খুব প্রয়োজনীয় WordPress search engine optimization plugins নিয়ে বিস্তারিত পরিচিতি

6
271

খুব প্রয়োজনীয় WordPress search engine optimization plugins নিয়ে বিস্তারিত পরিচিতিওয়েব সাইট কিংবা ব্লগ তৈরি করা হয়ে থাকে ভিজিটরদের উদ্দেশ্যে। আমার একার ব্যক্তিগত প্রচেষ্টায় অর্থাৎ মানুষকে বলে বলে হাজার হাজার ভিজিটর পাওয়া কখনই সম্ভব নয়। তাই ওয়েব সাইটের ভিজিটর বৃদ্ধিতে এসইও হচ্ছে সবচেয়ে গতিশীল হাতিয়ার। কিন্তু সব সাইটের জন্য Off page Optimization প্রক্রিয়া সমান হলেও On page Optimization সর্বদাই ভিন্ন। এ লেসনে আমরা আজকে শিখব ওয়ার্ডপ্রেসে তৈরি সাইটকে কিভাবে On page Optimization করা যায়। অন্যান্য অপেক্ষা ওয়ার্ডপ্রেসে খুব সহজে এবং অল্প সময়ে এ্যাড করা যায় On page Optimization ফিচার। কেননা এর আছে শক্তিশালী প্লাগইনস ভান্ডার। যা আপনার সময়কে বাঁচিয়ে দেবে অনেকগুন। On page Optimization করতে ব্যবহৃত প্লাগইনসগুলো সম্পর্কে জানতে নিচের লেখাগুলো ধারাবাহিকভাবে অনুসরন করুন।

১. All in One SEO Pack: এ প্লাগইনটি এসইও এর জন্য সবচেয়ে জরুরি এবং বহুল ব্যবহৃত প্লাগইন। এর মাধ্যমে আমরা সাইটের প্রতিটি আর্টিকেল এর জন্য আলাদভাবে টাইটেল, মেটা ট্যাগ, মেটা ডেসক্রিপশন ব্যবহার করতে পারি যা আমাদের টপিকসকে সার্চ ইন্জিনের শীর্ষে নিয়ে আসতে সাহায্য করবে।

২. Google XML Sitemaps: যারা ওয়েব সাইট সম্পর্কে কিছুটা ধারনা রাখি তারাই জানি যে, যেকোন পেজ তৈরি করলেই গুগলের সার্চে আসে না, যদি না সেটিকে ইনডেক্স করা হয়, আর ইনডেক্স করার জন্য বহুল প্রচলিত সিস্টেম হচ্ছে সাইটম্যাপ তৈরি করে গুগলে সাবমিট করা। অতএব বুঝতেই পারছেন সাইটম্যাপ একটি সাইটের জন্য কতটা গুরুত্বপূর্ন। এ প্লাগইনসটি ব্যবহার করলে আমরা খুব সহজেই ওয়ার্ডপ্রেস সাইটের জন্য সাইটম্যাপ তৈরি করতে পারব।

খুব প্রয়োজনীয় WordPress search engine optimization plugins নিয়ে বিস্তারিত পরিচিতি

৩. Redirection: বিভিন্ন কারনে যেকোন সময় সাইটের লিংক পরিবর্তিত হতে পারে। ধরুন যেকোন কারনে আপনার সাইটের একটি টপিকস ডিলেট হয়েছে কিন্তু টপিকসটি গুগলের কাছে বেশ মূল্যবান ছিল এবং এ লিঙ্ক থেকে অনেক ভিজিটর আসত। এখন আপনি যদি এর মূল কপি থেকে আবার আর্টিকেলটি পোষ্ট করেন তাহলে কিন্তু আগের লিঙ্কটি পাবেন না। এ ক্ষেত্রে এ প্লাগইনসটি আপনাকে বেশ সাহায্য করতে পারে। যার মাধ্যমে আপনি আগের লিঙ্কটিকে দেখিয়ে এ পেজে আবার ভিজিটরকে নিয়ে আসতে পারবেন।

৪. Google Positioner: এসইও এর জন্য কী-ওয়ার্ড খুবই গুরুত্বপূর্ন। তাই যেসকল কী-ওয়ার্ড থেকে ভিজিটর বেশি আসে সে কী-ওয়ার্ডগুলোর ব্যবহারে গুরুত্ব দেয়াটাই শ্রেয়। কিন্তু কিভাবে জানব আমার সাইটে কোন কী-ওয়ার্ড এর থেকে বেশি ভিজিটর আসছে? যদিও অসম্ভব নয় কিন্তু এ কাজটিকে সহজ করে দিতে পারে Google Positioner নামের প্লাগইনসটি।

খুব প্রয়োজনীয় WordPress search engine optimization plugins নিয়ে বিস্তারিত পরিচিতি

৫. Share This: অনপেজ অপটিমাইজেশন এর পাশাপাশি অফপেজ অপটিমাইজেশন করার জন্য ওয়ার্ডপ্রেসে আছে সুন্দর কিছু প্লাগইনস। তবে এদের মধ্যে Share This প্লাগইনসটি বেশ জনপ্রিয়। এ প্লাগইনসটি ব্যবহারে আমরা খুব সহজেই আমাদের পোষ্টকে সোস্যাল বুকমার্ক করতে পারি।

উপরের প্লাগইনসগুলোর সঠিক ব্যবহার অবশ্যই আপনার সাইটের জন্য উপকারী হবে বলে আশা করছি। এখন আপনি ঠিক করুন কোন প্লাগইনসটি দরকার আর ডাউনলোড করুন প্রত্যেকটি প্লাগইন এর নামের উপরে ক্লিক করে।

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