আপনার চায়না মোবাইল ফোনটি ব্যবহার করুন ইন্টারনেট মডেম হিসেবে

5
1802

সকল চায়না মোবাইল ফোন ব্যবহারকারী বন্ধুদের জন্য  সফ্টওয়্যার সহ একটি দারুন টিপস নিয়ে শুরু করছি টিউন।আশা করি টিউনটি আপনাদের সকলের ভাল লাগবে।

বর্তমানে সব ধরনের সুবিধা সংবলিত মোটামুটি সাশ্রয়ী বিভিন্ন মডেলের এবং বিভিন্ন ব্র্যান্ডের চায়না মোবাইল হ্যান্ডসেট পাওয়া যাচ্ছে বাংলাদেশের বাজারে।এইসকল হ্যান্ডসেট গুলি দেখতে যেমন সুন্দর তেমনি সাশ্রয়ী।দাম কম হওয়ায় এই হ্যান্ডসেটগুলি প্রতিনিয়ত বেশ জনপ্রিয়তা পাচ্ছে।বিশেষ করে ছাত্র/ছাত্রী এবং স্বল্প আয়ের ব্যাক্তিবর্গ এই সকল চায়না হ্যান্ডসেট ব্যবহারে বেশী আকৃষ্ট হচ্ছেন।এইসকল হ্যান্ডসেট গুলোতে ইন্টারনেট ব্যবহারের ভাল সুবিধা না থাকায় অনেকেই নকিয়ার মত দামী ব্র্যান্ডের মোবাইল ব্যবহার করছেন।নকিয়া ফোনের একটি বিশেষ সুবিধা হচ্ছে ডাটা ক্যাবলের সাহায্যে কম্পউটারে নকিয়া পিসি সুইট সফ্টওয়্যার ব্যবহার করে ইন্টারনেট কানেক্ট করে ইন্টারনেট ব্যবহার করা যায়।চায়না মোবাইলে এই সুবিধা থাকলেও অনেকেই জানেন না বা জানলেও পিসি সুইট না থাকায় এই সুবিধাটি উপভোগ করতে পারছেন না।তাদের জন্যই আমার আজ এই টিউন।

আমি দীর্ঘদিন চায়না মোবাইল ব্যবহার করছি কিন্তু কোন পিসি সুইট খুঁজে পাচ্ছিলাম না।একদিন সিম্ফোনী মোবাইল ফোনের ওয়েব সাইট (www.symphony-mobile.com) ব্রাউজ করতে গিয়ে খুঁজে পাই সিম্ফোনী পিসি সুইট।সাথে সাথে সফ্টওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করি এবং অবাক হয়ে যাই যখন দেখি আমার চায়না মেক্সিমাস হ্যান্ডসেটটি মডেম হিসেবে ব্যবহার করা যায়।তখন আমি অন্যান্য ব্র্যান্ডের কিছু চায়না মোবাইল ব্যবহার করে দেখি সেগুলোও মডেম হিসেবে ব্যবহার করা যায়।আপনার চায়না মোবাইলটি মডেম হিসেবে ব্যবহার করা যাবে কিনা জানতে মোবাইল ফোনটিকে ডাটা ক্যাবলের সাহায্যে কম্পউটারে কানেক্ট করুন এবং দেখুন মোবাইল স্ক্রীনে COM-FORT লেখা কোন অপশন সো করছে কিনা।যদি করে তবে আপনার হ্যান্ডসেটটি মডেম।শুধু মডেমই নয় কিছু কিছু হ্যান্ডসেটের ক্যামেরা ওয়েব ক্যাম হিসেবেও ব্যবহার করা যায় তবে তার জন্য আপনাকে ওয়েবক্যাম ড্রাইভার সফ্টওয়্যার ব্যবহার করতে হবে।সিম্ফোনীর অফিসিয়াল ওয়েব সাইটে বর্তমানে আপডেটেড পিসি সুইট পাওয়া যাচ্ছে তবে নতুন এই ভার্ষনের পিসি সুইট দিয়ে অন্যান্য সাধারন চায়না হ্যান্ডসেট মডেম হিসেবে কানেক্ট করা যাচ্ছেনা।কিন্তু পুরাতন ভার্ষনটি সব সেটের জন্যই উপযোগী।তাই আপনাদের সুবিধার্তে আমি সফ্টওয়্যারটি আপলোড করে দিলাম।

