ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!

19
850
ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
oDesk freelancing from anywhere

আসসালামু আলাইকুম। আশা করছি সবাই কোরবানীর গরু/ছাগলের মাংশ খেয়ে বেশ ফুর্তিতেই আছেন, আমিও আলহামদুলিল্লাহ্‌ নেহায়েত খারাপ নেই। অনেকদিন ধরেই ভাবছি নতুন যারা oDesk এ ক্যারিয়ার গড়ার কথা ভাবছেন, তাঁদের উদ্দেশ্যে কিছু লিখি, কিন্তু বিভিন্ন প্রতিকূলতার কারণে লিখা হয়ে ওঠেনি। অবশেষে আজ বসলাম। তবে, আপনারা যদি বলেন, এখন থেকে প্রতিটা Project শেষ করেই লিখতে বসবো ইনশাআল্লাহ্‌।
oDesk কি? কিভাবে Account করতে হয়? Profile কিভাবে Complete করতে হয়? এগুলো নিয়ে অসংখ্য টিউন হয়েছে পূর্বেই। আজ এগুলো নিয়ে কিছু বলবনা। আজ আমি আপনাদের সাথে oDesk এ বিড করা থেকে শুরু করে বায়ারের কাছে কাজ জমা দিয়ে পেমেন্ট পাওয়া পর্যন্ত আমার প্রাক্টিক্যাল অভিজ্ঞতার কথা শেয়ার করবো।
তার আগে, যারা oDesk থেকে আয়ের স্বপ্ন দেখছেন, তাঁদের উদ্দেশ্যে কয়েকটি প্রশ্নঃ

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
প্রশ্ন………???

১. আপনি Freelancing কে আপনার ক্যারিয়ার হিসেবে বেছে নিয়েছেন তো? (সুনির্দিষ্ট লক্ষ্য স্থীর না করলে কোন কাজেই সফলতা আশা করা যায়না।)

২. Freelancing এর সুবিধা-অসুবিধা গুলো জেনেছেন তো? (আরে ভাই, সব কিছুরই কিছু না কিছু সুবিধা-অসুবিধা থাকবে, কোন কিছুই তো সহজ না। তবে অন্যরা যেহেতু পারছে, আপনিও পারবেন।)

৩. ইংলিশ এ মোটামুটি Communication Skill আছে তো? (এত টেনশন নিয়েন না তো ভাই, বন্ধুদের সাথে ইংলিশ এ চ্যাটিং তো ভালোই করেন।)

৪. আপনি কি নির্দিষ্ট কোন কাজে দক্ষ? (মায়ের পেট থেকে তো আর কেউ দক্ষতা নিয়ে আসেনা, ভয় পাওয়ার কিছু নেই, সুনির্দিষ্ট লক্ষ্য স্থির করে একটু Study করুন, আর Google মামা আছে না? এত ভয় কিসের? দক্ষতা হাতের মুঠোয় এমনি-ই ধরা দেবে)

৫. আপনার ধৈর্য আর লেগে থাকার মানসিকতা আছে তো?

৬. Freelancing/oDesk নিয়ে বিভিন্ন ব্লগের বা ভিডিও টিউটোরিয়াল গুলো দ্যাখেন তো? (অনেককেই বলতে শুনি, Study করতে বা কোন কাজ করতে গেলে তারা নাকি পর্যাপ্ত সময় পান না। আমি তাঁদেরকে বলি, বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি বা সফল মানুষ গুলোর জন্য দিনের যে ২৪ টা ঘণ্টা বরাদ্দ, আমার-আপনার জন্যও মহান আল্লাহ রাব্বুল আলামিন ঠিক সেই ২৪ ঘণ্টাই বরাদ্দ করেছেন। সুতরাং এটি নিছক অজুহাত ছাড়া কিছু নয়, চেষ্টা করুন, দেখুন প্রচুর সময় পাচ্ছেন আপনি। সবই মানসিকতার ব্যাপার মাত্র)

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
Freelancing দুনিয়া হাতছানি দিয়ে ডাকছে আপনাকে।

উপরের প্রত্যেকটা প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আমি বলবো আপনার জন্যই অপেক্ষা করছে oDesk তথা পুরো Freelancing দুনিয়া। সুতরাং আজ থেকেই আদা-জল খেয়ে লেগে পড়ুন।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
কোন কিছুর শুরুতেই সাফল্য পাওয়াটা জরুরি নয় বা সম্ভব ও নয়।

আর যারা কিছুদিন বিড করে করে, একটু-আধটু চেষ্টা করে কাজ না পেয়ে/আশানুরুপ ফল না পেয়ে হতাশ হয়ে বসে পড়েছেন, তাঁদের উদ্দেশ্যে বলবো- কোন কিছুর শুরুতেই সাফল্য পাওয়াটা জরুরি নয়, কিন্তু সাফল্য পেতে হলে কোন না কোন সময় আপনাকে শুরুটা করতে হবে, এবং শেষ না দেখে ফিরে আসা যাবে না।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
Come to the point.

