Dutch Bangla Mobile Banking সংক্রান্ত 1st-to-last তথ্য

0
1113
Dutch Bangla Mobile Banking সংক্রান্ত 1st-to-last তথ্য

ওয়েস্ট লাইফ

বয়স অনেক কম কিন্তু টেকনোলোজিকে অনেক অনেক ভালোবাসি। আমার ঘরে প্রযুক্তি সম্পর্কিত যন্ত্রসমুহ যেমন আইপ্যাড, আইপড, আইফোন, Play Station 3, ল্যাপটপ, ডেস্কটপ, Xbox ইত্যাদি প্রায় সবই আছে। আমার ইউজারনেম কেন তা আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন। কারণ আমি জনপ্রিয় হলিউড ব্যান্ড এর মস্ত বড় ফ্যান। আমি টিউনার পেজে আমার জানা সবকিছু শেয়ার করার চেষ্টা করব। আপনাদের সকলের সাথে প্রযুক্তির যাত্রা শেষ হবে না যতদিন পর্যন্ত আপনারা আমাকে সাপর্ট করবেন। আমি বেশিরভাগ সময় লেখাপড়া নিয়ে ব্যস্ত থাকি তাই চেষ্টা করব যতটা সম্ভব টিউনার পেজের সাথে থাকার।
Dutch Bangla Mobile Banking সংক্রান্ত 1st-to-last তথ্য

Dutch Bangla Mobile Banking সংক্রান্ত 1st-to-last তথ্য

Advertisement

 

ডিবিবিএল মোবাইল ব্যাংকিং এক নজরে ব্যাংকিং সুবিধা বঞ্চিতদের জন্য ব্যাংকিং 
মোবাইল ব্যাংকিং কী? মোবাইল ব্যাংকিং হচ্ছে শাখাবিহীন ব্যাংকিং ব্যবস্থা, যার মাধ্যমে স্বল্প খরচে দক্ষতার সঙ্গে আর্থিক সেবা পৌঁছে যাবে ব্যাংকিং সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির কাছে। মোবাইল প্রযুক্তি সরঞ্জাম অর্থাৎ মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংকিং ও আর্থিক সেবা (টাকা জমাদান, উত্তোলন, পণ্য বা সেবা ক্রয়ের মূল্য পরিশোধ, বিভিন্ন ধরণের বিল পরিশোধ, বেতন/ভাতা বিতরণ, বিদেশিক আয়, সরকারি বেতন ও ভাতাদি বিতরণ, ATM থেকে টাকা উত্তোলন) প্রদান করাই হচ্ছে মোবাইল ব্যাংকিং। 

মোবাইল একাউন্টের মাধ্যমে মোবাইল ব্যাংকিং এর প্রস্তাবিত সেবাসমূহ পাওয়া যাবে। 
* মোবাইল ব্যাংকিং-এর সুবিধাসমূহঃ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অর্থকে ইলেক্ট্রনিক অর্থে রূপান্তর এবং সর্বোপরি দারিদ্র্য দূরীকরণ সম্ভব: 
* প্রকৃত অনলাইন ব্যাংকিং সেবা 

* দেশব্যাপী যে কোন সময়, যে কোন স্থানে সেবার নিশ্চয়তা * এটি সুবিধাজনক, সহজলভ্য এবং নিরাপদ 

* টাকা সঞ্চয়ের অভ্যাস বাড়ানোর জন্য মোবাইল ব্যাংকিং অধিক কার্যকর 

* এর মাধ্যমে দ্রুত ও কম খরচে টাকা লেনদেন এবং আধুনিক ব্যাংকিং সেবায় প্রবেশের সুযোগ সৃষ্টি হবে 

* মোবাইল ব্যাংকিং অধিকতর নিরাপদ এবং প্রতারণারোধক 

* ডিবিবিএল মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে কী কী সেবা পাওয়া যাবে? গ্রাহক নিবন্ধন নগদ টাকা জমাদান নগদ টাকা উত্তোলন কেনাকাটার বিল পরিশোধ ইউটিলিটি বিল পরিশোধ বেতন/ভাতা বিতরণ বিদেশ হতে প্রেরিত অর্থ বিতরণ মোবাইলে তাৎক্ষণিক ব্যালেন্স রিচার্জ তহবিল স্থানান্তর 

