Rabindranath Tagore – যারা কবিতা উপন্যাস পছন্দ করেন

4
533

রবীন্দ্রনাথ ঠাকুর (1861-1941),

নোবেল পুরস্কার বিজয়ী বাঙালি কবি, লেখক, গীতিকার, দার্শনিক, শিল্পী, শিক্ষক এবং “Gitanjali” (1912) লিখেছে;

এই সামান্য ফুল এবং লুঠ করা লাগবে, না দেরী! আমি এটি ধুলো মধ্যে আনতি এবং ড্রপ পাছে ভয়.
আমি তোমার মাল্য মধ্যে একটি জায়গা, কিন্তু একটি স্পর্শ সঙ্গে এটি সম্মান পেতে পারে না
এর তোমার হাত থেকে ব্যথা এবং এটি লুঠ করা. আমি দিবাবসান পাছে ভয়
আগে আমি সচেতন, এবং অবদান সময়ে যান.
যদিও তার রঙ না গভীর করা এবং তার গন্ধ অসহ্য হতে, এই ব্যবহার
তোমার পরিষেবাতে ফুল এবং এটি যখন সময় হয় সমূলে উত্পাটন করা.

1910 সালে প্রথম প্রকাশিত, ঠাকুর এর সংগ্রহ Gitanjali দুর্বোধ্য এবং ভক্তিমূলক গান [গান অর্ঘ] ইংরেজি যাও 1912 সালে অনুবাদ করা ছিল. এটা অনেক ভলিউম অর্জিত যে তাকে অনেক পূর্ব ও পশ্চিম জয়ধ্বনি মধ্যে প্রথম হবে. এটা সহকর্মী নোবেল পুরস্কার বিজয়ী কবি উইলিয়াম বাটলার ইয়েটস দ্বারা একটি ভূমিকা অন্তর্ভুক্ত; এই গানের আসল … যা হয়, আমার ইন্ডিয়ানস সম্পর্কে বলুন, রং অননুবাদ্য delicacies এর তাল এর তনিমা পূর্ণ,, তাদের মধ্যে ছন্দোময় আবিষ্কার-প্রদর্শনের চিন্তা একটি দুনিয়া আমি আমার সব লাইভ দীর্ঘ মধ্যে স্বপ্নেও ভাবিনি আছে. কিছু চলিত ভাষায় লিখিত এবং থিম প্রকৃতিবাদ, অস্পষ্টতা এবং দার্শনিক অন্তর্দৃষ্টি মধ্যে, কেবল ঠাকুর এর কাজ একটি ভগ্নাংশ অন্যান্য ভাষায় অনুদিত হয়েছে অনেক. হয় ভিন্ন অনুবাদক দ্বারা পর্যন্ত ব্যাখ্যা থেকে এক পাশে নানারকম যদিও ঠাকুর নিজেকে অনেক অনুবাদ.

একটি মানবিক এবং সামাজিক ও ধর্মীয় সংস্কারক, ঠাকুর তার লোকেদের উপর ব্রিটিশ রাজ ক্ষমতাসীন যদিও তিনি তাদের সংস্কৃতি এবং তার নিজের জনগণের ‘এর মধ্যে ধরা হয় অপছন্দ এসেছিলেন. একটি দেশপ্রেমিক হিসাবে, তিনি সঙ্গীত এবং ভারতের জাতীয় সঙ্গীত “Jana-Gana Mana-” [তুমি কলা সমস্ত মন শাসক] গানের জন্য মীমাংসিত এবং যখন 1971 সালে বাংলাদেশ স্বাধীন তারা ঠাকুর এর গান “আমার সোনার বাংলা” না [আমার গোল্ডেন বেঙ্গল ] হিসাবে তার জাতীয় সংগীত. তার বহমান সাদা দাড়ি, গাউন পরিহিত এবং riveting বাদামী চোখ, সস্নেহে বহুবিদ্যাজ্ঞ বিখ্যাত মনে করা হয় এবং কবিতা এবং গান বস্তুতঃ সঙ্গীত চর্চায় রবীন্দ্র হিসাবে জনপ্রিয় তার শত শত জন্য esteemed; তার আঁকা এবং আঁকা এক বিশাল সংগ্রহ; এবং বিভিন্ন dramas, উপন্যাস, প্রবন্ধ, অপেরা , ছোট গল্প, ভ্রমণ ডায়েরি, চিঠিপত্র, এবং আত্মজীবনীসমূহ যে তিনি লেখেন. ঠাকুর এর জীবন এবং কাজ করে তাকে একটি সাংস্কৃতিক আইকন তৈরি করা, এমনকি উপর 21 শতকের মধ্যে বিশ্বের চর্চিত.

