Bleachbit: উবুন্টুর জন্য সিস্টেম/ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি

2
292
Bleachbit: উবুন্টুর জন্য সিস্টেম/ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি

সুফিয়ান আহমেদ

আমি সুফিয়ান আহমেদ।
চাঁপাই নবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এর কম্পিউটার টেকনোলজী বিভাগে পড়াশুনা করি।
আমি পছন্দ করি বই (মুহম্মদ জাফর ইকবাল এর সকল সায়েন্স ফিকশন এবং সেবা প্রকাশনীরমাসুদ রানা সিরিজ পড়তে,আর ব্লগিং ও চ্যাটিংকরতে।
Bleachbit: উবুন্টুর জন্য সিস্টেম/ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি

আপনারা হয়তো অনেকেই উইন্ডোজে CCleaner, Auslogics, Windows disk cleanup বা এধরনের ডিস্ক ক্লিনআপ টুলসের নাম শুনেছেন, যেগুলো ইউজ করে সিস্টেমের অপ্রয়োজনীয় ফাইল, টেম্পোরারি ফাইল থেকে শুরু করে ব্রাউজার ও অন্যান্য প্রোগ্রামের কুকি, ক্যাশ মেমোরি, হিস্টোরি সহ সকল ধরনের ট্রেস মুছে ফেলতে সাহায্য করে। যারা নতুন উবুন্টুতে এসেছেন ও এধরনের ইউটিলিটি সফটওয়্যার খুঁজছেন তাদের জন্যই আমার এই পোস্ট।
আমি আজ যে সফটওয়্যারটি আপনাদের সাথে শেয়ার করবো তার নাম- Bleachbit. এটি একটি ফিচার সমৃদ্ধ সিস্টেম/ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি। এটির সাহায্য আপনি উবুন্টু সিস্টেমের অপ্রয়োজনীয় ফাইল, টেম্পোরারি ফাইল, ব্রাউজারের কুকি, ক্যাশ মেমোরি, হিস্টোরি সহ সকল ধরনের ট্রেস ও অন্যান্য আরো অনেক প্রোগ্রামের (যেমন- জাভা, ফ্ল্যাশ, পিজিন, ওপেনঅফিস, গ্নোম ইত্যাদি) টেম্পোরারি ফাইল ও অন্যান্য ফাইল মুছে ফেলতে পারবেন। এতে আপনার ডিস্কে বেশ কিছু জায়গা আপনি ফ্রি করতে পারবেন। আপনারা যারা উবুন্টুর জন্য এই ধরনের ইউটিলিটি সফটওয়্যার খুঁজছেন তারা এটি একবার ব্যবহার করে দেখতে পারেন, আশাকরি ভালো লাগবে। উইন্ডোজের উক্ত সফটওয়্যারগুলোর বেশ ভালো একটি বিকল্প সফটওয়্যার হিসেবে এটি ইউজ করা যাবে।

কিভাবে ইনস্টল করবেন:
এই ইউটিলিটি সফটওয়্যারটি আপনি উবুন্টু রিপোতেই পাবেন, নিচের কমান্ডটি দিয়ে ইনস্টল করতে পারবেন- টার্মিনালে গিয়ে নিচের কমান্ড টি দিন

sudo apt-get install bleachbit

তবে রিপোর ভার্সনটি কিছুটা পুরোনো, যারা এর Latest ভার্সন ব্যবহারে আগ্রহী তারা এটি এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন. নিচে এর ছবি দিলাম-

নতুন ইউজারদের প্রতি:
এই সফটওয়্যারটি দিয়ে ক্লিনআপ করার সময় কিছু বিষয় একটু খেয়াল রাখবেন-
* কিছু কিছু ক্লিনআপ অপশন ধীরগতির (এগুলো সিলেক্ট করার সময়- ‘This Option is slow’ নামক একটি সতর্ক বার্তা শো করবে), তাই আপনি চাইলে এগুলো না করলেও পারেন (Cancel দিন), আর করতে চাইলে (Ok দিন) আপনাকে কিছুটা অপেক্ষা করতে হতে পারে।
* ফায়ারফক্সের (Firefox) মধ্যে ‘Places’ নামক অপশনটি আনচেক অবস্থায় রাখুন, নয়তো এটি আপনার সংরক্ষিত বুকমার্ক মুছে দিবে।
* সিস্টেমের (System) মধ্যে ‘Memory’ নামক বক্সটি আনচেক অবস্থায় রাখুন, কারন এই অপশনটি এখনো এক্সপেরিমেন্টাল অবস্থায় রয়েছে (এর কাজ হল আপনার swap মেমোরি পরিস্কার করা).
মূল পোষ্ট এখানে

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