অনেক কথা বলে ফেললাম, আসুন এবার মুল কথায় আসি।

 

আমার প্রথম কাজের অভিজ্ঞতাঃ

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
Weak but strong confidence.

প্রথম যখন কাজটি পেলাম, তখনও আমি oDesk এর ব্যাপারে কাঁচা। তবুও কাজের Description পড়ে প্রচণ্ড আত্মবিশ্বাস নিয়ে বিড করলাম। কাজটা ছিল “ Social Media” sign up. (খুবই সহজ কাজ, Just Account Creation and profile completing) কাজ হলো বায়ারের নতুন একটি (Social Media) সাইটে অ্যাকাউন্ট তৈরি আর ছবি আপলোড করে প্রোফাইল কমপ্লিট করা। উল্লেখ্য যে, উনি উনার Project Description এ লিখেছিলেনঃ ১০০ সাইন আপ=২ ডলার।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
প্রচণ্ড আত্মবিশ্বাসী একটা কভার লেটার লিখলাম।

আমি কভার লেটারে যা লিখেছিলাম, সেটি ছিল এমনঃ আমি এ ধরণের কাজ পূর্বেও করেছি, এই হলো আমার বিভিন্ন সাইটে সাইন আপ করা ইউজার নেম, পাসওয়ার্ড, আর ওয়েব-সাইট লিঙ্ক (এগুলো আমার পার্সোনাল না হউয়াই ইউজার নেম, পাসওয়ার্ড দিয়ে এক্সেল সীট-টা Attach করে দিলাম।) একটা Account Complete করতে ৫ মিনিট লাগবে, এই ভেবে আমি বললাম প্রতি ১০ টা Successful sign up এর জন্য আমি ১ ডলার নেবো। আপনি কাজটা আমাকে দিলে অবশ্যই আপনার দেয়া সময়সীমার আগেই ভালভাবে সম্পন্ন করবো। আসলে বায়ার-রা মাঝেমাঝে পরীক্ষা করে, Worker সত্যিই কাজ বুঝতে পেরেছে কি না/কাজের রেট জানে কি না। তাই উনি বলেছিলেন ১০০ সাইন আপ=২ ডলার।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
পারুম না মানে? ১০০ বার পারুম।

যায় হোক, কিছুক্ষনের মধ্যেই উনি Message দিয়ে আমাকে কাজটি বুঝিয়ে দিলো, বলল আপনি পারবেন কি/না? আমি বললাম অবশ্যই পারবো, (মনে মনে কইলাম-পারুম না মানে? ১০০ বার পারুম, এইডা আবার কোন কাম হইল!) আপনি হায়ার করেন।

উনি হায়ার করলেন আমাকে এবং বললেন প্রতি ৭ টা Successful sign up এর জন্য আমি ১ ডলার দেবো। আমি কাজ শুরু করলাম। খুব সুন্দরভাবে বায়ারের দেয়া সময়ের আগেই কাজ শেষ করলাম। বায়ার খুব খুশী হলো, আমাকে 5***** রেটিং আর ভালো একটা ফিডব্যাক দিলো। oDesk থেকে পাওয়া জীবনের প্রথম ইনকাম, যদিও Amount টা খুব বেশী ছিল না, তবুও কী-যে খুশী হয়েছিলাম, বলে বোঝাতে পারবো না।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
2nd Project

