শীতার্তদের সাহায্যে এগিয়ে আসুন

2
354

আসসালামু আলাইকুম ।

বাংলাদেশ এখন একটি আজব  ঋতুর দেশে পরিণত হয়েছে । শীত এর প্রভাব এক এক এলাকাতে এক এক সময় আসে । ঢাকার মানুষ যারা তারা শীতের প্রকোপ টের পাই ডিসেম্বর এ । কিন্তু অন্য জেলা বা বিভাগে শীত আরও দ্রুত আসে । অক্টোবর এর শেষ দিক অথবা নভেম্বার এর প্রথম দিক থেকেই শীত চলে আসে ওই সব এলাকাতে । দরিদ্র দেশ হওয়ার কারনে প্রতি বছর কয়েক হাজার মানুষ শীতের কারনে নির্দয় মৃত্যুবরণ করে । এদের জন্য কি আমাদের কিছুই করার নেই? আমরা কি পারি না নিজেদের পকেট খরচ বাঁচিয়ে তাদের  সাহায্য করতে ?

ইচ্ছা থাকলেই সব সম্ভব । Lend A Hand প্রতিবছর এর মত এবারো শীতার্তদের জন্য শীতবস্ত্র প্রদান করার উদ্যোগ নিয়েছে । সবার স্বদিচ্ছা এবং সহযোগিতা পেলে ইনশাআল্লাহ্‌ এবারো তারা কোন এক প্রত্যন্ত অঞ্চলে গিয়ে শীতার্তদের সাহায্য করতে পারবে ।

Lend A Hand সম্পর্কে একটু জানাতে চাইছি । এরা প্রথম নিজেদের ভেতর রক্ত সংগ্রহ করে পরিচিতদের সাহায্য করত । এরপর আমাদের শ্রদ্ধেয় স্যার Fazle Elahi Reza এর তত্ত্বাবধানে এবং ফুয়াদ ভাই এর উদ্যোগে রক্ত দানকে আরও বড় করে । বর্তমানে কারো রক্তের প্রয়োজন হলে আল্লাহ রহমতে Lend A Hand তা ম্যানেজ করে দিতে পারে অনেক দ্রুত । এরপর তারা থেমে থাকে নাই । চালু করেছে School Of Smile নামে একটি প্রোজেক্ট। এখানে পথশিশুদের জন্য নাইট স্কুল চালু করা হয় । তাদের একবেলা খাবারের বেবস্থা করার চেষ্টা করা হয় । এদের চিকিৎসার বেবস্থা করা হয়। এরপর চালু করা হয় Winter Smile নামে আরেকটি মহৎ উদ্যোগ। যার মাধ্যমে ২০১০ সাল থেকে অনেক দরিদ্র শীতার্তদের শীতের পোশাক, কম্বল, ওষুধ দেয়া হয়েছে । এছারা বিভিন্ন সামাজিক আন্দোলন ও লিগ্যাল এওারনেস এ লেন্ড আ হ্যান্ড গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে ।

আমরা একটু চেষ্টা করলেই আমাদের আশেপাশের এলাকার মানুষদের শীতের হাত থেকে বাঁচাতে পারি । বন্ধুরা মিলে একটি টিম গঠন করুন । সেই টিম নিয়ে মানুষের কাছে যান এবং আহ্বান করুন যেন তারা সাহায্যের হাত বাড়িয়ে দেয় । ইচ্ছা এবং চেষ্টা পারে আমাদের সমাজকে বদলে দিতে । যদি আপনার পাশের এলাকাতে তেমন শীতের প্রকোপ না থাকে, তাহলে আপনার জমাক্রিত অর্থ Lend A Hand কে প্রদান করতে পারেন । কারন লেন্ড আ হ্যান্ড প্রতিবছর অনেক প্রত্যন্ত এলাকাতে যায় যেখানের খবর  আমরা জানতেও পারি না । যেখানে আপনি পৌছাতে পারবেন না বিভিন্ন কারনে, সেখানে চলে যাবে লেন্ড আ হ্যান্ড এর Winter Smile Team । ৫ জন বন্ধু ৫০ টাকা করে তুললেও ২৫০ টাকা । হয়তো এই এমাউন্ট আপনার কাছে কিছু না, কিন্তু একজন শীতার্ত এই টাকা দিয়ে একটি শীতের পোশাক কিনতে পারে । এভাবে ৫ জন ৫ জন করে সবাই যদি টাকা পাঠায় তবে অনেক বড় এলাকা কাভার করা সম্ভব । গত বছর ৫০০ এর বেশি কম্বল এবং ৫০০ এর বেশি শীতের পোশাক বিতরণ করা হয়েছে লেন্ড আ হ্যান্ড এর মাধ্যমে ।

 গত বছরের লেন্ড আ হান্ড এর কার্যক্রমের কিছু ছবি পাবেন এই লিঙ্ক এঃ এখানে ক্লিক করুন ।

আপনাদের সাহায্য পারে লেন্ড এ হ্যান্ড এর সাহায্য কার্যক্রমকে আরও বৃদ্ধি করতে ।

শীতার্তদের জন্য অর্থ পাঠাতে চাইলে যোগাযোগ করুনঃ ফুয়াদ (01815680084),সম্রাট (01712091663), শোয়াইব (01717484442), নাজিউর(০১৭৩২০৫৯০১০)

বিকাশ এ টাকা পাঠাতে চাইলে এই নাম্বারে পাঠানঃ 01717484442 অথবা

ব্যাংক থেকে পাঠাতে চাইলেঃ

একাউন্ট নেমঃ SAMIUL Alam

একাউন্ট নাম্বার :110101285832

ব্যাংকঃDutch bangla bank ltd.

.dahnmondi branch.dhka. Bangladesh. (যে কোন শাখা থেকে পাঠাতে পারবেন)

2 মন্তব্য

  1. পোস্ট টি দয়া করে শেয়ার করবেন । আর আপনার এলাকাতে যদি শীতের প্রকোপ বেশি হয় আমাদের জানাতে পারেন মন্তব্য করে । অথবা আপনার জানামতে এবার আমাদের কোন এরিয়াতে যাওয়া দরকার, কোন এরিয়াতে বেশি শীত পরছে এই সব তথ্য দিয়ে আমাদের সাহায্য করতে পারেন ।

একটি উত্তর ত্যাগ