প্রিন্টার নেই? প্রিন্ট বিড়ম্বনার সমাধান।

5
1158

শুরুতেই টিউনারপেজের এর সম্মানিত সকল পাঠককে জানাই সালাম।

আজ আমি আপনাদের সঙ্গে প্রিন্ট সমস্যা ও এর কিছু সমাধান নিয়ে আলোচনা করব। বিভিন্ন ব্লগ পড়তে গিয়ে কয়েকজন ব্লগারের প্রিন্ট বিষয়ক কিছু সমস্যার কথা জানতে পারি। কম্পিউটার কেনার পর এই রকম কিছু সমস্যার সম্মুক্ষিন আমি নিজেও হই।

সমস্যায় যাওয়ার আগে কিছু আলোচনা করি। আমরা অনেকেই কম্পিউটার কেনার সময় প্রিন্টার কিনি না্। প্রিন্টার কি আশা করি আপনারা সকলেই জানেন। প্রিন্টার হচ্ছে একটি আউটপুট যন্ত্র। আমরা কোন ডকুমেন্ট,ছবি ইত্যাদি কাগজে ছাপনোর জন্য সরাসরি কম্পিউটারের সঙ্গে প্রিন্টার যন্ত্র ব্যবহার করি। বাজারে বিভিন্ন মানের এবং বিভিন্ন দামের প্রিন্টার পাওয়া যায়। সব ধরনের প্রিন্টারের কাজ প্রায় একই।

আবার অনেকে মাইক্রসফট অফিস প্রোগ্রামের বিভিন্ন ভার্ষন ব্যবহার করে থাকেন। এম.এস. অফিস ২০০৩ ভার্ষনে লেখা ডকুমেন্ট ২০০৭ কিংবা ২০১০ ভার্ষনে ওপেন হয় না। তাই বাড়িতে প্রিন্টার না থাকায় যখন আপনি দোকানে প্রিন্ট করতে নিয়ে যান তখনই পড়তে হয় বিপাকে।

আবার বাংলা লেখার ক্ষেত্রে অনেকে বিজয় সফটওয়্যার ব্যবহার করেন অনেকে আবার অভ্র ব্যবহার করেন। সেক্ষেত্রে ও দোকানে প্রিন্ট করতে গিয়ে আপনাকে সমস্যায় পড়তে হয়। দেখা গেল আপনি ডকুমেন্টটি অভ্র দিয়ে লিখলেন কিন্তু দোকানদার ব্যবহার করেন বিজয়। তাই ডকুমেন্ট ওপেন করলে ফন্টে সমস্যা তো দেখা যায় সেইসাথে অফিস প্রোগ্রামের সমস্যার কথা তো আগেই উল্লেখ করলাম।

যারা সমস্যায় পড়েছেন তারা প্রশ্ন করেছেন এখন কি আমি কষ্ট করে সব ডকুমেন্ট আবার বিজয় দিয়ে লিখব? তাছাড়া যারা অভ্র দিয়ে লেখায় অভ্যস্ত তারা বিজয় দিয়ে লিখতে সমস্যায় পড়েন।

এই সমস্যসার সমাধান কি?

এই সমস্যার সহজ এবং সাধারন সমাধান একটি প্রিন্টার কিনে নিয়ে আনুন এবং লিখা শেষে সরাসরি প্রিন্ট দিন আর কোন সমস্যা হবে না। যেভাবে প্রিন্ট দিবেন সেভাবে প্রিন্ট হবে।

এখন আপনি প্রশ্ন করতে পারেন : আমি প্রিন্টার কিনতে পারবনা।আমি দোকান থেকে কোন সমস্যা ছাড়া কিভাবে প্রিন্ট করব?

উত্তর : আপনি আপনার ডকুমেন্টটি পিডিএফ ফরমেট এ কনভার্ট করে নিতে পারেন। আপনি এম.এস. ওয়ার্ড এর য়ে ভার্ষনেই লিখুন,অভ্র দিয়ে লিখুন কিংবা বিজয় দিয়ে লিখুন সেটা যদি পিডিএফ এ কনভার্ট করে নিয়ে যান তাহলে কোন সমস্যা ছাড়াই প্রিন্ট করতে পারবেন। শুধু দোকানদারের কম্পিউটারে যে কোন একটি পিডিএফ রিডার থাকলেই চলবে। আজকাল সব দোকানের কম্পিউটারে পিডিএফ রিডার ইনস্টল করা থাকে।

এখন প্রশ্ন : আমি কিভাবে এম.এস.ওয়ার্ড ফাইলকে পিডিএফ এ কনভার্ট করব?

