ইউনিজয় ও অভ্র ব্যবহার করে বাংলা লিখুন উবুন্টু/লিনাক্স মিন্টে

3
1277
ইউনিজয় ও অভ্র ব্যবহার করে বাংলা লিখুন উবুন্টু/লিনাক্স মিন্টে

সুফিয়ান আহমেদ

আমি সুফিয়ান আহমেদ।
চাঁপাই নবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এর কম্পিউটার টেকনোলজী বিভাগে পড়াশুনা করি।
আমি পছন্দ করি বই (মুহম্মদ জাফর ইকবাল এর সকল সায়েন্স ফিকশন এবং সেবা প্রকাশনীরমাসুদ রানা সিরিজ পড়তে,আর ব্লগিং ও চ্যাটিংকরতে।
ইউনিজয় ও অভ্র ব্যবহার করে বাংলা লিখুন উবুন্টু/লিনাক্স মিন্টে

যতই দিন যাচ্ছে ততই জনপ্রিয় হয়ে উঠছে লিনাক্স এর অপারেটিং সিস্টেম উবুন্টু। আমরা সকলেই দিন দিন উইন্ডোজকে বিদায় জানাতে চাচ্ছি। কিন্তু কিছু কিছু কাজের জন্য এখনো উইন্ডোজ ব্যবহার করতে হচ্ছে। যাহোক অদুর ভবিষ্যতে আমারা উইন্ডোজকে বিদায় জানাতে পারবো ইনশাল্লাহ্। আমি এ কথাগুলো বলছি তাই বলে উইন্ডোজ এর বা মাইক্রোসফট এর সাথে আমার কোন বিরোধ নাই। নিঃসন্দেহ বলতে হবে উইন্ডোজ একটি সেরা অপারেটিং সিস্টেম কিন্তু উবুন্ট ও কম নয়। কথা বাড়িয়ে লাভ নাই। উবুন্টু সেটাপ দেওয়ার পর আমাদের প্রথম যে সমস্যগুলোর সম্মুখিন হতে হয় তার মধ্যে একটি হচ্ছে বাংলা লেখা। আমি আজ লিখবো কিভাবে ইউনিজয় এবং অভ্র উবুন্টুতে ব্যবহার করে বাংলা লেখা যায়। তো আমাদের কাজ শুরু করা যাক।

প্রথম ধাপ
১। Terminal চালু করে নিচের কমান্ডটি দিন। তবে অবশ্যই ইন্টরনেট কানেকশন একটিভ করে নিবেন।

sudo apt-get install m17n-db scim-m17n

এতে m17n-db এবং scim-m17n এই প্যকেজ দুটি ইন্সটল হবে। ইউনিজয় ইন্সটল করার কাজ শেষ।
এবার একটি প্যকেজ ডাউনলোড করতে হবে অভ্রের জন্য। এখান থেকে প্যাকেজটি ডাউনলোড করে ফেলুন এখনি। অবশ্যই যে ভার্শনের উবুন্টু ব্যবহার করছেন সেই ভার্শন এর ফাইল ডাউনলোড করবেন। তবে যারা 10.04 ব্যবহার করছেন তারা 9.10 এর জন্য দেওয়া প্যকেজ ডাউনলোড করলে চলবে। কারণ এখনো 10.04 এর জন্যে প্যকেজ দেওয়া হয় নাই। এবার ডাউনলোড করা ফাইলটার উপর ডাবলক্লিক করে ইন্সটল করে নিতে হবে।

ইন্সটল করার কাজ শেষ।

২।এবার কনফিগার করার পালা

আবার Terminal চালু করে নিচের কমান্ড টি দিন।

sudo gedit /etc/X11/Xsession.d/90im-switch

এতে টেক্সট এডিটরে একটি ফাইল চালু হবে। সেটাতে যদি কোনকিছু লেখাথাকে তবে লেখাগুলে মুছে ফেলতে হবে। এবার নিচের লেখাগুলো পেস্ট করে ফাইলটি সেভ করে বেরিয়ে আসুন।

export XMODIFIERS="@im=SCIM"
export XIM_PROGRAM="scim -d"
export GTK_IM_MODULE="scim"
export QT_IM_MODULE="scim"

এবার System -> Preference -> SCIM Input Method Setup এ যান । IMEngine এর অধীনে Global Setup এ যান । Disable All এ ক্লিক করে সব ডিস্যাবল করে দিন । এবং Bengali তে যান। অভ্রের জন্য Avro Phonetic বা ইউনিজয়ের জন্য bn-unujoy মার্ক করুন । Apply করুন ।

সিস্টেম রিস্টার্ট করে নিন।

এখন আপনি যে কোন প্রগ্রামের ভিতরে বাংলায় লিখতে পারবেন। বাংলায় লেখার জন্য Ctrl এবং Space Bar চাপ দিন দেখবেন ডান পাশের কর্নারে একটি ছোট্ট বারে ইউনিজয় অথবা অভ্র লেখা দেখা যাবে সেটার উপর ক্লিক করে ইউনিজয় অথবা অভ্র সিলেক্ট করলেই হল অথবা কীবোর্ড চিহ্নীত বাটনে ক্লীক করে সিলেক্ট করে নিন এবং বাংলায় লিখুন ইচ্ছামত। সমস্যা হলে আমাকে জানাবেন। ধন্যবাদ।

মূল পোষ্ট এখানে

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