রবীন্দ্রনাথ ঠাকুর 7 মে 1861 Jorasanko (ঠাকুর হাউস), কলকাতা, ভারতে জন্মগ্রহণ করেন. তিনি ছিলেন চতুর্দশ সন্তান জন্মগ্রহণ Debendranath ঠাকুর (1817-1905) এবং Sarada দেবী (d.1875) যাও. ঠাকুর এর পিতামহ Dwarkanath ঠাকুর (1794-1846) ছিলেন একজন সমাজ সংস্কারক এবং ধনী জমিদার. Tagores ছিল একটি প্রগতিশীল পরিবার, তাদের বাড়িতে সামাজিক ক্রিয়াকলাপ এবং সংস্কৃতির একটি হাব; তারা প্রায়ই তাদের প্রাসাদের মধ্যে নাটুকে এবং বাদ্যযন্ত্র ক্রিয়াকাণ্ড হোস্ট করা. ঠাকুর শিশুদের অনেক ওঠে সম্মানিত লেখক, কবি, সঙ্গীতজ্ঞ, এবং নাগরিক বান্দাদের. দেবেন্দ্রনাথ তার কর্মজীবনের ব্যাপকভাবে ভ্রমণ ছিল ব্রাহ্ম সমাজ বিশ্বাস করে, এমন একটি সামাজিক ও ধর্মীয় আন্দোলন বাংলার নবজাগরণ নামেও পরিচিত একটি প্রবক্তা; রবীন্দ্রনাথ খুব তার দর্শনের আলিঙ্গন করবে.

যদিও গঙ্গা নদী এবং পর্বতারোহণ কেটেছে সাঁতার বার ছিল, ঠাকুর এর ছেলেবেলা বেশিরভাগই মধ্যে জাগরুক চোখের অধীন পরিবার এস্টেট, কখনো কখনো অভদ্র, বান্দাদের ছিল সীমাবদ্ধ. তিনি খুব কমই দেখেছি তার পিতা এবং তার মা মারা যান তখন তিনি তের. শিল্প, ইতিহাস, বিজ্ঞান, গণিত, বাংলা, সংস্কৃত, এবং ইংরাজি, হিন্দু ধর্মগ্রন্থ উপনিষদ, কবিতা; প্রচলিত স্কুলের সিস্টেমে এমন ঝঙ্কার করতে ব্যর্থ হন পর, রবীন্দ্রনাথ tutors বাড়ীতে যেখানে তিনি সহ একটি বিষয় বিস্তৃত অ্যারের চর্চিত সঙ্গে তার প্রাথমিক শিক্ষা প্রাপ্ত ভালো যে উল্লেখযোগ্য যে Kālidāsa (c.1st শতাব্দী BCE-5 ম শতাব্দী সিই) এর Percy Bysshe Shelley এবং শাস্ত্রীয় কবিতা,.

খুব ছোটবেলায় ঠাকুর তার নিজের লেখা কবিতা ছিল. কিছু কবিতা প্রকাশিত বেনামে অথবা তার কলম নামের অধীনে “Bhanusingha” [সূর্যের লায়ন], কিন্তু শীঘ্রই তিনি ছিলেন একজন Balaka এবং ভারতী সহ বিভিন্ন পত্রিকা নিয়মিত অবদানকারী ছিল. তাঁর প্রথম সংগ্রহ kABI Kahini [একটি কবি টেল] 1878 সালে প্রকাশিত হয়. তিনি তাঁর প্রথম সহ ছোট গল্প লেখা: “Bhikharini” (1877) [ভিক্ষুক নারী]. ঠাকুর এবং ভারতের বিভিন্ন অংশের তার বাবার সাথে ছিল ভ্রমণ এশিয়া, ইউরোপ, উত্তর এবং দক্ষিণ আমেরিকা অংশ তার জীবনকাল-তার তের বছর বয়সে প্রথম ট্রিপ সময় ব্যাপকভাবে বক্তৃতা করেন. অভিপ্রায় একটি ব্যারিস্টার হত্তয়া সঙ্গে তারপর, তিনি ইংল্যান্ডে বন্ধ কর 1878-1880 থেকে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের পরিচর্যা করা, যদিও তিনি তার ডিগ্রী শেষ করেন নি. তিনি এই বছর সময় তার সবচেয়ে বিখ্যাত কবিতা এক লিখেছিলেন: “Nirjharer Swapnabhanga” (1882) [ফাউন্টেন তার স্বপ্নের থেকে জাগরিত];