কোথায় মোবাইল একাউন্ট রেজিস্ট্রেশন করবেন? 
DBBL মনোনীত যে কোন এজেন্ট পয়েন্টে মোবাইল একাউন্ট রেজিষ্ট্রেশন করা যাবে। বর্তমানে শুধু সিটিসেল এবং বাংলালিংকের মনোনীত এজেন্ট যারা DBBL এর ‘‘এজেন্ট সনদ’’ এবং DBBL মোবাইল ব্যাংকিং ব্যানার প্রদর্শন করতে পারবে তারাই DBBL এর গ্রাহক রেজিষ্ট্রেশন করতে পারবেন। 

কিভাবে মোবাইল একাউন্ট রেজিস্ট্রেশন করবেন?
গ্রাহক KYC ফরম পূরণ করে জাতীয় পরিচয়পত্রের অনুলিপি ও ছবিসহ এজেন্টের কাছে জমা দিবেন এজেন্ট গ্রাহকের আবেদনপত্র, জাতীয় পরিচয়পত্র ও ছবি নিরীক্ষণ করবেন এজেন্ট তার মোবাইলের নিবন্ধন মেন্যুতে যাবেন এবং গ্রাহকের মোবাইল নম্বর টাইপ করবেন গ্রাহক IVR হতে একটি কল বা USSD Prompt Menu পাবেন এবং প্রত্যুত্তরে তার পছন্দমত ৪ সংখ্যার একটি PIN নম্বর দিবেন (অনুগ্রহপূর্বক PIN নম্বরটি মনে রাখবেন) অতঃপর গ্রাহকের মোবাইল একাউন্টটি চালু হবে, একাউন্ট নম্বরটি হবে গ্রাহকের মোবাইল নম্বর যার সঙ্গে একটি Check digit যুক্ত হবে গ্রাহক তার মোবাইল একাউন্ট নম্বর এর নিশ্চিতকরণ SMS পাবেন (অনুগ্রহপূর্বক আপনার Check digit টি মনে রাখুন) 

PIN কেন দরকার ? 
এজেন্ট অথবা DBBL ATM থেকে টাকা উত্তোলনের সময় PIN দরকার। PIN আপনার আর্থিক নিরাপত্তা নিশ্চিত এবং প্রতারণামূলক লেনদেন প্রতিরোধ করবে। * PIN কেন গোপনীয় ? PIN মোবাইল ব্যাংকিং এর লেনদেনের মূল চাবি। শুধু সঠিক PIN এবং মোবাইল নম্বরের সমন্বয়ের মাধ্যমেই মোবাইল একাউন্টে প্রবেশ করা সম্ভব। সিস্টেম কর্তৃক একাউন্টের মালিকের পরিচিতি নিশ্চিত করার জন্য PIN প্রয়োজন। যেহেতু PIN নম্বরটি অন্য কেউ জানলে সংশি ষ্ট একাউন্টটি ঝুকিপূর্ণ, সুতরাং PIN অতীব সতর্কতার সঙ্গে সংরক্ষণ করতে হবে। 

Check digit কেন দরকার? 

মোবাইল নম্বর অনেকেরই জানা থাকে। তাই Check digit জানা না থাকলে অন্য কেউ আপনার মোবাইল একাউন্টে টাকা জমা দিতে পারবে না, এভাবেই Check digit আপনার মোবাইল একাউন্টের গোপনীয়তা বজায় রাখতে সহযোগিতা করবে। অন্যদিকে, Check digit ভুল একাউন্ট নম্বর প্রদানের সম্ভাবনা দূর করে আপনাকে ভুল একাউন্টে টাকা পাঠানো বা জমাদান থেকে রক্ষা করবে। কোন অপারেটরের মোবাইল DBBL এর একাউন্ট হিসাবে রেজিষ্ট্রেশন করা যাবে? যে কোন মোবাইল অপারেটরের মোবাইল ব্যবহারকারী বাংলালিংক বা সিটিসেলের মনোনীত এজেন্ট পয়েন্টে DBBL মোবাইল একাউন্ট রেজিষ্ট্রেশন করতে পারবেন। সকল মোবাইল একাউন্ট গ্রাহকরা এজেন্টের কাছে টাকা জমা দেয়া এবং উত্তোলনের সুবিধা পাবেন।
তবে বাংলালিংক ও সিটিসেল ফোন ব্যবহারকারীগণ ব্যতিত অন্য গ্রাহকগণ কিছু স্ব-পরিচালিত সেবা যেমন: হিসাব অনুসন্ধান, টাকা স্থানান্তর, বিল পরিশোধ, মোবাইল টপ-আপ, PIN পরিবর্তন ইত্যাদি গ্রহণের সুযোগ পাবেন না। বাংলালিংক ও সিটিসেলের গ্রাহকগণ এজেন্ট পরিচালিত এবং স্ব-পরিচালিত উভয় সেবাই গ্রহণের সুযোগ পাবেন। কি ধরনের মোবাইল সেট প্রয়োজন? যে কোন ধরনের মোবাইল সেট ব্যবহার করেই DBBL মোবাইল একাউন্টের সেবা পাওয়া যাবে। 