সিম্ফোনী পিসি সুইট ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আপনার চায়না মোবাইল ফোনটি ব্যবহার করুন ইন্টারনেট মডেম হিসেবে

 

যেভাবে ইন্স্টল করবেন :

ডাউনলোড করে ইন্সটল করুন।উইন্ডোজ 7 ইউজারকারীরা ইন্স্টল করার সময় একটি মেসেজ পাবেন সেখানে Install This Driver Software Anyway অপশনটিতে ক্লিক করুন এবং ধাপে ধাপে ইন্স্টল করুন।যদি আপনি 64 বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে vcredist_x64 ফাইলটি ইন্সটল করে নিন এবং সেটআপ করে নিন।

ব্যবহারবিধি :

সেটআপ শেষে ডেস্কটপে SymphonyPcSuite.exe আইকনটি সিলেক্ট করে মাউসের রাইট বাটনে ক্লিক করে Run as administrator এ ক্লিক করুন (শুধু প্রথম বার)।

এবার আপনার চায়না মোবাইল ফোনটি ডাটা ক্যাবল দিয়ে কম্পউটারের সাথে কানেক্ট করুন।মোবাইলে COM-FORT অপশনটি সিলেক্ট করে ওকেতে ক্লিক করুন।সঠিকভাবে কানেকশন কম্প্লিট হলে পিসি সুইটের উইন্ডোতে মোবাইলের ছবির নিচে সিম্ফোনী লেখা আসবে।

এবার পিসি সুইটের উইন্ডোতে Connect to the internet অপশনটি সিলেক্ট করুন। Next অপশনে ক্লিক করুন।

সব শেষে মোবাইল অপারেটরের নাম সিলেক্ট করুন এবং ইন্টারনেট কানেক্ট করুন।

[বিঃ দ্রঃ আপনি যদি ডুয়েল সিম ব্যবহার করেন অর্থাৎ আপনার মোবাইলটি যদি ডুয়েল সিমের হয় তাহলে যে সিম দিয়ে ইন্টারনেট ব্যবহার করবেন সেটি সিম-১ হিসেবে ব্যবহার করুন।সিম-২ দিয়েও ব্যবহার করতে পারেন।সিম-২ দিয়ে ব্যবহার করার জন্য আপনার হ্যান্ডসেটের settings অপশন থেকে UART settings অপশনটি খুঁজে বের করুন এবং সিম-২ সিলেক্ট করে দিন। সিমে অবশ্যই পর্য়াপ্ত পরিমান ব্যালেন্স অথবা ইন্টারনেট প্যাকেজ থাকতে হবে।কানেক্ট করার পূর্বে অবশ্যই যে অপারেটরের সিম ব্যবহার করছেন পিসি সুইটে সেই অপারেটরের নাম সিলেক্ট করে তারপর কানেক্ট করুন।সব মোবাইলে কাজ নাও করতে পারে।]

5 মন্তব্য

  1. ভাই আমি সফটওয়্যারটি ডাউনলোড করেছি, কিন্তু সেটি ইন্সটল করার জন্য ওপেন করতে গেলে সেটি ওয়াড ফাইলে ওপেন হচ্ছে কিন্তু ইন্সটল করতে পারছি না । ভাই প্লিজ প্লিজ আমাকে হেল্প করুন। এটি তো রার ফাইলে আছে এটি ওপেন করার নিয়ম কি আন্যরকম। প্লিজ আমাকে জানাবেন। আমার Gmail: azam77mbs@gmail.com

একটি উত্তর ত্যাগ