ২৫ হাজারের কম ভিজিটর) হয় তবে তার জন্য আপনাকে থার্ডপার্টিকেই বেছে নিতে হবে । আমাদের দেশের “গ্রীন-রেড” নামে একটা এডভার্টাইজিং সাইট আছে যারা বেশ কিছু দিন যাবৎ এই ধরনের বিজ্ঞাপন খুজে দিচ্ছে । তারা ব্রাক-ব্যাংক , এয়ারটেল থেকে শুরু করে ডুরেক্সের বিজ্ঞাপন ও প্রকাশ করে। আপনাকে তাদের সাইটে গিয়ে এপ্লাই করতে হবে । যদি তারা আপনাকে তাদের পার্টনার করে তবে আপনিও গ্রীন-রেড থেকে আয় করতে পারবেন । তারা প্রতি ১০০০ বারের বিজ্ঞাপন ইম্প্রেসের জন্য ১০ টাকা করে দিবে * । তার মানে আপনার সাইটে যদি প্রতি মাসে ৫লক্ষ বার এড ইম্প্রেস হয় তবে আপনি ৫ হাজার টাকা পাবেন । এর বেশি হলে বেশি আয় আর কম হলে কম আয় । (এই রেটে আমি পাই তাই লিখলাম , রেট বেশি কম হতে পারে) এছাড়াও ট্রিবাল ফিউশন বা  ভ্যালু ক্লিক বা ভিব্রেন্ট মিডিয়া  সহ অনেক সাইট আছে । তাদের সাইটে আপনাকে রেজিস্ট্রেশন করার মাধ্যমে এপ্লাই করে আপনার সাইটের তথ্য জমা দিতে হবে । তাদের একজন এডমিন আপনার আবেদন  ভ্যারিফাই করবে ।

যদি আপনার সাইট তাদের স্কেলে পাশ করে যায় তবে আপনি তাদের দেওয়া বিজ্ঞাপন আপনার সাইটে প্রকাশ করতে পারবেন । তারাও প্রতি হাজার বারের বিজ্ঞাপন ইম্প্রেসের জন্য আপনাকে টাকা দিবে । এছাড়াও যদি আপনার একটা পপুলার ফেজবুক পেজ বা গ্রুপ থাকে আপনি সেখানেও পেজের কভারের স্থানে এড দিতে পারেন । এই বিজ্ঞাপন আপনার নিজের সাইটের হতে পারে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine + nineteen =