তুরস্কে নতুন ডোমেইনে ইউ টিউব !

3
371

গুগলের ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউবের বিরুদ্ধে সম্প্রতি একটি মামলায় জিতেছে তুরস্ক সরকার। ২ অক্টোবর তুরস্কের পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মামলায় হেরে যাওয়ার পর তুরস্কের নিয়ন্ত্রণাধীন ডোমেইনে যেতে সম্মত হয়েছে ইউটিউব। পাশাপাশি দেশটিতে ব্যবসার জন্য কর দিতেও সম্মত হয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।
উল্লেখ্য, ২০০৮ সাল থেকে ইউটিউবে আপত্তিকর ভিডিও পোস্টের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছিল দেশটি। দুই বছর বন্ধ রাখার পর ইউটিউবের বিরুদ্ধে আপত্তিকর ভিডিও সরিয়ে নেওয়ার মামলা হয়। মামলার রায় ইউটিউবের বিপক্ষে যাওয়ায় তুরস্কের শর্ত মেনে দেশটিতে নতুন ডোমেইন চালু করছে ইউটিউব কর্তৃপক্ষ।
তুরস্কের পরিবহন ও যোগাযোগমন্ত্রী বিনালি ইয়েলডিরিম এ প্রসঙ্গে বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠানগুলোকে তুরস্কের অধীনে আসার জন্য দাবি করছিলাম। শেষ পর্যন্ত তুরস্ক থেকে তাদের সাইট পরিচালনা করতে রাজি হয়েছে ইউটিউব।’
ইয়েলডিরিম আরও জানিয়েছেন, অনুসন্ধান সেবাদাতা প্রতিষ্ঠান গুগলের অধীন প্রতিষ্ঠান হিসেবে ইউটিউব কর্তৃপক্ষ আদালতের রায় মেনে তুরস্কে ওয়েবসাইট পরিচালনা করতে সম্মত হয়েছে। এখন ইউটিউবকে আদালতের রায় অনুসারে আপত্তিকর ভিডিও সরিয়ে ফেলতে হবে। পাশাপাশি ব্যবসার জন্য তুরস্ক সরকারকে করও দিতে হবে।
এ প্রসঙ্গে ইউটিউবের পক্ষ থেকে একজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, তুরস্কের জন্য তৈরি ওয়েবসাইট ব্যবহার করে সেখানকার স্থানীয়রা ভিডিও দেখার সুযোগ পাবেন। তুরস্কের কোনো আইপি থেকে ইউটিউবে প্রবেশ করলে স্বয়ংক্রিয়ভাবে ওই দেশটির সংশ্লিষ্ট ইউটিউব ডোমেইনে চলে যাবে। তুরস্কের আদালত থেকে ভিডিও বন্ধের নির্দেশ দেওয়া হলে সে ভিডিওটি সরিয়ে ফেলবে ইউটিউব কর্তৃপক্ষ। গত সপ্তাহে তুরস্কের একটি আদালত ‘দ্য ইনোসেন্স অব মুসলিমস’ ভিডিওটি বন্ধের নির্দেশ দেওয়ার পর সেটি ইতিমধ্যে ওই দেশ থেকে সরিয়ে ফেলেছে ইউটিউব কর্তৃপক্ষ।
ইয়েলডিরিম জানান, এ ধরনের ভিডিও বন্ধ করা আগে সমস্যা ছিল। কারণ, এ ভিডিও বন্ধ করতে হলে তুরস্কের বাইরে ইউটিউব সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হতো। কিন্তু তুরস্কে ইউটিউব চালু হওয়ায় এখন দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।
উল্লেখ্য, ‘দ্য ইনোসেন্স অব মুসলিমস’ চলচ্চিত্রটির একটি ভিডিওচিত্র ইউটিউবে প্রচারের পর থেকেই এ বিষয়টি নিয়ে মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বের মুসলমানরা বিক্ষুব্ধ হয়ে উঠেছে। বাংলাদেশ ছাড়া পাকিস্তান ও আফগানিস্তানেও ইউটিউব বন্ধ করে দেয়া হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গুগলকে ওই ভিডিওচিত্রটি সরিয়ে ফেলার অনুরোধ জানানোর পর গুগল কর্তৃপক্ষ তা অপসারণ করতে অস্বীকৃতি জানিয়েছিল। তবে ইন্দোনেশিয়া, ভারত, মিসর ও লিবিয়ায় ওই ভিডিও-চিত্রটি প্রদর্শন বন্ধ করে রেখেছে গুগল।
প্রসঙ্গত, ইউটিউব থেকে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে কটাক্ষ করে নির্মিত মার্কিন চলচ্চিত্র না সরানোয় ১৭ সেপ্টেম্বর রাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বাংলাদেশে গুগলের ভিডিও সেবা ইউটিউব বন্ধ করে দিয়েছে।

 

সুত্র– প্রথম আলো

তুরস্কে নতুন ডোমেইনে ইউ টিউব !

পোস্ট টি প্রথমে nofayed.com এ প্রকাশিত ।

আরও মজার ও প্রয়োজনিয় সকল কিছু পেতে এখনি ঘুনে আসুন ।

13177528881523502415Letter N Zebra Style.svg .med  IDM সম্পূর্ন ফুল ভার্সন এখনি নামিয়ে নিন  তুরস্কে নতুন ডোমেইনে ইউ টিউব !

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