এর পর দ্বিতীয় কাজটি পেতে খুব বেশী দেরী হয়নি আমার, দ্বিতীয় কাজটি ছিল ১১ ডলারের। Simple Data entry Project. গতবারের ন্যায় এবারও Professional কভার লেটার লিখলাম। ক্লায়েন্ট এর Job Description পড়ে কাজ ২-১ লাইন করে ফাইল Attach করে বললাম-কাজটি পারবো আমি, আপনি কাজটি দিলে আমি সঠিকভাবে এবং আপনার দেয়া সময়-সীমার মধ্যেই সম্পন্ন করবো। কোন কথা নেই, Direct Hire !!! কাজ খুব দ্রুত এবং সুন্দরভাবে শেষ করলাম। উনি বলল-আপনার কাজে আমি পুরোপুরি সন্তুষ্ট। কাজটি অনেক বড়, আপনি যেহেতু ভালো রেজাল্ট দেখিয়েছেন, তাই প্রথম সেটের মত আরও ৫ সেট কাজ আমি দিচ্ছি আপনাকে, আপনি শুরু করেন। উনি পরের সেট গুলো পাঠিয়ে দিলো। আমি ভাবলাম, আগের কাজের টাকাই পেলাম না এখনও, আবার বেশী কাজ দিচ্ছে, বেটা বোধ হয় আমাকে দিয়ে কাজ করিয়ে নিয়ে Payment না দিয়ে ভাগবে, যেহেতু Fixed price JOB। আমি বললাম, আপনি আমাকে ৫০% Advance payment করেন। উনি বলল-ওকে। আগের Project এর বিল, ৫***** Rating আর ভালো একটা Feedback দিলো। আমিও উনারে পাম দিয়ে ফুলানো একটা Feedback দিলাম। নিচে Feedback এর স্ক্রিনশট টা দিয়ে দিলাম।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!

উনি তো মহা-খুশী। পরবর্তী কাজের জন্য ২৯ ডলার Advance Payment দিলো। মনের আনন্দে কাজ করতে থাকলাম। বায়ারকে প্রতিদিন কাজের আপডেট দিতাম। শেষ সময়ের ২ দিন আগেই কাজ শেষ করে উনাকে রিপোর্ট পাঠালাম এবং ঈদের শুভেচ্ছা জানিয়ে উনার কাছে আমাকে দেয়ার মত আর কোন কাজ আছে কি-না জিজ্ঞাসা করলাম। উনার Reply তে আমি অত্যন্ত খুশী হয়েছিলাম। উনার Message টি ছিলঃ
Hi Azizur,

Thank you for all your help:) I will have ongoing work, and will contact you as soon as I have some more to for you to do!

I hope you have a wonderful time celebrating Eid ul-Adha this Saturday and I wish you and your family great luck and prosperity in the coming year.

Thank you again for your help!

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!

উনি একজন খ্রিষ্টান, তাই আমি তাকে শুধু বলেছিলাম-আমাদের ধর্মীয় উৎসব, আপনাকে শুভেচ্ছা। কিন্তু উনি ঈদের নাম সহ শুভেচ্ছার জবাব দিলেন। আমি গতকাল তাকে আবারও Message দিয়ে বললাম যে, আমি ফ্রি আছি, আপনার আর কোন কাজ থাকলে আমাকে দিতে পারেন। সর্বশেষ আজ সকালে উনি আমাকে Message দিলেনঃ
Hi Azizur!

I’m very happy with your work and as soon as I have more data entry work I will let you know:) I don’t have the resources or need for a full time employee right now, but hopefully someday I will! If you like, I can end our existing contract so that I can give you good feedback (all fives) and this I think will help you get more work on odesk. Let me know if you would like me to do this. I think it might help your profile standing on odesk.

আমি বললাম, ওকে, প্রোজেক্ট END করে দেন। উনি আমাকে ৫***** Rating আর চমৎকার একটি Feedback দিলেন,সেটারও স্ক্রিনশট দিলাম।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!

আর $$$ তো ৫০% আগেই দিয়েছিলো বাকিটা দিয়ে দিলো।
আলহামদুলিল্লাহ্‌! উনি বললেন, আমার পরবর্তী এ ধরণের Project থাকলে আপনাকে অবশ্যই ডাকবো।

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
যা যা শিখলাম


আমি যা যা শিখলামঃ

১. কভার লেটার গতানুগতিক (Copy Paste) না হউয়া বাঞ্ছনীয়।

২. আপনাকে আগে কাজ শিখে ১০০% আত্মবিশ্বাস নিয়ে বিড করতে হবে। যা-ই শিখুন না কেন, সেটা এমনভাবে শিখুন, যেন ওই কাজে আপনি ই সবচেয়ে দক্ষ কর্মী, হোক সেটি ডাটা এন্ট্রি।

৩. Project Description খুব ভালভাবে পড়ুন, কাজের বাজেট ঠিক আছে কি/না দেখুন, আপনি ওই কাজের জন্য সবচেয়ে Best Contractor কেন সেটি Cover Letter এ উল্লেখ করুন।

৪. বায়ারদের কে Sir/Madam বলে ডাকার চেয়ে নাম (First Name) ধরে ডাকলে তাঁরা বেশী খুশী হয়, এতে বায়ারের সাথে বন্ধুত্তসুলভ সম্পর্ক তৈরী হয়।

৫. কাজ পেলে বায়ারের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন।

৬. কাজদাতা-কর্মী, এই সম্পর্কের বাইরে তাঁর সাথে বন্ধুত্বসুলভ সুসম্পর্ক তৈরী করুন।

আপনি কাজ না পাওয়ার ১০ টি কারণ দেখালে আমি কাজ পাওয়ার ১,০০০ টি কারণ আপনাকে দেখাতে পারি। অনেকেই ২-১ টি কাজে বিড করে কাজ না পেয়ে হতাশ হয়ে বসে আছেন। তাঁদের উদ্দেশ্যে আমার প্রিয় দুটি লাইন বলি-

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
আসবে পথে আঁধার নেমে, তাই বলে কি রইবো থেমে?

