যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।  FavoriteLoadingবুকমার্ক

আশাকরছি সকলেই ভালো আছেন। জানি সকলে সাথে ছিলেন, আছেন এবং আগামীতেও আমাদের পাশেই থাকবেন। ২০১১ সালের ২১শে ফেব্রুয়ারি আমাদের মাতৃভাষা বাংলাতে যাত্রা শুরু হয়েছিল আমাদের সকলের প্রিয় প্রযুক্তি বিষয়ক ব্লগ “টিউনার পেজের” এই দীর্ঘ ২টি বৎসর আমরা সকলেই ছিলাম এবং এখনো রয়েছি একটি পরিবারের ভেতর এবং নিজের অন্তরের মাঝে ইচ্ছে পোষণ করি যতোদিন বেঁচে আছি ঠিক ততোদিনই পাশে থাকবো টিউনার পেজের। আর সকলেই সকলের মাঝে প্রতিনিয়ত শেয়ার করার চেষ্টা করবো নিজের জ্ঞানটুকু :) এই দীর্ঘ ২টি বৎসর আমাদের পাশে অনেকেই ছিলেন এবং আছেন। আবার অনেকেই নিজেদের সময়ের অভাবে ও বেস্ততার কারনে বর্তমানে সময় দিতে পারছেন নাহ। তাদের সকলকে জানাই শুভেচ্ছা টিউনার পেজ থেকে। তারা আমাদের নিজেরদের সময় ব্যয় করে শিখিয়েছেন অনেক কিছু। আমরা সকলেই তাদের কাছে কৃতজ্ঞ। আমরা আশা করি একসময় আবারো হয়তো আমরা তাদের আবার পাশে পাবো।

আপানরো কি কখনো ইচ্ছে করে নাহ সকলে আপনাকেও উনাদের মতো মনে রাখবে? আপনাকে পাশে পাবার জন্য আগ্রহী হয়ে উঠবে? যদি তাই হয়ে থাকে তবে এখুনি “রেজিস্টার করুন টিউনার পেজে”

tunerpage-tamim যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।   আমাদের এই প্রাণের ব্লগ, নিজের মাতৃভাষায় তৈরি ব্লগে প্রতিদিনি রেজিস্টার করছে অসংখ্য মানুষ। কেও হয়তো মন্তব্য করার তাগিদে করছে, কেওবা নিজের পণ্য সবার মাঝে শেয়ার করার জন্য রেজিস্টার করে থাকছে। তবে অনেকেই আছেন যারা ব্লগিং করার জন্য, আমাদের সকলের মাঝে কিছু শেয়ার করার জন্য রেজিস্টার করে থাকেন। তবে রেজিস্টার করার পর কোথায় তারা?? হ্যাঁ এটাই আজকের টিউনের মূল বিষয়। tunerpage-tamim 2 যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই। অনেকেই রেজিস্টার করার পর আর ব্লগিং করার ইছে ধরে রাখতে পারেন নাহ, যার ফলে তাদের একাউন্ট ঠিকি থাকে কিন্তু উনারা থাকেন নাহ। আর অনেকেই দেখা যায় লেখেন ঠিকি কিন্তু কিছু বেসিক ভুলের কারনে তাদের পোষ্টটি মডারেট হবার পর আর প্রকাশ পায় নাহ।  তাই আজকে আমরা পোষ্ট করার ও ব্লগের নিয়ম নিয়ে কিছু বেসিক ধারনা আপনাদের দেয়ার চেষ্টা করবো। যাতে করে ভবিষ্যতে আপনার কষ্টের ফসল প্রথমপাতায় না এসে “ড্রাফট বা ট্রাস” বক্সে না চলে যায়।

>>>  যা আপনারা ইচ্ছে বা ভুল যা করেই হোক পোষ্টে করে থাকেন <<<

১/ ছোট পোস্ট গ্রহণযগ্য নয় (আদর্শ 120 শব্দের) এবং পোস্ট এর মাঝে শুধু মাত্র মিডিয়া ফায়ার অথবা সরাসরি ডাউনলোড লিংক ব্যবহার না করে নিজের সাইটের পাবলিসিটি করবেন না।

