ফিরিয়ে আনুন আপনার পিসির সেই পুরানো রাজকীয় গতি

2
348

ফিরিয়ে আনুন আপনার পিসির সেই পুরানো রাজকীয় গতিআমরা যারা কম্পিউটার ব্যবহার করি, তারা প্রায়শই একটা সমস্যাই পড়ি। আর সেটা হচ্ছে কম্পিউটার স্লো বা ধীরগতি হয়ে যাওয়ার সমস্যা। বিভিন্ন কারণে আপনার পিসি স্লো হয়ে যেতে পারে। তবে সমস্যাগুলি যদি হার্ডওয়্যার বা মাদারবোর্ড সংক্রান্ত না হয় তাহলে আপনি খুব সহজেই এ সমস্যাগুলির সমাধান করতে পারেন। তো চলুন আগে দেখে নেওয়া যাক কি কারণে পিসি স্লো হতে পারে।

আমরা যখন কম্পিউটার চালু করি তখন অনেক ক্ষেত্রেই দেখা যায় কম্পিউটার START UP ফাংশনে অনেক বেশি সময় লাগছে। আসলে কম্পিউটার চালু করার পর যেসব প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে চালু হয়, সে প্রোগ্রামগুলিই মূলত এ সময় ক্ষেপনের জন্য দায়ী। আর এসব কারণেই কম্পিউটার স্লো হয়ে যায়। সুতরাং অতীব প্রয়োজনীয় প্রোগ্রাম ছাড়া আর কিছু কম্পিউটার START UP এর সময় চলতে দেওয়া যাবে না। এ সমস্যার হাত থেকে আপনি খুব সহজেই মুক্তি পেতে পারেন অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি ডিজেবল করে রাখার মাধ্যমে।

ফিরিয়ে আনুন আপনার পিসির সেই পুরানো রাজকীয় গতি

তো বন্ধুগণ চলুন দেখা যাক কিভাবে করবেন এ কাজটি এবং ফিরিয়ে আনবেন আপনার পিসির সেই পুরানো রাজকীয় গতি।

১. START মেন্যু থেকে RUN অপশন সিলেক্ট করুন।

২. এবার RUN অপশনের ঘরে টাইপ করুন msconfig এবং এন্টার চাপুন।

৩. নতুন একটি উইন্ডো ওপেন হবে। এখান থেকে Startup ট্যাব সিলেক্ট করুন।

৪. এবার সব প্রোগ্রাম আপনার সামনে প্রদর্শিত হবে। যেসব অপ্রয়োজনীয় প্রোগ্রাম ‍START UP এর সময় দেখতে চান না সেগুলির টিক চিহ্ন উঠিয়ে দিন।

৫. এবার OK বাটনে প্রেস করুন এবং কম্পিউটারটি Restart করুন।

৬. কম্পিউটার Restart হওয়ার পর System Configuration Utility নামে একটি উইন্ডো আসবে। অপশন সিলেক্ট করে OK করুন।

আশা করি উপরোল্লিখিত ধাপগুলি সঠিকভাবে অনুসরণ করলেই আপনি আপনার কম্পিউটারের গতি ফিরে পাবেন। যাহোক, আমি সামনে আবার হাজির হব নতুন কোন বিষয় নিয়ে। আপনারা সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি আজকের পোস্ট।

– হুমায়ুন আহম্মেদ

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