যেভাবে ক্র্যাচ পড়ে যাওয়া ডিভিডি/সিডির অধিকাংশ ডাটা রিকোভার করবেন

3
326
যেভাবে ক্র্যাচ পড়ে যাওয়া ডিভিডি/সিডির অধিকাংশ ডাটা রিকোভার করবেন

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
যেভাবে ক্র্যাচ পড়ে যাওয়া ডিভিডি/সিডির অধিকাংশ ডাটা রিকোভার করবেন

হাই! কেমন আছেন? সিডি বা ডিভিডিতে ক্র্যাচ পড়ে গেলে যেটি রান করানো বা ডাটা উদ্ধার করা একটু মুশকিল কাজ। এই যেমন ধরুণ আপনার পিসি অনেক আগের। সেই হিসেবে মাদারবোর্ডের সিডিটিও অনেক আগের। এখন হঠ্যাৎ অপারেটিং সিস্টেম পরিবর্তন করলেন। কিন’ সিডিতে ক্র্যাচ পড়ে যাওয়ায় ভাল ভাবে রান করতে পারছেন না।

 

আমার এলাকার এক বড় ভাই আমাকে একটি টেকনিক শিখিয়ে ছেন যা দিয়ে আপনিও আপনা ক্র্যাচ পড়ে যাওয়া সিডি বা ডিভিডির “অধিকাংশ ডাটা” রিকোভার করতে পারবেন।

 

 

যা যা লাগবে:

 

১। আপনার ক্র্যাচ পড়ে যাওয়া যেকোনো সিডি বা ডিভিডি। (অতিরিক্ত ক্র্যাচ পড়ে যাওয়া সিডি ফেলে দেওয়াই উত্তম!)

 

২। অল্প কিছু তুলা

 

৩। ড্রাই ক্লিনার পেপার

 

৪। অল্প একটু তেল এবং

 

৫। ডাটা রিকোভার করার জন্য যেকোনো ভাল ডাটা রিকোভার সফটওয়্যার এবং

 

৬। একটি ল্যাপটপ। কারণ ল্যাপটপ এর ডিভিডি ড্রাইভ পিসির ডিভিডি ড্রাইভের থেকে বহুগুণে ভাল।

 

 

 

 

স্টেপ:

 

১। হাতে তুলা নিন পরিমাণ করে। তুলায় অল্প কিছু ফ্রিজের ঠান্ডা পানি ঢালুন। এরপর তুলাটি দিয়ে সিডি পেছনের অংশটি ক্লিন করতে থাকুন। হাত লাগাবেন না। তুলাটি দিয়েই কমপক্ষে ৩বার সিডি বা ডিভিডিটি ক্লিন করুন।

 

২। এরপর সিডি বা ডিভিডিতে জমে থাকা পানি গুলো ড্রাই পেপার দিয়ে মুছে দিন।

 

৩। এরপর আরেকটু তুলা নিয়ে তাতে অল্প পরিমাণে তেল ঢালুন। এরপর তুলাটি দিয়ে শুধুমাত্র ক্র্যাচ পড়ে যাওয়া অংশে ভাল করে ঘষতে থাকুন।

 

 

৪। এরপর সিডি বা ডিভিডিটি ভাল করে ড্রাই পেপার দিয়ে আবারো ক্লিন করুন। তেল যেন না লেগে থাকে বা জমে থাকে। এরপর একটি ল্যাপটপের ডিভিডি ড্রাইভে সিডি বা ডিভিটি ঢোকান।

 

 

৫। এরপর আপনার ইচ্ছে। সরাসরি কপি পেষ্ট না হলে ডাটা রিকোভারি সফটওয়্যার দিয়ে ডাটা রিকোভার করুন অথবা যেকোনো বার্নিং সফটওয়্যার দিয়ে সিডি বা ডিভিডির আইএসও কপি করিয়ে নিন।

 

 

 

উপরের টিপস এ আশা করি ৮০ % ডাটা রিকোভার করা যাবে। তবে আবারো বলছি এই টিক্সটি অল্প ক্র্যাচ পড়া সিডি বা ডিভিডির ক্ষেত্রে প্রযোজ্য হবে। অতিরিক্ত ক্র্যাচ পড়া সিডি না চালানোই উত্তম।

 

 

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