একাউন্ট খুলতে কত টাকা প্রয়োজন? 
মাত্র ১০ (দশ) টাকা জমা দিয়ে একজন গ্রাহক DBBL মোবাইল একাউন্ট খুলতে পারবেন। একাউন্ট খোলার সঙ্গে সঙ্গেই কি টাকা জমা ও উত্তোলন করা যাবে? একাউন্ট খোলার সঙ্গে সঙ্গেই টাকা জমা দেয়া যাবে। তবে একাউন্টটি সম্পূর্ণভাবে নিবন্ধিত হওয়ার পর টাকা তোলা যাবে। ব্যাংক কর্মকর্তা রেজিষ্ট্রেশন ফরমে (KYC) প্রদত্ত তথ্যাবলী যাচাই করে একাউন্টটি সম্পূর্ণভাবে নিবন্ধনের জন্য অনুমোদন করবেন। সাধারনত একাউন্ট সম্পূর্ণ নিবন্ধনের জন্য ১-২ কর্মদিবস লাগবে। সম্পূর্ণভাবে রেজিষ্ট্রেশনের পর আপনার মোবাইলে একটি SMS পাবেন। 

DBBL মোবাইল ব্যাংকিং কতটুকু নিরাপদ?
DBBL মোবাইল ব্যাংকিং সম্পূর্ণভাবে নিরাপদ, কারণ এতে যোগাযোগের মাধ্যম হিসেবে USSD অথবা SMS+IVR প্রযুক্তি ব্যবহার করা হয়। USSD এর ক্ষেত্রে নির্দেশনা এবং PIN, USSD এর মাধ্যমে এবং SMS+IVR এর ক্ষেত্রে নির্দেশনা, SMS এর মাধ্যমে এবং PIN IVR কল এর মাধ্যমে প্রেরণ করা হয়। PIN লেনদেনের ক্ষেত্রে USSD এবং IVR উভয়ই নিরাপদ। যেহেতু মোবাইল সেট, PIN এবং Check digit আয়ত্তে নেয়া ছাড়া একাউন্ট থেকে টাকা উত্তোলন করা যাবে না তাই গ্রাহকের টাকা সম্পূর্ণ নিরাপদ। তাছাড়া Check digit থাকায় যে কেউ কারো মোবাইল একাউন্টে অনাকাঙ্ক্ষিত টাকা জমা করতে পারবে না। (যদিও মোবাইল নম্বর অনেকেরই জানা) 

টাকা উত্তোলন করবেন কোথায়? 

DBBL মনোনীত যে কোন এজেন্ট (বর্তমানে শুধু সিটিসেল ও বাংলালিংক মনোনীত এজেন্ট), DBBL ATM ও শাখা থেকে টাকা উত্তোলন করা যাবে। কিভাবে টাকা উত্তোলন করবেন ? গ্রাহক টাকা উত্তোলনের জন্য এজেন্টকে তার মোবাইল একাউন্ট নং ও টাকার পরিমাণ বলবেন এজেন্ট তার মোবাইল থেকে উত্তোলন পদ্ধতি শুরু করবেন এজেন্ট সিস্টেম হতে একটি বার্তা পাবেন এবং ফিরতি বার্তায় গ্রাহকের মোবাইল নম্বর ও টাকার পরিমাণ দিবেন গ্রাহক DBBL সিস্টেম হতে নিম্নলিখিত বার্তা বা IVR কল পাবেন: ‘‘আপনি আপনার মোবাইল একাউন্ট থেকে xxx টাকা উত্তোলন করতে যাচ্ছে। আপনি যদি লেনদেনটি সম্পন্ন করতে চান তাহলে আপনার ৪ সংখ্যার PIN নম্বরটি প্রদান করুন’’ গ্রাহক PIN নম্বরটি টাইপ করবেন সিস্টেম, গ্রাহকের একাউন্ট হতে সমপরিমাণ টাকা ডেবিট করবে এজেন্ট গ্রাহককে টাকা প্রদান করবেন 