আমি শিখর থেকে শিখরে নলখাগড়া হইবে,
আমি মাউন্ট মাউন্ট থেকে কুড়ান হইবে,
সঙ্গে peals হাসির এবং কলকল গান
আমি সুর এবং ছন্দ যাও হাততালির শব্দ হইবে.
9 ডিসেম্বর 1883 চব্বিশ দুই বছর বয়সে, ঠাকুর বিয়ে Bhabatarini (Mrinalini পরে হিসাবে পরিচিত) যাদের সাথে দেবী (1873-1902), তিনি পাঁচ সন্তানের হবে; কন্যা Madhurilata (1886-1918), Rathindra (b.1888 ), Renuka (1890-1904), মীরা (b.1892), এবং পুত্র Samindranath (1894-1907). 1890 সালে ঠাকুর সুবিশাল Shilaidaha পরিবারের এস্টেট সরানো, এখন একটি অঞ্চলের বাংলাদেশ অংশ. তার স্ত্রী ও সন্তানদেরকে 1898 সালে তিনি যোগ দেন. তিনি কিশতি দ্বারা ভ্রমণ গ্রামীণ অঞ্চলের সর্বত্র পদ্মা নদীর মোহনা বালুকাময় এর মধ্যে, ভাড়াটেদের থেকে ভাড়া সংগ্রহ করে এবং গ্রামবাসীরা উপায়, তাদের যাজকসংক্রান্ত জীবন ধান ক্ষেত্র কাজ দ্বারা আকৃষ্ট, শিক্ষা, তাদের সঙ্গে জেলেদের জাল পর্যবেক্ষক, স্কুলের বাচ্চাদের গিয়ে, এবং feasts দোসর তার সম্মানে. তিনি মানুষ এবং আড়াআড়ি থেকে অনেক অনুপ্রেরণা অর্জন করে এবং এটি ছিলো একটি তাকে লেখার উর্বর সময়সীমার, কাজ সহ চিত্রা: একটি আইনের একটি খেলা (1896), Manasi (কবিতা, 1890) [এক আদর্শ], এবং সোনার Tari ( কবিতা, 1894) [গোল্ডেন নৌকা].

ঠাকুর এর জীবনের পরবর্তী পর্যায় স্কুল Shantiniketan (বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় হিসাবে এখন পরিচিত) তার 1901 সালে প্রতিষ্ঠা বোলপুর, পশ্চিম বঙ্গ কাছাকাছি পরিবার এস্টেট জমি অংশ, জড়িত. একটি পরীক্ষামূলক স্কুল ঠাকুর, এটি একটি সুরেলা এবং প্রাকৃতিক বৈশিষ্ট্যের মধ্যে শিক্ষার উপর জোর দিয়ে নেতা ashrama মডেলের উপর ভিত্তি করে. তিনি মনে করতেন যে একটি ভাল ভিডিও শিক্ষা পাঁচটি অজ্ঞান ব্যবহার এবং memorizing উপর নির্ভর না ভাবিয়া দ্বারা ছিল ভাল উপায় সন্তানদের শেখান. এটি এখন একটি মর্যাদাপূর্ণ মুক্ত বায়ু বিশ্ববিদ্যালয়, একটি সার্বজনীন পূর্ব ও পশ্চিম জন্য সাক্ষাতের স্থান. এটা অনেক ইন্দিরা গান্ধী সহ এর প্রাক্তন ছাত্র মধ্যে উল্লেখযোগ্য ব্যক্তি দাবি. মহাত্মা গান্ধী এটি শিক্ষণের উপায়ে অনেক গৃহীত. যখন রবীন্দ্রনাথের স্ত্রী মারা গেছেন মাত্র এক বছর পরে তিনি তার প্রতিষ্ঠাতা Smaran মধ্যে কবিতা লেখেন [স্মরণিকা ইন]. অন্য লিখিত এই সময়ে প্রকাশিত অথবা কাজ ছিল; Katha হে Kahini (1900) [টেলস এবং গল্পসমূহ], Naivedya (কবিতা, 1901), Kheya (কবিতা, 1906), রাজা (নাটক, 1910) [গাঢ় চেম্বার রাজা] , ডাক ghar (1912) [পোস্ট অফিস], ক্রিসেন্ট মুন (1913), Gitimalya (1914) [গান জয়মাল্য] Kabir এর, গান (1915), নি: সঙ্গ পাখি (1916), Sadhana: জীবন Realisation ( 1916), এবং Balaka (1916) [Cranes এর ফ্লাইট], এবং কবিতা “ফলের-সংগ্রহের” (1916), “পলায়নপর” (1921) এবং “মালী” (1915);

