ভারতে খুব শীঘ্রই এক গিগাবিট গতির ইন্টারনেট সেবা চালু হচ্ছে

10
351

আসসালামু আলাইকুম।সবাই কেমন আসেন আসাকরি সবাই ভাল আছেন।আমি জানি আপনারা সব সময় ভালই থাকেন।আমিও আপনাদের দোয়াতে ভাল আছি।দেরি না করে কাজের কথায় আসি।২০১৩ সালের মাঝামাঝি সময়ের মধ্যে ভারতের নয়টি শহরের আবাসিক ব্রডব্যান্ড ব্যবহারকারীরা এক গিগাবিট ডাউনলোড গতি পাবে বলে জানিয়েছে টেলিযোগাযোগ অবকাঠামো নির্মাণকারী সংস্থা রেডিয়াস ইনফ্রাটেল।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রাজনিশ ওয়াহি বলেন, “আগামী ৬-৯ মাসের মধ্যে বিশ্বমানের ১০০০ মেগাবিট বা ১ গিগাবিট গতির পরিকল্পনাগুলো ভারতের আবাসিক গ্রাহকদের কাছে পৌঁছে দেয়া হবে। এ ধরণের সংযোগ ব্যবহারকারীকে ২ ঘণ্টার একটি সিনেমা মাত্র ৩০ সেকেন্ডে ডাউনলোড করার সুযোগ দিবে।”

এ সময় তিনি হাই ডেফিনিশন সংস্করণের দুই ঘণ্টার একটি সিনেমার আকার ২.২ গিগাবাইট বলে উল্লেখ করেন।

বিশ্লেষকদের মতে বর্তমানে যে গতি বিরাজ করছে তাতে এ আকৃতির একটি সিনেমা ডাউনলোড করতে এক ঘণ্টার বেশি সময়ের প্রয়োজন হবে।

তবে কোন ব্রডব্যান্ড সেবা প্রদানকারী সংস্থা এবং কোন কোন শহরে এই উচ্চ গতির সেবা পাওয়া যাবে সে ব্যাপারে কোন তথ্য ওয়াহি প্রকাশ করেন নি। এ ব্যাপারে আলোচনা চলছে এবং গুরগাও অঞ্চলে নেটওয়ার্ক সংস্থাপনের কাজের সমাপ্তি ঘটেছে বলে উল্লেখ করেন।

রেডিয়াস নেটওয়ার্ক ভারতের বিভিন্ন রিয়েল স্ট্রিট কোম্পানির সাথে কাজ করছে বলে জানিয়েছে এবং ভারতের প্রায় তিন লক্ষ গৃহে তাদের নেটওয়ার্ক পৌঁছে গেছে। যে সকল শহরে প্রতিষ্ঠানটির নেটওয়ার্ক সচল সেগুলো হচ্ছে দিল্লি, গুরগাও, নৈদাম গ্রেটার নৈদা, এবং ইন্দিরাপুরাম। খুব শীঘ্রই বেঙ্গলর, চেন্নাই, পুনা, মুম্বাই এবং চণ্ডীগড় এই নেটওয়ার্কের আওতায় আসবে বলে জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কুলদিপ গয়াল।

ভারতে ভারতী এয়ারটেল এবং টাটা টেলেসার্ভিস বর্তমানে ৫ হাজার রূপির বিনিময়ে ১০০ মেগাবিট গতির ইন্টারনেট সেবা দিয়ে থাকে।

ভাল লাগলে কমেন্ট করবে আর নতুন ব্লগ সাইট থেকে ঘুরে আসবেন।

10 মন্তব্য

একটি উত্তর ত্যাগ