কোথায় টাকা জমা দিবেন ?
DBBL মনোনীত যে কোন এজেন্ট (বর্তমানে শুধু সিটিসেল ও বাংলালিংক মনোনীত এজেন্ট) ও DBBL শাখায় টাকা জমা দেয়া যাবে । 

কিভাবে টাকা জমা দিবেন ? 
গ্রাহক এজেন্টের নিকট টাকা জমা দিবেন এজেন্ট তার মোবাইল থেকে জমাদান পদ্ধতি শুরু করবেন এজেন্ট সিস্টেম হতে একটি বার্তা পাবেন এবং ফিরতি বার্তায় গ্রাহকের মোবাইল নম্বর ও টাকার পরিমাণ দিবেন এজেন্ট তার PIN নম্বর দিবেন সিস্টেম, গ্রাহকের একাউন্টে সমপরিমাণ টাকা ক্রেডিট করবে এজেন্ট গ্রাহককে টাকা জমাদানের রশিদ দিবেন সিস্টেম গ্রাহকের মোবাইলে একটি নিশ্চিতকরণ SMS পাঠাবে নিরাপত্তা নিশ্চিত ও সঠিক লেনদেন করার জন্য গ্রাহক SMS প্রেরকের নম্বর এবং টাকার পরিমাণ নিরীক্ষা করবেন। গ্রাহকরা ১৬২১৬ নম্বর হতে SMS পাবেন 

লেনদেনের সীমা কত? 
এজেন্টের কাছে সবসময় পর্যাপ্ত অর্থ নাও থাকতে পারে। আমরা প্রত্যেক এজেন্ট পয়েন্ট থেকে যত বেশি সম্ভব গ্রাহককে সেবা দিতে চাই। অন্যদিকে, আমাদের যে কোন ধরণের প্রতারণামূলক ক্ষতি প্রতিরোধ করতে হবে। এই বিষয়গুলো বিবেচনায় নিয়ে লেনদেনের পরিমাণ এবং সংখ্যা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে নিন্মোক্ত পরিমাণ এবং সংখ্যা অনুযায়ী গ্রাহকগণ লেনদেন করতে পারবেন: দৈনিক জমা = সর্বোচ্চ ৫ বার দৈনিক উত্তোলন = সর্বোচ্চ ৫ বার প্রত্যেক লেনদেনের (জমা/উত্তোলন) পরিমাণ = টাকা ৫০০০/- প্রতি মাসে জমা = সর্বোচ্চ ২০ বার প্রতি মাসে উত্তোলন = সর্বোচ্চ ২০ বার 

কিভাবে আপনার একাউন্টের ব্যালেন্স জানবেন? 
গ্রাহক তার মোবাইল থেকে ব্যালেন্স জানার প্রক্রিয়াটি শুরু করবেন গ্রাহক DBBL সিস্টেম হতে নিন্মলিখিত বার্তা বা IVR কল পাবেন ‘‘একাউন্ট ব্যালেন্স জানতে চাইলে আপনার ৪ সংখ্যার PIN নম্বরটি টাইপ করুন অথবা Cancel বাটন চেপে অনুরোধটি বাতিল করুন’’ গ্রাহক তার PIN নম্বরটি টাইপ করবেন DBBL System গ্রাহকের মোবাইলে ব্যালেন্সের পরিমাণ পাঠাবে * কিভাবে PIN পরিবর্তন করবেন? গ্রাহক তার মোবাইল থেকে PIN পরিবর্তন প্রক্রিয়াটি শুরু করবেন গ্রাহক DBBL সিস্টেম হতে নিন্মলিখিত বার্তা বা IVR কল পাবেন ‘‘PIN পরিবর্তন করতে চাইলে আপনি আপনার ৪ সংখ্যার বর্তমান PIN টি প্রদান করুন অথবা Cancel বাটন চেপে অনুরোধটি বাতিল করুন’’ গ্রাহক তার বর্তমান PIN টি প্রদান করবেন DBBL System একটি নতুন ৪ সংখ্যার PIN চাইবে গ্রাহক তার নতুন PIN টাইপ করবেন PIN টি পরিবর্তিত হবে। * বেতন/ভাতা বিতরণ কী? এ পদ্ধতিতে বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো স্বল্প সময়ে ঝামেলাবিহীনভাবে তাদের কর্মকর্তা/কর্মচারীদের বেতন এবং সরকার বিভিন্ন ধরনের ভাতা যেমন মুক্তিযোদ্ধা ভাতা, বিধবা ভাতা, বয়স্ক ভাতা ইত্যাদি বিতরণ করতে পারবেন। 

