Html টিউটোরিয়াল পর্ব (৮)

14
693
এটি 9 পর্বের এইচটিএমএল পাঠশালা সিরিজ টিউনের 8 তম পর্ব
Html টিউটোরিয়াল পর্ব (৮)

মুক্ত বিহঙ্গ (রিজভী)™

আমি ২০১১ সালে ডিপ্লোমা ইন-ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং কমপ্লিট করেছি এখন EEE তে বিএসসি ইঞ্জিনিয়ারিং এ অধ্যায়নরত আছি, আর শুরু হতে টিউনারপেইজের সাথে আছি আশা করি ভবিষ্যৎও থাকব ইনশাআল্লাহ,আমার ব্লগ সাইট
Html টিউটোরিয়াল পর্ব (৮)
Html টিউটোরিয়াল পর্ব (৮)
বিসমিল্লাহির রহমানির রাহিম সবাইকে জানায় আমার সালাম ও শুবেচ্ছা সবাই কেমন আছেন? সবাই আশাকরি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি আজকে আবার আপনাদের মাঝে ফিরে এলাম নতুন এক টিউন নিয়ে যা কিনা আপনাদের খুবই কাজ দিবে আশা করছি, বিশেষ করে নতুনদের ক্ষেত্রে HTML শিখার কাজে, আশাকরি বুঝতেই পারছেন এইচটিএমএল এর আরেকটি পর্ব নিয়ে হাজির হয়েছি সুতারাং আপনারা এই পর্বের টিউটোরিয়ালটি ভাল করে পর্যালোচনা/গবেষণা করলে আশা করি এইচটিএমল অনেক সহজ হয়ে যাবে… আর আরেকটি কথা টিউনারপেইজের নতুনদের টিজেদের নিয়ে বলছি পুরাতনদের উদ্দেশ্যে আপনারা নতুন টিজেদের পোস্টে কমেন্ট এবং অন্যান্য সাহায্য সহযোগীতার মাধ্যমে উৎসাহিত করুন যাতে করে তারা টিউন করতে খুব বেশি আগ্রহবোধ প্রকাশ করে..অবশ্যই আমি সবসময় টিউনারপেইজে সময় দিতে পারলে আমি কাজটি করতাম বিশেষ করে যারা সবসময় অনলাইনে থাকেন তাদের উদ্দেশ্যে বলছি আমাদের ইচ্ছা টিউনারপেইজকে এগিয়ে নিয়ে যাওয়া সুতারাং আপনার একটুখানি পাশে থাকাটা আমাদের অনেক কাজে দিবে আপনারা আমার এই ছোট্ট আরজিটা ভেবে দেখবেন …ছোট মানুষ হয়ে অনেক কথা বলে ফেললাম ভুল হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন…. চলুন তাহলে টিউনটি পড়ে ফেলি

এইচটিএমএল সাইডবার, হেডার, লেআউট তৈরীর নিয়ম:

