ইন্টারনেট ব্যবহারের কয়েকটি গুরুত্বপূর্ন টিপস, যা আপনার কম্পিউটারকে সুস্থ রাখতে সাহায্য করবে !!!

9
347
ইন্টারনেট ব্যবহারের কয়েকটি গুরুত্বপূর্ন টিপস, যা আপনার কম্পিউটারকে সুস্থ রাখতে সাহায্য করবে !!!

ওয়েস্ট লাইফ

বয়স অনেক কম কিন্তু টেকনোলোজিকে অনেক অনেক ভালোবাসি। আমার ঘরে প্রযুক্তি সম্পর্কিত যন্ত্রসমুহ যেমন আইপ্যাড, আইপড, আইফোন, Play Station 3, ল্যাপটপ, ডেস্কটপ, Xbox ইত্যাদি প্রায় সবই আছে। আমার ইউজারনেম কেন তা আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন। কারণ আমি জনপ্রিয় হলিউড ব্যান্ড এর মস্ত বড় ফ্যান। আমি টিউনার পেজে আমার জানা সবকিছু শেয়ার করার চেষ্টা করব। আপনাদের সকলের সাথে প্রযুক্তির যাত্রা শেষ হবে না যতদিন পর্যন্ত আপনারা আমাকে সাপর্ট করবেন। আমি বেশিরভাগ সময় লেখাপড়া নিয়ে ব্যস্ত থাকি তাই চেষ্টা করব যতটা সম্ভব টিউনার পেজের সাথে থাকার।
ইন্টারনেট ব্যবহারের কয়েকটি গুরুত্বপূর্ন টিপস, যা আপনার কম্পিউটারকে সুস্থ রাখতে সাহায্য করবে !!!

animated gif of good luck  - a rainbow ইন্টারনেট ব্যবহারের কয়েকটি গুরুত্বপূর্ন টিপস, যা আপনার কম্পিউটারকে সুস্থ রাখতে সাহায্য করবে !!!

বিসমিল্লিাহ হিররাহমানির রাহীম

 

আমরা সবাই চাই নিরাপদ ইন্টারনেট ব্যবহার করতে । তাই আমাদের কিছু বিষয় খেয়াল রাখা যা আমাদের কম্পিউটার কে নিরাপদ এ গতিশীল রাখবে ।

computer desk write ইন্টারনেট ব্যবহারের কয়েকটি গুরুত্বপূর্ন টিপস, যা আপনার কম্পিউটারকে সুস্থ রাখতে সাহায্য করবে !!!

১ . আমাদের দেশে অনেকেই ডায়াল আপ কানেকশন ব্যবহার করে থাকেন । তাদের জন্য সবচেয়ে ভাল ব্রাউজার হল অপেরা । কারন এটি অন্যান্য ব্রাউজার থেকে দ্রুত ।

২ . ডায়াল আপ ব্যবহারকারীরা ইমেইলের জন্য ইউডোরা অথবা আউটলুক এক্সপ্রেস ব্যবহার করুন । অফলাইনে থাকা অবস্থায় মেইলটি লিখে রেডি করে রাখুন । এতে আপনার কাজটি দ্রুত ও অর্থ সাশ্রয় হবে ।

৩ . আপনার ইন্টারনেটের গতি ঠিক রাখতে হলে নিয়মিত Temporary Internet Files ফোল্ডারটি পরিষ্কার রাখুন ।

৪ . ইন্টারনেট ব্যবহারের সময় আমাদের অনেক ওয়েব সাইটে প্রতিদিনই কয়েকবার ভিজিট করতে হয় । সেসব ওয়েব সাইটকে ফেভারিট লিস্টে রেখে দিন । এতে খুব দ্রুত সেসব এয়েব সাইটে আপনি ভিজিট করতে পারবেন ।

৫ . কোন কোন ব্রউজার গতি বাড়ানোর জন্য পেজের ছবি গুলো বাদ দিয়ে ব্রাউজ করার সুবিধা দিয়ে থাকে যেমন : ( অপেরা ) । প্রয়োজনে সেসব ব্রাউজার ব্যবহার করুন ।

৬ . সিকিউরিটি সেটিং হাই করার কিছু অসুবিধা আছে । তা হল সেটি আপনার ইন্টারনেট স্পিড কমিয়ে দেয় । তাই সিকিউরিটি সেটিং মিডিয়াম রাখাই ভাল ।

৭ . ফায়ার ওয়াল আপনাকে নিরাপত্তা দিবে ঠিকই কিন্তু বাড়তি ঝামেলাও আপনাকে পোহাতে হবে । অনেক সফটওয়ার ব্যবহার করার সময় অপরিচিত ভাইরাস ও মেলওয়ার সো করবে । তাই ফায়ারওয়াল ব্যবহার না করে এই সফটওয়ারটি ব্যবহার করুন । এতে আপনার পিসি সকল ইউ.এস.বি ভাইরাস ও মেলওয়ার থেকে নিরাপদ থাকবে ।

৮ . আপনার এন্টিভাইরাসকে সবসময়ই আপডেট রাখুন । এন্টিভাইরাস হিসেবে Kaspersky অথবা Eset Nod32 Smart Security ব্যবহার করতে পারেন । Eset Nod32 এর সিরিয়াল গুলো এখান থেকে পাবেন ।

৯ . Cookies নিজে ভাইরাস না হলেও এগুলো আপনার গুরুত্বপূর্ন ফইল পাচার করতে সহায়তা করে । তাই এগুলো নিয়মিত পরিষ্কার রাখুন ।

১০ . যে কোন সাইটে রেজিস্ট্রেসন করতে হলে আলাদা মেইল ব্যবহার করুন । এতে আপনার মূল মেইল এড্রেসটি স্পামারদের হাত থেকে রক্ষা পাবে ।

১১ . জাংক মেইলগুলো বেশিরভাগ সময়ই অপ্রয়োজনীয় হয়ে থাকে । তারপরও ডিলেট করার আগে প্রেরকের নাম পরিচিত কি না দেখে নিন ।

১২ . হিস্টোরি সেটিংসে সর্বোচ্চ ১ দিনের হিস্টোরি রাখুন এতে আপনাকে বারবার রিফ্রেস করতে হবে না ।

১৩ . ইন্টারনেট কানেকশন হঠাৎ ধীর গতি মনে হলে আপনার ডায়াল আপ কেনেকশনটি Disconnect করে পুনরায় connect করুন । আর ব্রডব্যান্ড হলে পিসি Restart করুন ।

১৪ . পর্নোগ্রফিক সাইটগুলো ভাইরাসের আখরা তাই যতটা সম্ভব এইসব সাইটগুলো এড়িয়ে চলুন । আবার অনেকে কৌতুহল বসত হ্যাকারদের সাইট ভিজিট করে থাকেন । পিসিকে পরিপূর্ন নিরাপত্তা দিতে হলে এসব ভুলে যান ।

নিরাপদ ইন্টারনেট ব্যবহার করে আপনার পিসিকেও নিরাপদ রাখুন ।

computer on fire ইন্টারনেট ব্যবহারের কয়েকটি গুরুত্বপূর্ন টিপস, যা আপনার কম্পিউটারকে সুস্থ রাখতে সাহায্য করবে !!!

 

9 মন্তব্য

একটি উত্তর ত্যাগ