২/ অতিরিক্ত বিভাগ দেয়া যাবে না । শুধু মাত্র একটি গ্রহণযোগ্য। ওপেনসোর্স একটি ভাইরাসের পোষ্ট দিয়ে আপনি “ওপেনসোর্স ও এন্টিভাইরাস” ২টি বিভাগই অ্যাড করতে চাইলে তা সম্ভব নয়। আপনাকে যেকোন একটি বেছে নিতে হবে। হয় ওপেনসোর্স নয়তো এন্টিভাইরাস :)

৩/ পোষ্টের মাঝে অবশ্যই ট্যাগ ব্যবহার করুন। ১টি নয়, ২টি নয় অবশ্যই ৩টি ট্যাগ ব্যবহার করতে হবে।

৪/ পোস্ট এর মাঝে অবশ্যই ফিচার ইমেজ যুক্ত করুন। Image 1 যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।

উপরের পোষ্টটির প্রজাপতির পিকচারটি লক্ষ্য করুন। একেই বলা হয়ে থাকে ফিচার ইমেজ

৪.০ অপশনালঃ আপনার পোষ্টটি সুন্দর ও সবাইকে সহজভাবে বুঝাতে এবং সকলের কাছে আকর্ষণীয় করে তুলতে পর্যাপ্ত ছবি দিয়ে পোস্ট লিখুন। এরকম একটি পোষ্ট দেখতে পারেন।

৫/ পোস্ট টাইটেল সর্বচ্চ ২০ শব্দের এবং সর্বনিম্ন ৩ শব্দের হতে হবে।

adflylogo_1556749 যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।

৬/ adf. ly, tinyurl, PTC ধাচের লিঙ্ক, ভুয়া সাইটের বিজ্ঞাপন দেয়া থেকে অবশ্যই দূরে থাকুন। বাংলা ব্লগ গুলোর মাঝে সবচে বেশি ব্যান হয়ে থাকে ইউজার এই কারনে।

Ptc যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।৭/ কাধিক বার বিজ্ঞাপন, কপি পেস্ট পোস্ট করলে আপনাকে ব্লগ থেকে ব্যান/বাতিল করা হবে সাথে সাথে।

anti-copy-paste যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।

>>>আবারো সবাইকে লক্ষ্য করিয়ে দেয়া হচ্ছে<<<

 টিউনার পেজের ব্লগ বিধি হয়তো এখন আর কেও খেয়ালই করছেন নাহ! তাই যারা জানেন নাহ সবাইকে ভালোভাবে “ব্লগ বিবিধ” পড়ে নেয়ার জন্য  অনুরুধ করা হচ্ছে। আশা করি সকলে নিয়ম গুলো মেনে চলার চেষ্টা করবেন। নয়তো ব্লগ থেকে ব্যান হলে এডমিনদের কিছুই করার থাকবে নাহ।

প্রকাশিত লেখা ও মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব টিউনারপেজে বহন করে না।

