আপনার সামাজিক যোগাযোগের মাধ্যমটিকে সুরক্ষিত করুন নিরাপত্তা অ্যাডঅনস দিয়ে।পার্ট-১

2
383

সামাজিক যোগাযোগের সাইটগুলো এখন আমাদের জীবনের অন্যতম অংশ হিসেবে স্থান করে নিয়েছে। নানান খবরাখবরের পাশাপাশি আমরা আমাদের সামাজিক ও ব্যক্তিগত তথ্য এই সাইটগুলোতে পোস্ট করে থাকি, থাকে ব্যক্তিগত ছবিও। ফলে এর নিরাপত্তা নিয়ে সতর্ক হবার প্রয়োজন রয়েছে। বর্তমানে এই সাইটগুলোতে স্প্যাম ও নানাধরনের ক্ষতিকর লিঙ্ক লক্ষ্য করা যাচ্ছে। যেগুলো সাধারণত ধোঁকার মাধ্যমে সামাজিক যোগাযোগ সাইট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করে থাকে। এখন এই সমস্যা মোকাবেলার উপায় কি? এক্ষেত্রে আপনি অ্যান্টিস্ক্যাম সিকিউরিটি অ্যাডঅনসগুলো ব্যবহার করতে পারেন।

সামাজিক মাধ্যমকে সম্পূর্ণরূপে নিরাপদ করার জন্য দুই ধরনের অ্যাপস রয়েছে। প্রথমটি, আপনার ব্যবহৃত সামাজিক মাধ্যমটিকে স্প্যাম মুক্ত রেখে আপনার তথ্যকে আরও বেশী সুরক্ষা দেবে। ক্ষতিকারক পোস্ট, মন্তব্য, লিঙ্ক, ফিশিং স্ক্যাম, ভাইরাস বিস্তারকারী সাইট ও ম্যালওয়ার সম্পর্কে এটি আপনাকে সতর্ক করে দেবে।
আপনার সামাজিক যোগাযোগের মাধ্যমটিকে সুরক্ষিত করুন নিরাপত্তা অ্যাডঅনস দিয়ে।পার্ট-১

 

আপনার সামাজিক যোগাযোগের মাধ্যমটিকে সুরক্ষিত করুন নিরাপত্তা অ্যাডঅনস দিয়ে।পার্ট-১

বিটডিফেন্ডার সেফগো 
আপনার ফেসবুক ও টুইটারকে স্ক্যাম মুক্ত রাখতে এটি দারুণ একটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়ালে বা টাইমলাইনে পোস্ট করা স্ট্যাটাস আপডেট, বার্তা ইত্যাদির মধ্যে থেকে ক্ষতিকর অ্যাক্টিভিটির খোঁজে স্ক্যান করবে।

শুধু আপনার ওয়াল নয় এই অ্যাপটি আপনার বন্ধুর প্রদত্ত স্ট্যাটাস আপডেট এবং মন্তব্যের মাধ্যমে কোন ধরণের স্প্যাম, স্ক্যাম এবং ফিশিং করার প্রচেষ্টা করা হচ্ছে কিনা সেদিকেও নজর রাখবে। আপনার ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে সমস্যা করতে পারে এমন কোন তথ্য আপনি সকলের সাথে শেয়ার করেছেন কিনা তা এই অ্যাপের প্রাইভেসি বৈশিষ্ট্য নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে অবহিত করবে।

আপনার সামাজিক যোগাযোগের মাধ্যমটিকে সুরক্ষিত করুন নিরাপত্তা অ্যাডঅনস দিয়ে।পার্ট-১

বিটফাইন্ডার সেফগো নামক এই অ্যাপসটিকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট মনিটর করার অনুমোদন দিলে এটি আপনার অ্যাকাউন্টের উপর নজর রাখতে শুরু করবে।

কোন ধরণের ক্ষতিকর কার্যকলাপ বা ব্যক্তিগত গোপনীয়তা হানী ঘটছে এমন কোন সমস্যা দেখা গেলে এটি ক্ষতিকর পোস্টের নিচে মন্তব্য আকারে অথবা ফেসবুক নোটিফিকেশন ফিডের মাধ্যমে আপনাকে জানাবে। সাপ্তাহিকভাবে সামারি আকারেও ম্যালিসিয়াস অ্যাক্টিভিটির তালিকা এটি আপনাকে প্রদান করে থাকে।

মাই পেজকিপার

স্টপ দ্যা হ্যাকার ও ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষক কর্তৃক প্রবর্তিত এই অ্যাপস টি আপনাকে স্ক্যাম থেকে সুরক্ষা দেবে। আপনার প্রোফাইলে পোস্ট করা প্রত্যেকটি আইটেমকে মনিটর করে এই অ্যাপস এবং আপনাকে অবহিত করবে। কোন ম্যালিসিয়াস অ্যাক্টিভিটি পাওয়া গেলে এটিও ফেসবুক নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে অবহিত করবে অথবা এটি আপনাকে ই-মেইলের মাধ্যমেও সতর্ক করতে পারে। আপনি ফেসবুক অ্যাপস পেজ থেকে এটি ব্যবহার করতে পারেন তবে ব্যাবহারের পূর্বে অবশ্যই এর সেটিংস পরিবর্তন করতে ভুলবেন না।

mypagekeeper_mai-100006532-large.png আপনার সামাজিক যোগাযোগের মাধ্যমটিকে সুরক্ষিত করুন নিরাপত্তা অ্যাডঅনস দিয়ে।পার্ট-১

নামের মধ্যে ক্লিক করলেই এপস্ দুইটা এসে যাবে। আপাতত আমি শুধু ফেসবুকেরটাই দিয়েছি। টুইটারে সার্চ  করলেই পেয়ে যাবেন। ফেসবুকে লগইন না করা থাকলে, লগইন করে, এপস্ দুইটা সক্রিয় করে নেন।এখন তাড়াতাড়ি এই এপস্ দুইটা আপনার ফেসবুক অ্যাকাউন্ট-এ সক্রিয় করুন। এখন বিদায় নেবার পালা।

ভালো থাকুন এবং ভালো রাখুন আপনার পাশের মানুষটিকে!!

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