আসবে পথে আঁধার নেমে,
তাই বলে কি রইবো থেমে?
বারেবারে জ্বালবো বাতি,
হয়ত বাতি জ্বলবে না,
তাই বলে তো থেমে থাকা চলবে না।

আমাদেরকে সব সময় বিশ্বাস করতে হবেঃ “যে মানুষ জানে সে কোথায় যাচ্ছে, সারা দুনিয়া তাঁকে পথ ছেড়ে দেয়।”

ওডেস্ক এ আমার কাজের প্রাক্টিক্যাল অভিজ্ঞতা। আপনিও পারবেন !!!
আমরা যদি না জাগি মা, ক্যামনে সকাল হবে?

শেষ করার আগে কবির ভাষায় বলিঃ
“পাষাণ হইয়া ঘুমাইয়া আছো হায়রে আত্মভোলা, তোমরা জাগিলে জাগিবে ভুবন, উঠিবে প্রবল দোলা।”
সবাই অনেক অনেক ভালো থাকবেন। সকলের সু-স্বাস্থ্য আর সর্বাঙ্গীণ সফলতা কামনা করছি। আপনাদের কমেন্ট এর আশায় রইলাম। আল্লাহ হাফেজ।
আমাকে ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন।

19 মন্তব্য

  1. আমি সাধারণত কোন মন্তব্য পড়ে কমেন্ট করি না। কারণ খুব ভাল না হলে মন্তব্য করতে ইচ্ছে হয় না। আপনার লেখাটি খুবই ভাল লেগেছে। এভাবে আরও লিখবেন আশা করি। অনেকের মত আমিও দোয়া করছি আপনি যেন বিখ্যাত ফ্রিলান্সার হন। আপনার লেখার আপডেট থাকলে লিন্ক দিবেন বা নিম্নোক্ত মেইলে পাঠাবেন mtbbsl@gmail.com ধণ্যবাদ।

  2. দুলাল ভাইয়া ধন্যবাদ আপনার এই পোস্ট এর জন্য. আপনার সাথে কন্টাক্ট করার যে কোনো ১টা উপায় বলেন.মোবাইল/ ইমেল দেন আমার ইমেল আএডি (shithilboss@gmail.com) আপনার অপেখেই রইলাম

  3. দুলাল ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সৃজনশীল এবং চমৎকার টিউন এর জন্য। আশা করছি পরবর্তীতে ধারাবাহিকভাবে টিউন চালিয়ে যাবেন। আপনার এ ধরণের তথ্যবহুল ও প্রাক্টিক্যাল এ সব পোষ্ট আমাদের প্রেরণার উৎস হয়ে থাকবে।

  4. Mr.Omio ভাই ও আশিক ভাই, অসংখ্য ধন্যবাদ আপনাদের মন্তব্য করার জন্য। একজন লেখকের লেখা তখনই সার্থক হয়, যখন অন্যরা সেটি পড়ে আনন্দিত হয় কিংবা কিছু শিখতে পারে। যায় হোক, আমার উদ্দেশ্য বা আশা হলো, ওডেস্ক তথা পুরো ফ্রিলেন্সিং দুনিয়ায় বাংলাদেশের নাম সমুজ্জ্বল দেখা। আশা করছি আপনারা আমার লেখা পড়ে উজ্জীবিত হয়ে কাজ শেখায় মনযোগী হবেন। এক সময় দক্ষ হয়ে ওডেস্ক এবং অন্যান্য মার্কেটপ্লেস এ ব্যপক ভাবে বিচরণ করবেন। আমার লেখা পড়ে যদি অনুপ্রাণিত হয়ে সফলতার উদ্দেশ্যে কাজ শেখা শুরু করেন, তাহলে আমি নিজেকে গর্বিত মনে করবো, যদি কেউ কাজ পেয়ে যান, সেদিন আমার লিখা সার্থক হয়েছে বলে মনে করবো। সবাই ভালো থাকবেন।

একটি উত্তর ত্যাগ