ফুলের বাগানে এক সকালে যাও সম্পর্কে একটি প্রস্তাব একটি অন্ধ মেয়ে এসেছেন
একটি পদ্ম পাতার কভার মধ্যে ফুল চেন.
আমি এটা আমার ঘাড় ধরে রাখা, এবং আমার চোখের অশ্রু আসেন.
আমি তার kissed এবং বলেন, “আপনি অন্ধ এমনকি হিসাবে ফুল.
আপনি নিজেকে জানা. কি সুন্দর আপনার উপহার না ”
ঠাকুর এর উপন্যাস Ghare-Baire (1915) [হোম এবং ফোটোস], মাদার, আজ বর্তাচ্ছে আছে …. যারা পুলিশের মধ্যে বিস্ময়কর মনে চোখ … তারা আমার জীবন এর যাত্রা শুরু করার পরিপ্রেক্ষিতে …. প্রদান যাও সম্পর্কে বহন সুবর্ণ বিধান সম্পর্কে আমার উপায় …. 1984 সালে পর্দায় একটি অভিযোজন অনুপ্রাণিত. বাংলার ঝলক: স্যার রবীন্দ্রনাথ ঠাকুর (1885-1895) চিঠি থেকে নির্বাচিত 1920 সালে প্রকাশিত হয়.

এখন তার নিজের দেশে নিম্নলিখিত অনুগত সঙ্গে, রবীন্দ্রনাথ তার কাজ শান্তিনিকেতনের এ কথা বলতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইংল্যান্ড ভ্রমণ. তিনি Gitanjali তার গান, যা অনেক Ezra পাউন্ড, আর্নেস্ট Rhys এবং ইয়েটস সহ সহকর্মী লেখক খুব দ্রুতই রিড গদ্য মধ্যে কিছু ইংরেজি অনুবাদের আনা. পরে এটি অর্জিত সাহিত্যে নোবেল পুরস্কার তাঁকে 1913 সালে কারণ তার গভীর সংবেদনশীল, সতেজ এবং সুন্দর আয়াত সংখ্যা …. সে তার কাব্যিক চিন্তা …. পশ্চিমের সাহিত্যের একটি অংশ করেছে …. তিনি উত্তর আমেরিকা এবং ইউরোপের অনেক শহর, আমন্ত্রিত একটি লম্বা সফর যাও রিডিং বিভিন্ন বিষয়ের উপর এবং বক্তৃতা দিতে যার ফলে embarking ছিল. তিনি অন্যান্য অনেক দিনের প্রসিদ্ধ পরিসংখ্যান আলবার্ট আইনস্টাইন, রবার্ট ফ্রস্ট, টমাস Mann, Hg ওয়েলস, এবং মহাত্মা গান্ধী সহ পূরণ করা. 1915 সালে তিনি ব্রিটিশ রাজের দ্বারা একটি নাইট্ত্ব নিহিত ছিল, যদিও তিনি 1919 কারণে Jallianwala বাগ গণহত্যা যা নির্দোষ পুরুষরা, নারী, শিশু এবং শত শত ব্রিটিশ ইন্ডিয়ান আর্মি সৈন্য মারা যায় এ এটি উপরত. এটি ছিল অনেক রাজনৈতিক বিবৃতি তার জীবদ্দশায়ই তৈরি ঠাকুর এক.

1921 ঠাকুর কৃষি অর্থনীতিবিদ লিওনার্ড Elmhirst ইন রুরাল রিকনস্ট্রাকশন জন্য ইনস্টিটিউট প্রতিষ্ঠা, “Shriniketan” [শান্তির আলয়], শান্তিনিকেতনের কাছাকাছি. তাঁর সময়ের অনেক প্রতিষ্ঠানের সঙ্গে তার, গ্রহণ করেনি বরং যাও ব্যাপকভাবে ভ্রমণ এবং তাঁর লেখা বিস্ময়কর আউটপুট বজায় রাখা অব্যাহত ছিল. 1937 সালে তিনি একটি লম্বা অসুস্থতা দ্বারা, জর্জর সময়ে আচ্ছন্ন হয়ে উঠছে, ছিল এবং সম্পূর্ণরূপে আদায় না. তবে তিনি এইসব শেষ তার জীবন, এ সময় তিনি অনেক কষ্ট ভোগ করে, পাঁচ বছর সময় লেখা ও পরিচালনা করেছেন; তিনি তার অনেক কাজ শেখ তারপর উত্পাদিত হয়েছে. রবীন্দ্রনাথ ঠাকুর 7 মারা পরিবার এস্টেট Jorasanko, যেখানে তিনি জন্মগ্রহণ হয়েছে আগস্ট 1941.Rabindranath Tagore - যারা কবিতা উপন্যাস পছন্দ করেন