বন্ধ হয়ে গেল উইন্ডোজ লাইভ মেসেঞ্জার!

3
246
বন্ধ হয়ে গেল উইন্ডোজ লাইভ মেসেঞ্জার!

মোঃ ইফতেখার আলম

আমি প্রযুক্তিকে ভালবাসি তাই নিত্য নতুন খোজ করি, আর এই জন্যই ব্লগিং করি আপনাদের জন্য, নিজের শিখা জিনিস গুলো শেয়ার করার জন্য। আমার বাংলা ব্লগ সময় হলে একবার দেখে আসবেন http://projuktirkhela.com/
বন্ধ হয়ে গেল উইন্ডোজ লাইভ মেসেঞ্জার!

বন্ধ হয়ে গেল উইন্ডোজ লাইভ মেসেঞ্জার!ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুল ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’-এর বিদায়ের ক্ষণ ঘোষণা করল বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৩ সালের মার্চ মাস থেকে উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যবহার বন্ধ করে দেওয়া হবে। এসময়ের পর কেবল চীনে চালু থাকবে মাইক্রোসফটের পুরোনো এ সেবাটি।

উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের স্থানটির দখল নেবে স্কাইপির মেসেজিং টুল। প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, মাইক্রোসফটের নতুন পণ্যে স্কাইপির ব্যবহার বাড়াতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।
সাড়ে আটশো কোটি ডলারে স্কাইপি কিনে নেওয়ার দেড় বছর পর মাইক্রোসফটের নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজ টুল ব্যবহার বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।
১৯৯৯ সালে এমএসএন মেসেঞ্জার নামে ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুলটি চালু করেছিল মাইক্রোসফট। পরবর্তীতে এ সেবাটিতে ছবি, ভিডিওসহ বিভিন্ন সুবিধা যুক্ত করেছিল প্রতিষ্ঠানটি। ২০০৯ সালে দেয়া মাইক্রোসফটের এক তথ্য অনুযায়ী, সেসময় ৩৩ কোটি ব্যবহারকারী উইন্ডোজ লাইভ মেসেঞ্জার সেবাটি ব্যবহার করত। পরবর্তী সময়ে স্কাইপির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার মুখে দ্রুত কমতে থাকে মাইক্রোসফটের এ চ্যাট টুল ব্যবহারকারী। এরপর স্কাইপিকে দ্রুত কিনে নেয় মাইক্রোসফট।
প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, মাইক্রোসফটের উইন্ডোজ ফোন সফটওয়্যারের সঙ্গে স্কাইপি জুড়ে দেওয়ার পরিকল্পনা করেছে মাইক্রোসফট। প্রতিদ্বন্দ্বী গুগল টক, ইয়াহু মেসেঞ্জার বা অন্যান্য সফটওয়্যারগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে ফেসবুকের সঙ্গে চুক্তি করেছে মাইক্রোসফট।

তথ্য সুত্রেঃ প্রথম আলো

সময় হলে আমার ব্লগটি একবার দেখেনঃ প্রযুক্তির খেলা

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