১. পোস্ট বিধি

ক. টিউনের ভাষা:টিউনের ভাষা অবশ্যই বাংলায় হতে হবে এবং তা কমপক্ষে টিউনের তিন-চতুর্থাংশ। বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত শব্দগুলো ইংরেজী,গ্রীক ও ল্যাটিন অক্ষরে ব্যবহার লেখা যাবে। কোনভাবেই ইংরেজী বাংলা মিশ্রিত করে কিংবা অনর্থক বাংলা শব্দের বিকৃতি করে টিউন করা যাবেনা। আন্ঞলিক শব্দ ব্যবহার করা যাবে না খ. হ্যাকিং ও ক্র্যাকিং সংক্রান্ত:হ্যাকিং,ক্র্যাকিং,ফিশিং,সাইবার ক্রাইম ইত্যাদি বিষয়ে টিউন করা যাবে। এক্ষেত্রে যে কোনো তথ্য স্বতন্ত্র হতে হবে এবং তা কোন সাইট বা নির্দিষ্ট গোষ্ঠি কেন্দ্রিক হতে পারবে না। গ. ক্র্যাক,সিরিয়াল ও কীজেন:সফটওয়্যারের ক্র্যাক,সিরিয়াল ও কীজেন ইত্যাদি টিউনে সরাসরি প্রকাশ করা যাবেনা। প্রয়োজনে অন্য সাইটে টেক্সট ফাইল হিসেবে আপলোড করে লিঙ্ক দেওয়া যাবে। ঘ. লিঙ্ক সংক্রান্ত:টিউনে অর্ধেক তথ্য দিয়ে বাকি অর্ধেক পড়তে অন্য কোন সাইট অথবা ব্লগের লিঙ্ক দেওয়া যাবেনা। অবশ্যই টিউন সম্পূর্ণ করতে হবে এবং প্রয়োজনে তথ্যসূত্র উল্লেখ করা যাবে। রেভিনিউ,পয়েন্ট বাড়ানোর উদ্দেশ্য কোন প্রকার এফিলিয়েট ফাইল হোস্টের লিঙ্ক,এফিলিয়েট ফাইল হোস্টের লিঙ্ক দিয়ে করা সর্ট লিঙ্ক ব্যবহার করা যাবেনা। ঙ. টিউনের কপি পেস্ট:নিজের লেখা নয় এরকম অন্যের মানসম্মত লেখা হুবহু কপি পেস্ট করে টিউন করা যাবে। এক্ষেত্রে অবশ্যই প্রকৃত লেখকের নাম ও প্রকাশের সূত্র কিংবা লিঙ্ক উল্লেখ করতে হবে। চ. টিউনের উদ্দেশ্য:প্রচারনার উদ্দেশ্যে একই সাইট বিভিন্নভাবে ফিচার করা যাবেনা। অন্য যে কোনো সাইটের সহজতর ব্যবহার কিংবা কৌশলসমূহ নিয়ে টিউন করা যাবে। সাইটের বিবরণ দিয়ে বিজ্ঞাপনের উদ্দেশ্যে টিউন করা যাবেনা। ছ. সামাজিক ও ধর্মীয় প্রেক্ষাপটে:সামাজিক,ধর্মীয়,রাজনৈতিক ইত্যাদি নিয়ে অথবা কিংবা এইসকল ঘটনা প্রবাহকে ইঙ্গিত করে টিউন করা যাবেনা। জ. অনৈতিক,অশ্লীল ও কপিরাইট:অনৈতিক,অশ্লীল ও কপিরাইট আইন ভঙ্গ করে এমন কোনো ছবি ও তথ্য প্রকাশ করা যাবে না “যে কোন পরিস্থিতিতে টিউনারপেজ কারন দর্শানো ছাড়াই টিউন অপসারন করার ক্ষমতা রাখে”

২.মন্তব্য বিধি

ক. অশ্লীল শব্দ:অশ্লীল,কুরুচিপূর্ণ,অপমানজনক,উস্কানিমূশক কিংবা আপত্তিকর অশালীল ইঙ্গিতপূর্ণ কোন শব্দ বা বাক্য ব্যবহার করা যাবেনা। কাউকে ব্যক্তিগতভাবে আক্রমন করা যাবেনা। খ. ক্র্যাক,সিরিয়াল ও কীজেন:মন্তব্যে সরাসরি ক্র্যাক,সিরিয়াল ও কীজেন ইত্যাদির লিঙ্ক,টেক্স ফাইল প্রকাশ করা যাবে না। গ. বিজ্ঞাপনী উদ্দেশ্য: বিজ্ঞাপনী উদ্দেশ্যে কোন সাইটের লিঙ্ক দেওয়া যাবে না। “মন্তব্যের আইনগত বা অন্য কোন প্রকার দায়দায়িত্ব টিউনার পেজ বহন করবে না”

৩. টেক জকি আইডি ও নাম বিধি

ক. ব্যক্তি বা গোষ্ঠীর নামে:সামাজিক,রাজনৈতিক কিংবা ধর্মীয় শ্রদ্ধেয় ব্যক্তি বা গোষ্ঠিকে ব্যঙ্গ করে আইডি ও নাম তৈরি করা যাবেনা। খ. ছদ্মনাম ব্যবহার:ছদ্মনাম ব্যবহার করা যাবে। এক্ষেত্রে অন্য টিউনারকে হেয় করে কিংবা সামাজিক ও সাংস্কৃতিকভাবে দৃষ্টিকটূ এমন কোনো টিউনার আইডি ও নাম ব্যবহার করা যাবে না। “যে কোন পরিস্থিতিতে টিউনারপেজ কারন দশানো ছাড়াই আইডি ব্যান কিংবা স্থগিত করার ক্ষমতা রাখে”