উত্তর : আপনি এম.এস.ওয়ার্ড দিয়েই এই কাজটি করতে পারেন। ওয়ার্ড ২০১০ ভার্ষন এ ডকুমেন্ট লেখা শেষে save as-pdf or xps এ ক্লিক করে নির্দিষ্ট যায়গায় ফাইলটি পিডিএফ আকারে সেইভ করে ফাইলটি পেনড্রাইভে কপি করে দোকানে নিয়ে প্রিন্ট করতে পারেন।

ওয়ার্ড ২০১০ এ অপশনটি ডিফল্ট থাকলেও অন্যান্য পুরান ভার্ষন এই অশনটি খুঁজে পাবেন না।

২০০৭ ভার্ষনে অপশনটি আলাদা ভাবে এড করে নিতে হবে। এর জন্য আপনাকে ছোট্ট একটি এড-অন ডাউনলোড করে ইন্সটল করতে হবে। এড-অনটি এই লিংক এ খুঁজে পাবেন। এখান থেকে ডাউনলোড করে ডাবল ক্লিক করে শুধু ইনস্টল করে নিলেই চলবে। এরপর অফিস ওয়ার্ড ২০০৭ ওপেন করে save as এ ক্লিক করলে pdf or xps অপশনটি খুঁজে পাবেন।

২০০৭ ভার্ষনের জন্য এই এড-অন থাকলেও ২০০৩ এর জন্য এই-অন টি খুঁজে পাই নি। সেক্ষেত্রে আপনি থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার বা এর সাহায্য নিতে পারেন।

এক্ষেত্রে আপনি Nitro PDF Reader সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। এটি সম্পূর্ণ ওপেন সোর্স সফটওয়্যার অর্থাৎ সম্পুর্ণ বিনামুল্যে আপনি এটি ব্যবহার করতে পারেন। google এ সার্চ করলে এমন অনেক সফটওয়্যার খুঁজে পাবেন। আমি ব্যক্তিগত ভাবে এই সফটওয়্যার টি ব্যবহার করি। এটি ব্যবহার অনেক সহজ এবং এটি দিয়ে পিডিএফ ফাইল ওপেন করা সহ অনেক কাজ করতে পারবেন।

সফটওয়্যারটি এই লিংক থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন।

ইনস্টল করতে কোন ঝামেলা নেই একেবারে সহজেই অন্যান্য সফটওয়্যারের মতই ইনস্টল করতে পারবেন।

প্রিন্টার নেই? প্রিন্ট বিড়ম্বনার সমাধান।

এখন যেভাবে Nitro PDF Reader দিয়ে ওয়ার্ড ফাইলটিকে পিডিএফ করবেন :

১. প্রথমে সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করে নিন।

২. এম.এস.ওয়ার্ডে লেখা ফাইলটি নির্দিষ্ট যায়গায় সেইভ করে নিন।

৩. Nitro PDF Reader সফটওয়্যারটি ওপেন করুন।

৪. ctrl+n চাপুন।

প্রিন্টার নেই? প্রিন্ট বিড়ম্বনার সমাধান।

৫. চিত্রের ১ নং এর যায়গায় ক্লিক করে ওয়ার্ড ফাইল যেটি পিডিএফ করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করে দিন।

৬. চিত্রের ২ নং এর যায়গায ফাইলটি কোথায় সেইভ করবেন সিলেক্ট করুন।

৭. চিত্রের ৩ নং এ ক্লিক করুন একটু অপেক্ষা করুন আপনার পিডিএফ ফাইলটি তৈরী হয়ে যাবে।

এবার পিডিএফ ফাইলটি পেন ড্রাইভে নিয়ে দোকানে গিয়ে প্রিন্ট করে নিয়ে আসুন।

5 মন্তব্য

একটি উত্তর ত্যাগ