ম্যাজেন্টো eCommerce CMS – “Part-1” (Magento পরিচিতি)

0
440
ম্যাজেন্টো eCommerce CMS – “Part-1” (Magento পরিচিতি)

আব্দুল মান্নান আসিফ

ভাল কিছু করতে গেলে অনেক কষ্ট পোহাতে হয়, কিন্তু একটা সময়ের পর কাজের ফলটা চরম আনন্দ দেয় :)
<a href="https://www.facebook.com/WebDevAsif"> মুখবইয়ে আমি</a>
২০১১ইং খেকে <a href="http://techtweets.com.bd/author/amasifbd"> টেকটুইটস</a>এ এডমিন, ২০১২ইং থেকে <a href="http://skipper.com.bd"> SkippeR</a> তেWeb Developer হিসাবে কাজ করছি।
ম্যাজেন্টো eCommerce CMS – “Part-1” (Magento পরিচিতি)

বর্তমান সময়কে তথ্য-প্রযুক্তির বা ইন্টরনেট এর যুগ বলা হয়। এখন পৃথিবীকে গ্লোবাল ভিলেজ বলা ইন্টারনেট এর কল্যানে বিশ্বকে এনেদিয়েছে হাতের নাগালে। দিন দিন যত ইন্টরনেট এর প্রসরতা বৃদ্ধি পাচ্ছে ইকমার্স ওযেবসাইট তৈরী দিন দিন বাড়ছে। আমাদের দেশেও ব্যাপক হারে অনলাইনে কেনাকাটার প্রচলন শুরু হয়েছে, আগামিতে মানুষ এতে অভ্যস্থ হয়ে পড়বে তা অনুমান করা য্য়।

এক কথায় ইকমার্স হল একটি অনলাইন দোকান” যেমন : এখনি.কম , টিশার্টজোন, আ্যামাজন , ইবে

প্রোগ্রামিং এর  এরমাধ্যমে নিজে একটি ইকমার্স ওয়েবসাই তৈরী করা অনেকটা কষ্টের কাজ। ওপেন সোর্সের কল্যানে অত্যন্ত ভালমানের বিনামূল্যে সল্প প্রোগ্রামিং জ্ঞান দিয়ে কমসময়ে ইকমার্স ওয়েবসাইট তৈরী করা য়ায়। ইকমার্স এর জন্য জনপ্রিয় CMS গুলোর মধ্যে Magento অন্যতম। “Magento” PHP এবং MySQL দিয়ে তৈরী করা হয়েছে। ম্যাজেন্টোতে টেম্পলেট বা কোন ধরনের পরিবর্তন করতে হলে প্রোগ্রামিং জ্ঞান একান্ত প্রযোজন।

 

ম্যাজেন্টো eCommerce CMS – “Part-1” (Magento পরিচিতি)

 

একনজরে ম্যাজেন্টোর বৈশিষ্ট:-

  • সাইট ব্যবস্থাপনা: একটি অনলাইন স্টোর বা দোকান পরিচালনা করার জন্য সকল প্রকারের ব্যবস্থা মেজেন্টোতে আছে। এতে সিএমএস থাকার কারনে সহজে অনেক গুলো পেইজ এড করা যায়।
  • প্রডাক্ট ব্রাউজিং: এখানে প্রতিটি প্রডাক্ট জুমকরে দেখা, একটি প্রডাক্ট এর একা ছবি যুক্ত করা, প্রডাক্ট রিভিউ, রিলেটেড প্রডাক্ট, প্রডাক্ট এর তথ্য অনের মাঝে শেয়ার করার ইত্যদি ব্যবস্থা আছে।
  • ক্যাটালগ ব্যবস্থাপনা: এতে রয়েছে পণ্যের ক্যাটালগ ব্যবস্থাপনার সহজ ব্যবস্থা। এতে এডমিন পেনেল থেকে অনেক গুলো প্রডাক্ট একসাথে আপডেট, ডাউনলোড, প্রডক্ট যুক্ত করা, একসাথে সম্পূর্ণ ক্যাটালগ Export/import করা যায়।
  • এনালিটিকস এবং রিপোর্ট: এতে সাইটের কার্যক্ররম পর্যবেক্ষণের জন্য ভিন্নি ধরনের রিপোটের ব্যবস্থা আছে। যেমন : সেলস রিপোর্ট, স্টক রিপোর্ট, কুপন রিপোর্ট, বেশি বিক্রয় হওয়া পন্যের রিপোর্ট ইত্যাদি। গুগলের এনালাইটিকস যুক্ত থাকার করেনে সাইটে ভিজিটরদের সম্পর্কে জানা যায়।
  • SEO : এটি Search Engine এর অনুকুলে তৈরী কার হয়েছে। অটো সাইট ম্যাপ তৈরী এবং প্রতিটি প্রডাক্ট এর মেটা ইনফরমেশন যুক্ত করার অপশন।
  • পেমেন্ট: ম্যাজেন্টোর সাথে রয়েছে বড় বড় পেমেন্ট গেটোয়ে যেমন- পেপাল, আ্যামাজন পেমেন্ট, গুগল চেকআউট, অতরাইজ, অথরাইজ.নেট এবং এর পাশাপাশি ক্রেডিট কার্ড, চেক এবং মানি অর্ডারের ব্যবস্থা।
  • শিপিং: শিপিং বা প্রডাক্ট ক্রেতার কাছে পৌছানোর প্রায় সকল আন্তর্জাতিক ব্যবস্থা এতে রয়েছে। এর মধ্যে UPS, XML, FedEx, USPS, DHL অন্যতম। আরো রয়েছে অর্ডার ট্রেকিং, শিপিং রেট, ফ্রি শিপিং, প্রডাক্টের ওজন ইত্যাদি।
  • মোইল কমার্স: মোইল থেকে ম্যাজেন্টোতে তৈরী ওয়েসাইট ভিজিট করেলে এতে অটোমেটিক মোইল ফোনকে চিনতে পারে এবং সে অনুযায়ী ওয়েবসাইটের লেআউটকে মোবাইলের উপযোগী করে তোলে।

ধন্যবাদ – ভাল থাকবেন।

আব্দুল মান্নান আসিফ

একটি উত্তর ত্যাগ