আমি শুধু মাত্র কোড গুলো দিলাম বাকিটা আপনাদের কাজ কোড গুলো নিয়ে ভাল করে রিচার্স করলে আপনারা নিজেরাও অনেক সুন্দর করে লে আউট তৈরী করতে পারবেন সুতারাং আর দেরি না করে শুরু করে দিন এইচটিএমএল রিচার্স .. প্রথমে আপনারা আপনাদের পিসিতে Start Menu-All Programs-Accessories-Notepad এ যাবেন অত:পর নিচের কোড কপি করে নোডপেডে পেস্ট করবেন বেশ কাজ শেষ এর পর এটাকে webpage.html নামে সেভ করবেন,
কোড :
Html টিউটোরিয়াল পর্ব (৮)
<html>
<head>
<title>Tunerpage</title>
</head>
<body
bgcolor=”orange”>
<table width=”1350″
border=”5″>
<tr>
<td
colspan=”3″ style=”background-color:
#93C;”><center>
<h1>Tunerpage</h1>
</td>
<tr>
<td
style=”background-color:#FFFFF;”>
<h2><a
href=”#”>Home</a>&nbsp; &nbsp;<a
href=”#”>Tutorial</a></h3>
</td>
</tr>
<tr
valign=”top”>
<td style=”background-color:#C99;width:100px;text-align:top;”>
<p><b>Side
bar</b><br />
<a
href=”#”>HTML</a>
<br />
<a
href=”#”>CSS</a>
<br />
<a
href=”#”>Javascript</a><br />
<a
href=”#”>Programming</a>
</p></td>
<td
style=”background-color:#EEEEEE;height:420px;width:400px;text-align:top;”><h2
style=”color:#900″>Tunerpage blog</h2>
<p style=”color:
#006″>Tunerpage.com <br />
Tunerpage is most helpful
site for all bangladeshi user<br />
This is a IT related
site<br />
</p></td>
</tr>
<tr>
<td
colspan=”2″ style=”background-color:#999;text-align:center;”>
Copyright
©Tunerpage.com</td>
</tr>
</table>
</body>
</html>
Html টিউটোরিয়াল পর্ব (৮)
অত:পর ঐ ফাইলটি যেখাইনে সেভ করেছেন উখানে গিয়ে খুলে দেখুন নিচের ছবির মত দেখাবে পোস্টটা অনেক ছোট হয়ে গেল মনে হয় আসলে এইকোডগুলোর পেছনে আমার অনেক সময় ব্যয় হয়েছে বিশেষ করে এটি এডিটিং এর ক্ষেত্রে এক থেকে দেড় ঘন্টা কেটে গেছে কখন আমি টেরও পাইনি সুতারাং আপনারা আপনাদের মতামত জানাতে ভুলবেন না কিন্তু…..
Html টিউটোরিয়াল পর্ব (৮)
আজ এইটুকুতেই থাক আবার দেখা হবে পরের টিউন নিয়ে সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সু্স্থ থাকুন এই কামনায় শেষ করছি আল্লাহ হাফেজ ….

***এইচটিএমএল এর পূর্বের সব টিউটোরিয়াল:

Series Navigation << Html টিউটোরিয়াল পর্ব (৭)

14 মন্তব্য

  1. এতদিন কই ছিলেন ভাই :O আমি ত এইচটিএমএল শিখতেই বসে ছিলাম খুজে পাচ্ছিলাম না। সবগুলো টিউন আপাতত প্রিতে নিলাম। কাজ শুরু করব পর্ব ১ থেকে। সমস্যা হলে সাহায্য করবেন একটি প্লিজ?

    • ভাই আমি আসলে নিজের জব,পড়া লেখা নিয়ে বেশি ব্যস্ত থাকি তাই আগেরমত সময় দিতে পারিনা সে জন্য আন্তরিকভাবে দুঃখিত ……আর সমস্যা হলে বলবেন অবশ্যই আমার সাধ্যমত চেষ্টা করব আপনার সমস্যা দূর করতে …সাধ্যমত বলছি এই জন্য আমি মহামানব না আমার কাছেও ভূলভ্রান্তি আছে …সুতারাং ছোট মানুষ ছোট মাথায় যতটুকু সম্ভব অবশ্যই চেষ্টা করব আপনাদের হেল্প করতে ….

    • ডিজাইনকে সুন্দর করার জন্য সিএসএস ব্যবহার করা হয় আর এই ডিজাইন সুন্দর করার জন্য আলাদা সিএসএস ফাইল লিংক করা থাকে এবং এই ছাড়া কোডও এইচটিএমএল ও সিএসএস এর কোড একসাথে থাকে যেমন href=css/style.css এই ধরনের লেখা থাকে এর অর্থ হল style.css ফাইলে সাথে লিংক করবে .,আর একটি কথা এদের কোড গুলোর মাঝে অনেক ভিন্নতা আছে..একটির কোড গুলো সংক্ষিপ্ত আরেকটি কোড গুলো বিশ্বদ আকার …এই ধরনের অনেক পার্থক্য আছে আপনি ইউটিউবে বাংলা এবং ইংরেজি অনেক ভিডিও টিউটোরিয়াল পাওয়ার যায় আপনি ডাউনলোড করে দেখতে তাহলে আপনার সিএসএস এবং এইচটিএমএল পার্থক্য ক্লিয়ার হয়ে যাবে.. আমি আসলে বিশ্বদ ভাবে বর্ণনা করতে অনেক সময় লাগবে তাই এককথায় বলছি html হল গাছের শিখড় বা গোড়া আর css হল গাছের শাখা প্রশাকা অর্থাৎ গাছটি সুন্দর করার জন্য যা যা প্রয়োজন তা সিএসএস এর মধ্যে আছে ….

একটি উত্তর ত্যাগ