বিজ্ঞানস্কুল: বাংলায় বিজ্ঞানচর্চার নতুন ব্লগ

0
253

বিজ্ঞান স্কুল বাংলায় বিজ্ঞানচর্চাকে একটি নতুন উচ্চতায় পৌঁছে দিতে আমাদের দেখা স্বপ্ন সফল করার একটি প্রয়াস। সাইটটিতে চেষ্টা করা হবে সব থেকে উন্নত ও আকর্ষণীয় উপায়ে বিজ্ঞানচর্চার সুযোগ তৈরি করে দেওয়া। বিজ্ঞান স্কুল মুলত একটি ব্লগ। এতে কতকগুলো সুনির্দিষ্ট সেকশন আছে। প্রত্যেক সেকশনের অনেকগুলো করে সাব সেকশন আছে। যে কেউই লিখতে পারবে তবে যেকোনো লেখা ওই সাবসেকশনগুলোর কোন একটির অন্তর্গত হতে হবে। আমাদের সাইটের একটা অন্যতম উদ্দেশ্য থাকবে, বিজ্ঞানের কনসেপ্ট গুলো যাদের কাছে কিছুটা গোলমেলে ও ভয়ঙ্কর মনে হয়, তাদেরকে বিজ্ঞানের আসল মজার স্বাদ পাইয়ে দেওয়া।

বিজ্ঞানস্কুল: বাংলায় বিজ্ঞানচর্চার নতুন ব্লগ

ভিসিট করুন আমাদেরঃ- bigganschool.org

এই পেইজে লাইক করে জেনে নিতে পারেন সর্বশেষ অগ্রগতি-

https://www.facebook.com/bigganschool

এছাড়া যোগ দিতে পারেন এই গ্রুপে-

https://www.facebook.com/groups/bigganscgool/

এই সাইটের কয়েকটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে। এর মধ্যে একটি হল, আমরা এখানে বিভিন্ন বিজ্ঞান বিষয়ক বই অনুবাদ করছি। অনুবাদ বিজ্ঞান স্কুল টিম মেম্বারদের কষ্টার্যিত কর্ম যারা বিভিন্ন গ্রন্থ অনুবাদ করে অংশ বিশেষ পর্যায়ক্রমে প্রকাশ করবে। সাইটের আরেকটি বৈশিষ্ট্য হল, এখানে পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন, জীববিজ্ঞান এসব মৌলিক বিষয়ের সেকশনের সাথে আরও কতকগুলো সেকশন আছে যেখানে আমাদের প্রাত্যহিক জীবনের প্রতিদিনের ব্যবহার্য জিনিসপত্রের সাথে বিজ্ঞান কিভাবে জড়িয়ে আছে তা নিয়ে আলাপ আলোচনা করি। প্রত্যেক ক্ষেত্রে মুক্ত আলোচনার সুযোগ রয়েছে।

এছাড়া ‘বিজ্ঞান স্কুল’ এ প্রশ্নোত্তর প্রতিযোগিতার (কুইজ) ব্যবস্থা থাকবে বিজ্ঞানচর্চাকে আকর্ষণীয় করার অংশ হিসেবে। পর্যায়ক্রমে ‘বিজ্ঞান স্কুল’ বিজ্ঞানকে আকর্ষণীয় করতে আরও অনেক কার্যক্রম হাতে নেবে। এ সব কিছুর জন্য চাই আপনাদের সবার সহযোগিতা।

◉ব্লগ লেখার পাশাপাশি আপনি যদি বিজ্ঞান স্কুলের টিম মেম্বার হিসেবে অনুবাদকর্মে এবং অন্যান্য কর্মকাণ্ডে অংশ নিতে চান তাহলে অনুগ্রহ করে ‘bigganschool@gmail.com‘ এ আমাদের মেইল করুন কিংবা যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে। আমরা আপনাকে আপনার অনুবাদ অংশটুকু পৌঁছে দিব।

একটি উত্তর ত্যাগ