গুগল এডসেন্স নিয়ে কিছু সাধারণ ধারণা!যা আমাদের সকলের উপকারে আসতে পারে!

2
293

এডসেন্স কীঃ
এডসেন্স (AdSense) নিঃসন্দেহে ইন্টারনেট থেকে আয় করার সবচেয়ে বিশ্বস্ত ও জনপ্রিয় উপায়। এটি সার্চ জায়ান্ট গুগোলের একটি প্রোগ্রাম। এডসেন্স মূলত এডওয়ার্ডসের (Adwords) সাথে সম্পর্কযুক্ত। এডওয়ার্ডস হল বিজ্ঞাপন প্রদানের প্রোগ্রাম, আর এডসেন্স বিজ্ঞাপন প্রদর্শনের। ব্যাপারটা বিস্তারিত দেখি চলুন।

এডসেন্স এবং এডওয়ার্ডসঃ
একটি প্রতিষ্ঠান অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে তাদের বিজ্ঞাপন দিতে চাচ্ছে। এর জন্যে ওই প্রতিষ্ঠানকে গুগোলের এডওয়ার্ডস প্রোগ্রামে অংশ নিতে হবে। তারা তাদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটের লিংক সহ বিজ্ঞাপন দেবে এবং এরকম একটি চুক্তিতে আসবে যে, গুগোল তাদের সাইটে ভিজিটর এনে দিলে একটা তারা নির্দিষ্ট পরিমান অর্থ গুগোলকে প্রদান করবে। তারা সর্বোচ্চ বাজেট, দৈনিক কতবার কতটি সাইটে প্রদর্শন, ভিজিটর প্রতি খরচ ইত্যাদি নির্ধারণ করে দিতে পারবে। গুগোল তাদের অন্যান্য ওয়েবসাইটে (এডসেন্স পাবলিশার) বিজ্ঞাপন প্রকাশ করার ব্যবস্থা করবে।
এডসেন্স হল এর ঠিক উল্টো বিষয়। আপনি অন্য বিজ্ঞাপনদাতার বিজ্ঞাপন আপনার সাইটে প্রকাশ করবেন, এর জন্যে আপনাকে অংশগ্রহণ করতে হবে এডসেন্স প্রোগ্রামে। আপনার সাইটে প্রদর্শিত বিজ্ঞাপনে ক্লিক করে যখন একজন ভিজিটর ওই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যাবে, তখন ওই প্রতিষ্ঠান চুক্তি অনুযায়ী নির্ধারিত অর্থ গুগোলকে প্রদান করবে। এবং সেই অর্থের ৬৮ ভাগ পাবেন, বাকি ৩২ ভাগ নেবে গুগোল। এটা ছাড়াও আরও তিন মাধ্যমে আপনি এডসেন্স থেকে আয় করতে পারেন, তবে এটিই মুখ্য।

কীভাবে অংশ নিবেনঃ
এডসেন্স প্রোগ্রামে অংশ নিতে হলে আপনার নিজের একটি ওয়েবসাইট থাকতে হবে। সেটি হতে পারে কোনও ব্লগ, ফোরাম অথবা অন্য কোনও ধরনের ওয়েবসাইট। সাইটের ভাষা হতে হবে এডসেন্স অনুমোদিত আটটি ভাষার একটি, বাংলা সাইটে এখন পর্যন্ত এডসেন্স বিজ্ঞাপন ব্যবহারের অনুমতি দেয় নি।
আপনাকে আপনার ওয়েবসাইটের লিংক সহ এডসেন্স একাউন্টের জন্যে আবেদন করতে হবে। আবেদনের পর এডসেন্স কর্তৃপক্ষ আপনার সাইট ভিজিট করবে এবং উপযুক্ত মনে হলে আপনাকে তাদের বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি দেবে অর্থাৎ আপনার আবেদন মঞ্জুর করবে। এরপর আপনাকে কিছু কোড (জাভাস্ক্রিপ্ট) দেবে। এই কোড আপনার সাইটে স্থাপন করার মাধ্যমে আপনি বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন। মজার বিষয় হল, আপনার সাইট যে বিষয়ের উপর তার সমজাতীয় বিজ্ঞাপন দেখাবে এবং প্রত্যেকবার আলাদা আলাদা বিজ্ঞাপন দেখাবে। ফলে বিজ্ঞাপনে ভিজিটর ক্লিক করার সম্ভাবনা বেড়ে যাবে। আপনি নিশ্চয়ই এতক্ষণে বুঝে ফেলেছেন, যত ক্লিক তত টাকা!

আমার ব্লগ দেখতে পারেন

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