কিভাবে এটি কাজ করে? 

ব্যবসায়িক প্রতিষ্ঠান/সরকারি অফিস মাসিক বেতন/ভাতা ও মোবাইল একাউন্ট নম্বর সম্বলিত একটি তালিকা ডাচ্-বাংলা ব্যাংকে পাঠাবেন ডাচ্-বাংলা ব্যাংক স্বয়ংক্রিয় পদ্ধতিতে ব্যবসায়িক প্রতিষ্ঠান/সরকারি অফিসের একাউন্ট হতে নির্দিষ্ট পরিমাণ টাকা ডেবিট করে সমপরিমাণ টাকা প্রত্যেকের ব্যক্তিগত একাউন্টে ক্রেডিট করবে কর্মকর্তা/কর্মচারী এবং সুবিধাভোগী ব্যক্তি তার নিজ মোবাইলে এ লেনদেন সম্পর্কিত একটি বার্তা পাবেন কর্মকর্তা/কর্মচারী এবং সুবিধাভোগী ব্যক্তি যেকোন এজেন্ট অথবা DBBL ATM থেকে টাকা উত্তোলন করতে পারবেন ব্যবসায়িক প্রতিষ্ঠান/সরকারের সুবিধাসমূহ কী কী? সময় সাশ্রয় অর্থ সাশ্রয় অতিরিক্ত জনবলের প্রয়োজন নেই ভুল হবার সম্ভাবনা খুবই কম নিশ্চিত তাৎক্ষণিক সেবা কর্মকর্তা/কর্মচারী ও ভাতা প্রাপ্তদের সুবিধাসমূহ কী কী? একাউন্টে তাৎক্ষণিক টাকা জমা ঝামেলাবিহীন বেতন/ভাতা সংগ্রহ ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই যেকোন এজেন্ট অথবা DBBL ATM অথবা শাখা থেকে টাকা উত্তোলন করা যাবে কিভাবে মোবাইল একাউন্টে বৈদেশিক রেমিট্যান্স পাঠানো যাবে? 
বিদেশে অবস্থিত এক্সচেঞ্জ হাউসগুলো সুবিধাভোগীর মোবাইল একাউন্টের বিপরীতে রেমিট্যান্স গ্রহণ করবে। এক্সচেঞ্জ হাউসগুলো মোবাইল একাউন্ট নম্বর ও টাকার পরিমাণ সম্বলিত একটি তালিকা ডাচ্-বাংলা ব্যাংকে পাঠাবে ডাচ্-বাংলা ব্যাংক কেন্দ্রীয়ভাবে প্রত্যেক একাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করে দেবে সুবিধাভোগী ব্যক্তি তার নিজ মোবাইলে এই লেনদেন সম্পর্কিত একটি বার্তা পাবেন সুবিধাভোগী ব্যক্তি যে কোন এজেন্ট অথবা ATM অথবা DBBL শাখা থেকে টাকা উত্তোলন করতে পারবেন ফি এবং সার্ভিস চার্জ রেজিস্ট্রেশন ফি : ফ্রি টাকা জমাদান : জমাকৃত টাকার ১% অথবা ৫ টাকা, যেটি অধিকতর টাকা উত্তোলন : উত্তোলনকৃত টাকার ২% অথবা ১০ টাকা, যেটি অধিকতর মার্চেন্ট বিল পরিশোধ : গ্রাহকের জন্য ফ্রি মোবাইল টপ-আপ : গ্রাহকের জন্য ফ্রি বেতন বিতরণ : ফ্রি ভাতা বিতরণ : ফ্রি রেমিট্যান্স প্রদান : ফ্রি

 

একটি উত্তর ত্যাগ