৪.বিধি পরিবর্তন

ক. বিধিগুলোর পরিবর্তনশীল:প্রযুক্তির ক্রমবিকাশের সাথে সাথে টিউনার পেজের বিধিও সর্বদা পরিবর্তন হবে। প্রয়োজন অনুসারে টিউনারপেজ বিধিগুলো আংশিক পরিবর্তন করবে তবে বড়ধরনের পরিবর্তন হলে তা পূর্বেই ঘোষণা দিয়ে জানিয়ে দেওয়া হবে।

=সর্বস্বত্ব এডমিন কতৃক রক্ষিত=

পাশে থাকুন টিউনারপেজের। আশ্রয় নিন তথ্যপ্রযুক্তির ছায়ায়।

social media 160x140 ছোট কিন্তু মারাত্মক বিপদজনক একটি ভাইরাস তৈরি করুন যা দিয়ে যে কোন কম্পিউটার এর মাউস ডিসাবল করা যাবে। যে সব কারণে কোন ব্লগ থেকে আপনাকে ব্যান করা হতে পারে। চলুন সুস্থ ব্লগিং এর কিছু টিপস জেনে নেই।

টিউনারপেজ ফেসবুক পেইজ<<———-

টিউনারপেজ অফিসিয়াল ফেসবুক গ্রুপ<<———-

টিউনারপেজ টুইটার<<———-

টিউনারপেজ কে ভালবাসলে এলেক্সাতে রিভিউ দিন দয়া করে <<———-

এই জাতীয় আরো টিউন

24 মতামত গুলো

  1. মাহমুদ সুমন

    মহা প্লাবন ভাই। কেমন আছেন?
    আমি আগে টিপিতে লিখতাম।
    কখনো কপি পেষ্ট করিনি এবং অর্ধেক দিয়ে বাকিটা নিজের সাইটের রেফারেন্স দেইনি। অনৈতিক, বেআইনি, অশ্লিল বা অফটপিক বিষয়ে কোন পোষ্ট করিনি। আর রেফারাল সংগ্রহ, নিজেস্ব দল গঠন অথবা কাজ করানোর উদ্দেশ্যে কোন প্রকার অনলাইন আয় ও ফ্রিল্যান্সিং নিয়ে পোষ্ট করিনি।
    আমার একটি সাইট আছে যেটা এখন ইংরেজী ডাউনলোডার সাইট (http://ramnatech.com/)
    আগে পোষ্টের পরে মাঝে মধ্যে সাইটের সবার নিচের নিজের সাইটে (আপনাদের স্বাগতম সময় পেলে একটু ঘুরে আসবেন।) স্বরূপ একটা লিংক দিতাম।
    কিছুদিন ধরে আমার সাইটের লিংক টিপি এলাউ করছেনা।
    বিষয়টা একটু যদি দেখতেন। উপকৃত হতাম। আবার নিয়মিত টিপিতে মানসম্মত পোষ্ট এবং মন্তব্য করতে উৎসাহিত হতাম। এ বিষয়ে আপনি একটু পরামর্শও দিতে পারেন। যাতে করে সাইটের নীতিমালা মেনে চলতে পারি।

    ধন্যবাদ।!

    মতামতের উত্তর
    1. মহা প্লাবন

      আপনি সরাসরি লিংক না দিয়ে পোষ্টের মাঝে নিজের সাইটের লিংক দিয়েছিলেন। তবে এখন আপনার সাইটটি আন ব্যান করা হয়েছে। আসা করি এমন আর করবেন না। এবং দুঃখিত দেরিতে রিপ্লাই দিয়েছি। ধন্যবাদ

      মতামতের উত্তর
      1. মাহমুদ সুমন

        মহা প্লাবন ভাইকে অনেক অনেক ধন্যবাদ। সাইটটি আন ব্যান করার জন্য। পরবর্তীতে পোষ্ট করার সময় যথেষ্ট সতর্কতা অবলম্বন করব।

        মতামতের উত্তর
  2. গুরুজন

    একজন ব্লগার হিসাবে সকলের দায়িত্য এগুলো মেনে চলা ধন্যবাদ আবার মনে করিয়ে দেবার জন্য।

    মতামতের উত্তর

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × four =