মাইক্রোপ্রসেসর এবং হার্ড ডিস্ক এর অজানা অনেক কিছু জেনে নিন

0
279

মাইক্রোপ্রসেসর এবং হার্ড ডিস্ক এর অজানা অনেক কিছু জেনে নিনহার্ড ডিস্ক হলো তথ্য সংরক্ষণে ব্যবহৃত এক প্রকারের চৌম্বকীয় চাকতি-ভিত্তিক যন্ত্রাংশ। হার্ড ডিস্কে সমকেন্দ্রিক একাধিক চাকতি থাকে, এবং তথ্য পড়ার জন্য একাধিক Head (হেড) থাকে। আইবিএম সর্ব প্রথম ১৯৫৭ সালে হার্ড ডিস্ক উদ্ভাবন করে।

বর্তমানে অধিকাংশ কম্পিউটারে তথ্য সংরক্ষণের স্থায়ী (non-volatile) ব্যবস্থা হিসাবে হার্ড ডিস্ক ব্যবহৃত হয়। হার্ড ডিস্ক ছাড়াও বর্তমানে ডিজিটাল ভিডিও রেকর্ডার, মিউজিক প্লেয়ার প্রভৃতি যন্ত্রে হার্ড ডিস্ক ব্যবহার করা হয়। শুরুর দিকের হার্ড ডিস্ক গুলো ছিলো অপসারনযোগ্য মাধ্যম, কিন্তু বর্তমানের হার্ড ডিস্ক গুলো সাধারণত ধাতব বাক্সে আবদ্ধ থাকে।

মাইক্রোপ্রসেসর এবং হার্ড ডিস্ক এর অজানা অনেক কিছু জেনে নিনমাইক্রোপ্রসেসর (সংকেত µP) হলো প্রোগ্রামযোগ্য ডিজিটাল ইলেক্ট্রনিক যন্ত্রাংশ, যা কম্পিউটার সহ নানা ইলেক্ট্রনিক যন্ত্রে ব্যবহার করা হয়। একটি microcontroller (কখনও কখনও সংক্ষিপ্ত μC, দে বা MCU) একটি একক সমন্বিত বর্তনী একটি প্রসেসর কোর, মেমরি, এবং প্রোগ্রামেবল ইনপুট / আউটপুট যন্ত্রানুষঙ্গ ধারণকারী ছোট কম্পিউটার. তাছাড়াও ফ্ল্যাশ বা OTP রম আকারে প্রোগ্রামের মেমরি হয় প্রায়ই চিপ, যেমন RAM উপস্থিত সাধারণত অল্প পরিমান সহ. Microcontrollers এমবেডেড অ্যাপ্লিকেশনের জন্য ব্যক্তিগত কম্পিউটার বা অন্যান্য সাধারণ উদ্দেশ্যে অ্যাপ্লিকেশন ব্যবহৃত microprocessors থেকে বিপরীতে মধ্যে নির্মিত হয়. Microcontrollers স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত পণ্য যেমন অটোমোবাইল ইঞ্জিন নিয়ন্ত্রণ সিস্টেম, ইমপ্লান্টেবেল চিকিৎসাবিদ্যা ডিভাইস, দূরবর্তী নিয়ন্ত্রণ, অফিসের মেশিন, যন্ত্রপাতি, ক্ষমতা সামগ্রী, খেলনা এবং অন্যান্য এমবেডেড সিস্টেম ডিভাইস ব্যবহৃত হয়.

একটি ডিজাইন যা একটি পৃথক microprocessor, মেমরি, এবং ইনপুট / আউটপুট ডিভাইস ব্যবহার তুলনায় আয়তন এবং খরচ কমিয়ে দ্বারা, microcontrollers করা তা ডিজিটালরূপে আরও ডিভাইস এবং প্রসেস নিয়ন্ত্রণ মিতব্যয়ী. মিশ্র সংকেত microcontrollers সাধারণ, এনালগ নন ডিজিটাল ইলেকট্রনিক সিস্টেম নিয়ন্ত্রণ প্রয়োজন উপাদান একীভূত. কিছু microcontrollers চার বিট শব্দ ব্যবহার এবং 4 kHz পর্যন্ত নিম্ন ঘড়ি হার ফ্রিকোয়েন্সিতে এ পরিচালনা কম শক্তি খরচ (milliwatts বা microwatts) জন্য, হতে পারে. তারা সাধারণত বৈশিষ্ট্য যেমন একটি বাটন টিপুন অথবা অন্যান্য বিঘ্নিত হিসাবে একটি ইভেন্টের জন্য যখন অপেক্ষা রাখা ক্ষমতা থাকবে; শক্তি ব্যয় যখন ঘুমের (CPU-র ঘড়ি এবং বন্ধ অধিকাংশ যন্ত্রানুষঙ্গ) ঠিক nanowatts হতে পারে, যার ফলে সেগুলি অনেক ভাল দীর্ঘ দীর্ঘস্থায়ী ব্যাটারি জন্য যোগ্যতা অ্যাপ্লিকেশন. অন্যান্য microcontrollers কর্মক্ষমতা-সমালোচনামুখর ভূমিকা পরিবেশন করা, যেখানে তারা আরও একটি ডিজিটাল সংকেত উচ্চ ঘড়ির গতি এবং ক্ষমতা ভোগ সঙ্গে প্রসেসর (DSP), মত আচরণ করতে হতে পারে পারে.

মাইক্রোপ্রসেসর এবং হার্ড ডিস্ক এর অজানা অনেক কিছু জেনে নিন

একটি উত্তর ত্যাগ