পাসওয়ার্ড ছাড়াই-ছবির অন্তরালে লুকিয়ে রাখুন আপনার ব্যক্তিগত ফাইল

0
230

আমাদের অধিকাংশেরই বাসার অথবা অফিসের কম্পিউটারটি আর পাঁচজনের সাথে শেয়ার করতে হয়। তাই অনেকসময়ই আমরা চিন্তিত থাকি আমাদের ব্যক্তিগত ফাইলগুলো কিভাবে অন্যদের নজর এড়িয়ে সুরক্ষিত রাখা যায়। বাজারে পাসওয়ার্ড লকের বিভিন্ন সফটওয়ার পাওয়া যায়। আবার এইসব সফটওয়ারের লক খোলার সফটওয়ারেরও অভাব নাই। অনেকেই পাসওয়ার্ড দেবার ঝামেলায় যেতে চান না। কারণ পাসওয়ার্ড লক সফটওয়ারটি ইনস্টল করা মানেই অন্যরা জেনে যাওয়া; হ্যা আমার কিছু ব্যক্তিগত ফাইল আছে যা অন্যদের নিকট থেকে লুকিয়ে রাখতে চাচিছ। অন্যদের জানতেও দিবেন না, পাসওয়ার্ডও ব্যবহার করবেন না তারপরও আপনার ব্যক্তিগত ফাইলটা লুকিয়ে রাখতে পারেন। সবচেয়ে মজার ব্যাপার হচেছ আপনার ব্যক্তিগত ফাইলটি লুকিয়ে থাকবে একটি ছবির অন্তরালে। অন্যরা সেই ছবিটি দেখতে পারবে কিন্তু কেউ কল্পনাও করতে পারবে না যে এর ভিতরে গুপ্তধন( আপনার ব্যক্তিগত ফাইল) লুকিয়ে রাখা হয়েছে।
কি বিশ্বাস হচেছ না? আসুন ট্রাই করেই দেখা যাক না। সম্ভব কি অসম্ভব। প্রথমেই আপনার কাজ হবে যেকোন একটা ছবি নির্বাচন করা। মানে যে ছবির অন্তরালেই আপনি আপনার ব্যক্তিগত ফাইলগুলি লুকিয়ে রাখতে চাচ্ছেন সেই ছবিটি সিলেক্ট করুন। এবার ছবিটি কপি করে ডেস্কটপে নিয়ে আসুন। একই সাথে আপনার ব্যক্তিগত ফাইলগুলিও একফাইলে নিয়ে কপি করে ফাইলটি ডেস্কটপে নিয়ে আসুন এবং ব্যক্তিগত ফাইলটি যেকোন কম্প্রেসার টুল দিয়ে কম্প্রেস করে নিন। আপনার পিসি আসা করি আগে থেকেই Winrar, Winzip, Winace এমন যেকোন একটা কম্প্রেসন টুল ইনস্টল করা আছে। এর যেকোন একটা টুল দিয়ে ব্যক্তিগত ফাইলটি কম্প্রেস করুন। কম্প্রেস করা হয়ে গেলে Command Prompt এ আসুন।
startup বাটন থেকে Runএ যেয়ে cmd লিখে ENTER Press করুন।
এবার cd “desktop” লিখে ENTER Press করুন।
নিচের সুত্রটি ফলো করুন – copy /b picturename.jpg + foldername.rar outputfilename.jpg এবং লেখা হয়ে গেলে আবারও ENTER Press করুন।
[ এখানে picturename মানে আপনার ছবিটির যে নাম। যদি ছবিটির নাম হয় 12। আপনি লিখবেন 12.jpg। একইভাবে foldername মানে কম্প্রেসন ফোল্ডারটির নাম এবং outputfilename.jpg মানে নতুন ফাইলটির যে নাম আপনি রাখতে চাচ্ছেন। ধরি, আসল ছবির নাম 12, কম্প্রেসন ফোল্ডারটির নাম 23 এবং নতুন ফাইলটির নাম হবে 34। সেক্ষেত্রে, আপনি লিখবেন, copy /b 12.jpg + 23.rar 34.jpg ।]
উল্লেখ্য, আপনি যদি কম্প্রেসন টুল হিসেবে Winrar এর পরিবর্তে Winzip করেন সেক্ষেত্রে আপনার সুত্রটি হবে, copy /b picturename.jpg + foldername.rar outputfilename.jpg।
আশা করি সাফল্যের সাথে সবগুলো স্টেপ ফলো করেছেন এবং আপনার ব্যক্তিগত ফাইলটি ছবির অন্তরালে লুকিয়ে রেখতে সক্ষম হয়েছেন। আপনি নতুন ডেস্কটপে কপি হওয়া নতুন ছবিতে ডবল ক্লিক করুন। কি দেখা যায়? শুধুই ছবি। সবাই ছবিটিই দেখতে পাবে এর অন্তরালে যে আপনার গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ফাইলটি লুকিয়ে রয়েছে কেউই ঘুনাক্ষরে বুঝতে পারবেনা।

এখন নিশ্চয় আপনার মনে প্রশ্ন জেগেছে, গোপনীয় ফাইলটি কিভাবে উদ্ধার করবো। খুবই সহজ। আগের মতোই Command Prompt যেয়ে cmd লিখে ENTER Press করুন এবং আবার cd “desktop” লিখে ENTER Press করুন।
এবার লিখুন, ren outputfilename.jpg outputfilename.rar or zip and ENTER Press করুন।
( এখানে outputfilename.jpg মানে আপনার নতুন তৈরিকৃত ছবিটি নাম যা আপনি রেখেছিলেন এবং outputfilename.rar অথবা outputfilename.zip মানে আপনি নতুন করে গোপনীয় ফাইলটি যে নামে পেতে চাচ্ছেন। outputfilename.jpg এর নাম 34 এবং outputfilename.rar নাম 35 হলে। আপনি লিখবেন , ren 34.jpg 35.rar )
এবার কম্প্রেসন টুল দিয়ে কম্প্রেসন ফাইলটি আপজিপ করে নিন। ব্যস, আপনি আপনার ব্যক্তিগত ফাইলটি আবার ব্যবহার উপযোগী অবস্থায় পেয়ে গেলেন।
বিদ্র: আমি কাজের সুবিধার জন্য ডেস্কটপে আমার এক্সপেরিমেন্টটি চালিয়েছি। আপনি ইচ্ছা যে কোন ড্রাইভেই আপনার ফাইলটি ছবির অন্তরালে লুকিয়ে রাখতে পারেন।

আমার ব্লগ দেখতে পারেন

 

একটি উত্তর ত্যাগ