Batch file programming

6
366

Batch file programming

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই ? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভাল আছেন। আমি ও ভাল আছি। অনেক দিন পরে একটা টিউন করলাম। আমার মনে হয় আমি যে টিউনটা করেছি তা অনেকেই জানেন, যারা জানেন না তাদের জন্য ।

আগে একটা কথা এটা শুধু windows এর জন্য এটা windows তৈরী program .

তাহলে শুরু করা যাক , আসলে এটাকে টিউন না বললেও পারেন এটা একটা দিক নিদেশনা । আসল কথা বলতে কি আমরা অনেকেই চাই programming Language শিখতে অনেকেই পারি আবার অনেকেই পারি না । যারা পারেন না তারা না পেরে থাকবেন কেন ,তাদের জন্য সুখবর Batch file programming .

Batch file programming হল অন্যান্য প্রোগ্রামিং এর মতই তবে অনেক সহজ । আমার মনে হয় আপনেরা  একটু দেখলে পারবেন । Batch file programming দিয়ে আপনি অনেক কিছু করতে পারবেন । যেমন ভাইরাস, ফোল্ডার, কালার সেটিং, ইত্যাদি।

আমি যে পিডিফি বইটার কথা বলব তা একেবারে সহজ ভাবে Batch file programming স্মন্দে অনেক সুন্দর ভাবে সহজ ভাবে বুঝিয়েছেন । আমার মনে হয় যে কেউ একটু ভাল ভাবে পরলেই  পারবে ইনশাল্লাহ ।

বইটির ডাঊনলোড লিংক নিচে দেওয়া হয়েছে

Download linK

আমরা যখন c programming করি তখন তার তার Extension হয় .c  আবার c++ programming  extension হয় .cpp তেমনি batch file programming এর extension হয় .bat

এখন আমরা যদি batch file programming দিয়ে একটা Speaking batch প্রোগ্রামিং বানাই এবং এই প্রোগ্রামটাকে একটা software এর মত বানাই তাখলে কেমন হবে নিশ্চয় ভাল আর তার extension হবে .exe ফরমেটে ।

সে জন্য প্রোয়জন ছোট একটি ফাইল এটা ডাঊনলোড করুন

যার নাম Converting Batch to Executables

Download link     version 1.5

Download link     Latest version 1.6

Batch file programming

Batch file programming

Batch file programming

আপনি যে কোন একটা ব্যবহার করতে পারেন তবে Latest version 1.6 এ আপনি আমাদের Windows এর ৩২ বিট বা ৬৪ বিট এর ২টাই পাবেন আপনার windows 32 বিট হলে ৩২ বিট ক্লিক করবেন আর ৬৪ বিট হলে ৬৪ বিট ক্লিক করবেন ।

Download link       Batch file Programming pdf

Download link       Converting Batch to Executables  version 1.5

Download link       Converting Batch to Executables  (Latest version 1.6)

 

সবাইকে ধন্যবাদ কোন ভুল হলে ক্ষমা করবেন ।

সময় পেলে আমার ছোট সাইট থেকে ঘুরে আসতে পারেন ।  ক্লিক করুন

এই পোস্ট টি আগে এই সাইটে প্রকাশিত

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