Photoshop Basic – পর্ব ৬

5
1304

শুভেচ্ছা সবাইকে! কেমন আছেন? নিশ্চয়ই ভালো? :)

বেসিক ফটোশপের আজকের টিউটোরিয়ালে আমরা প্রথম টুল Marquee Tool এর একটি Hidden Tool; Elliptical Marquee Tool নিয়ে আলোচনা করার কথা ছিল। আজ আমরা সেই টুল ব্যবহার করে নতুন ছবি কিভাবে বানাতে হয় তা দেখবো। আগের টিউটোরিয়ালগুলো ঠিকমত প্র্যাকটিস করছেন তো? কোন সমস্যা হলে আগের টিউটরিয়ালগুলো দেখে নিন এখান থেকে। :)

Photoshop Basic - পর্ব ৬

টিউটোরিয়াল শুরু করার আগে একটা প্রশ্ন করে নেই, আমি প্রতিটি টুলের বিস্তারিত আলোচনা করার চেষ্টা করছি, এই আলোচনা কি প্রয়োজন আছে? আমি বলতে চাইছি যে প্রতিটি টুলের হিডেন টুল গুলোর কাজ বিস্তারিত দেখাচ্ছি, এগুলো কি আপনারা আগে জানেন? নাকি  সকল টুল নিয়েই আলোচনা চালাবো? আর আগের টিউটোরিয়ালে কি আপনারা সন্তুষ্ট? দয়া করে কমেন্টে জানাবেন, এতে আমার টিউটোরিয়াল দিতে সুবিধা হবে।

 

চলুন শুরু করা যাক! :)

 

প্রথমে ফটোশপ সফটওয়্যার টি রান করাই। তারপর File>Open (Ctrl+O) কমান্ড দিয়ে একটি ছবি ওপেন করি।

Photoshop Basic - পর্ব ৬

 

আমরা কাজ করার জন্য নিচের ছবিটি সিলেক্ট করব। তারপর OK ক্লিক করি।

Photoshop Basic - পর্ব ৬

 

ছবিটি ফটোশপে ওপেন হবে। টুল বক্স থেকে Marquee টুলটি সিলেক্ট করি।

Photoshop Basic - পর্ব ৬

 

তারপর এর উপর মাউস কার্সর ধরে রাইট বাটন ক্লিক করে এর Hidden টুল Elliptical Marquee Tool সিলেক্ট করি।

Photoshop Basic - পর্ব ৬

 

এবার ছবির মানুষটির মুখের মাঝে মাউস বাটন চেপে ধরে অন্য হাতে Shift এবং Alt কী চেপে নিচের দিকে কার্সরটিকে ড্রাগ করুন। দেখুন নিচের ছবির মত চারপাশে কিছু ফাঁকা স্থান রেখে বড় একটি গোল Elliptical সিলেকশন তৈরী হবে। এবার প্রথমে মাউস বাটন টি ছেড়ে দিন, তারপর কী বোর্ড থেকে Shift এবং Alt কী ছাড়ুন।

Photoshop Basic - পর্ব ৬

 

এবার উপরের মেনু বার থেকে Select> Inverse (Ctrl+Shift+I) কমান্ড দিন।

Photoshop Basic - পর্ব ৬

 

এতক্ষণ কেবল একটি Elliptical সিলেকশন বর্ডার ছিল। এই Inverse কমান্ড দেয়ার সাথে সাথে ইমেজে যে অংশটুকু সিলেক্ট ছিল সেটা Deselect হবে এবং যেটা সিলেকশন বর্ডারে ছিল না, সেটা এখন সিলেক্ট হবে। নিচের ছবিতে দেখুন –

Photoshop Basic - পর্ব ৬

 

এবার আমরা ছবির ব্যাকগ্রাউন্ডের জন্য কালার সিলেক্ট করব। টুলবক্সের নিচের অংশে দেখুন Foreground এবং Background Color সিলেকশন অপশন রয়েছে। সেখান থেকে প্রথমে Foreground Color আপনার পছন্দমত সিলেক্ট করুন।

Photoshop Basic - পর্ব ৬

 

এবার একই ভাবে Background Color সিলেক্ট করুন।

Photoshop Basic - পর্ব ৬

 

(উল্লেখ্য – Foreground এবং Background Color কিভাবে সিলেক্ট করতে হয় তা আগে টিউটোরিয়ালে দেখানো হয়েছে, তাই আজ আর দেখানো হল না। যারা দেখেন নি আগের টিউটোরিয়াল থেকে দেখে নেবেন।)

 

এবার আমাদের ব্যাকগ্রাউন্ড এ রঙ করার কাজ বাকি। প্রথমে আপনার কী বোর্ডের Alt কী চেপে তারপর Delete কী চেপে ধরুন তাহলে আপনার ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করা Foreground কালার এ আসবে। নিচের ছবিতে দেখুন –

Photoshop Basic - পর্ব ৬

 

আবার আপনার কী বোর্ডের Ctrl কী চেপে ধরে Delete কী চাপুন, দেখবেন আপনার ছবির ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করা Background কালারে এসেছে। নিচের ছবি দেখুন –

Photoshop Basic - পর্ব ৬

 

এভাবে আপনি ছবির নির্দিষ্ট অংশ সিলেক্ট করে আলাদা ব্যাকগ্রাউন্ড দিয়ে নতুন ছবি বানাতে পারেন। এই ছবিটি মেনু বার থেকে File>Save (Ctrl+S) কমান্ড দিয়ে আপনার কাঙ্ক্ষিত ফোল্ডারে সেভ করুন।

Photoshop Basic - পর্ব ৬

 

এই ছিল আজকের টিউটোরিয়াল, কেমন লাগলো জানাবেন। আগামী পর্বে আমরা টুলবক্সের আরেকটি টুল Crop Tool এর ব্যবহার জানবো।

সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর অবশ্যই তথ্য প্রযুক্তির সঙ্গেই থাকুন!! :)

সবাইকে ধন্যবাদ! :)

5 মন্তব্য

  1. আপনার টিউটোরিয়াল গুলোর মাধ্যমে একেবারে বেসিক লেভেল থেকে ফটোশপ শিখছি। এভাবেই চালিয়ে যান। দারুন হচ্ছে। শিখছিও দারুণ ভাবে। আপনাকে ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