ইমেইল করা ডকুমেন্ট প্রাপকের কাছ থেকে ফিরিয়ে আনুন সহজে

5
404

ইমেইল করা ডকুমেন্ট প্রাপকের কাছ থেকে ফিরিয়ে আনুন সহজেআমরা সাধারণত যেকোনো ডকুমেন্ট আদান-প্রদান করতে ইমেইল ব্যবহার করি। কিন্তু এই ইমেইল করা ডকুমেন্ট যদি প্রাপকের কাছ থেকে ফিরিয়ে আনতে পারেন তাহলে তো বলা যায় এ যেন যাদুর পরশ। তবে শিরোনাম দেখে ফানা-ফিল্লা হইয়েন না। এই ফিরিয়ে আনার কাজটা মাত্র ৩০ সেকেন্ড এর মধ্যে করতে হবে। এই কায়দাটি আমি জিমেইল এর বেলায় বলব। যারা জিমেইল ব্যবহার করেন প্রস্ত্তত তো সেন্ড করা ডকুমেনট ফিরিয়ে আনতে।

সময় নাই তারাতারি এইবার কাজে চলেন কিভাবে আপনি সেন্ড করা মেইল প্রাপকের কাছ থেকে ফিরিয়ে আনবেন। প্রথমে আপনি স্বভাবিকভাবে জিমেইল একাউন্টে প্রবেশ করুন। তারপর Settings এ যান নিচে দেখতে পাচ্ছেন যেমন General, Labels, inbox এর কলামে ডান থেকে ৩য় সারিতে লেখা আছে Labs এখন এই Labs এ ক্লিক করুন। তারপর নিচে লেখা আছে Search for a lab এই Search এই Search বক্সে লিখুন Undo Send এই Undo Send হচ্ছে একটা Gadget। এই Undo Send হচ্ছে আপনার হাতিয়ার। Undo Send সেলেক্ট করে

Search বক্সে এর নিচে লেখা আছে Save Changes ক্লিক করুন। এখানে ক্লিক করার সময় এখানে সময় লিখা আছে কত সময়ের মধ্যে মেইলটি ফিরিয়ে আনবেন। সেখানে আপনি সর্বোচ্চ সময় পাবেন ৩০ সেকেন্ড এর। এখন এই ৩০ সেকেন্ড সেলেক্ট করে ok দিয়ে বের হয়ে আসুন। ইনবক্সে ফিরে আসুন তার মানে কাজ শেষ। এইবার ডকুমেন্ট ফিরিয়ে আনার পালা।

এখন মনে করেন আপনি একজনকে একটি মেইল সেন্ড করেছেন। এখন সেই মেইল আপনি ফিরিয়ে আনবেন। মেইলটি সেন্ড করার পর এইরকম একটা লাইন দেখাবে উপরে ঠিক এভাবে Your message has been sent. Undo View message

এখন সেখানে আপনার মেইলটি সেন্ড করার সময় থেকে ৩০ সেকেন্ড সময়ের মধ্যে Undo তে ক্লিক করলেই আপনার মেইল করা ডকুমেন্ট ফিরে আসবে। এবং দেখুন সেই মেইল এর ডকুমেন্টটি ড্রাপে জমা হয়ে আছে।

5 মন্তব্য

  1. সব শিক্ষাই কেউনা কেউ বিভিন্নভাবে শিখে। কেউ শিখে প্রাতিষ্টানিক আর কেউ শিখে সর্ট কোর্সে। তো কথা হচ্ছে একটি পোস্ট অন্য পোস্টের সাথে হুবহু মিল আছে কি না। যদি থাকে তাহলে বলা যায় যে পোস্টটি অন্য সাইটে আছে বা এখানে আছে। একটা সত্য ঘটনার ফিচার বিভিন্ন লেখকগণ বিভিন্ন ভাষায় লিখেন। কিন্তু তার আসল উপকরণ সব লেখকের বেলায় সমান হয়।

একটি উত্তর ত্যাগ