যে 10টি keyboard shortcuts প্রত্যেকেরই জানা উচিত।

2
372
যে 10টি keyboard shortcuts প্রত্যেকেরই জানা উচিত।

আহাদ মোশাররফ

Ahad Mosharraf is a Web developer, Graphic Designer, Video Editor, Animator, Network Administrator & Windows troubleshooter who is very much crazy about new invention & techs. Currently he is working at a renowned Ad firm in BD.
যে 10টি keyboard shortcuts প্রত্যেকেরই জানা উচিত।

মাউসের উপর নির্ভরশীলতা কমিয়ে এবং কিবোর্ডে Proficiency বাড়িয়ে আপনি আপনার কম্পিউটারের productivity বৃদ্ধি করতে পারেন। যেমন: কিবোর্ড দিয়ে কোন টেক্সট সিলেক্ট ও Ctrl + C চেপে কপি করা মাউস দিয়ে file menu থেকে করার চেয়ে অনেক দ্রুততর হয়। এতে করে একবার কিবোর্ডে আরেকবার মাউসে হাত স্থানান্তর করতে হয় না। নিম্মে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এরকম 10টি টাস্ক কিভাবে কিবোর্ড শর্টকাট দিয়ে করা যায় তা নিয়ে আলোচনা করা হলো ।

যে 10টি keyboard shortcuts প্রত্যেকেরই জানা উচিত।

1. সিলেক্টেড কোন কিছু কপি করতে :  Ctrl + C অথবা,  Ctrl + Insert

2. কপি করা কোন কিছু পেস্ট করতে : Ctrl + V অথবা,  Shift + Insert

3. ডকুমেন্টের কোন পরিবর্তন আগের অবস্থানে ফিরিয়ে আনতে (Undo): Ctrl + Z এবং এর বিপরীত রেজাল্ট পেতে (redo) Ctrl + Y চাপুন।

4. চালু থাকা কোন program/folder এর ভিতর থেকে কোন শব্দ/file খুঁজে পেতে Ctrl + F প্রেস করে কাঙ্খিত শব্দটি লিখে এন্টার দিন।

5. ওপেন করা program গুলো পরিবর্তন/switch করতে : Alt + Tab or Alt + Esc এবং একই প্রোগ্রামের ট্যাব পরিবর্তন করার জন্য Ctrl + Tab ।

Tip: Adding the Shift key to Alt + Tab or Ctrl + Tab will move backwards, Windows Vista and 7 users can also press the Windows Key + Tab to switch through open programs in a full screenshot of the Window.

6. Single character এর পরিবর্তে সম্পূর্ন কোন শব্দকে একসাথে ডিলিট করতে : Ctrl + Back space এবং Ctrl + Left or Right arrow চাপুন। Ctrl চেপেধরে left or right arrow চাপুন তাহলে প্রতি চাপে কার্সর পয়েন্ট একটি করে শব্দ পাস করবে এর সাথে Shift key যোগ করলে প্রতি চাপে একটি করে word সিলেক্ট হবে।

7. কোন ডকুমেন্ট সেভ করতে : Ctrl + S

8.  কোন ডকুমেন্টের শুরুর পয়েন্টে যেতে Ctrl + Home এবং শেষ পয়েন্টে যেতে Ctrl + End চাপুন।

9. প্রিন্ট কমান্ড দিতে : Ctrl + P

10. ইন্টারনেট ব্রাউজ করার সময় পেইজ স্ক্রল করতে Page Up, Space bar, and Page Down চাপুন।

এধরণের Exclusive টিপস আগে আগে পেতে ফেসবুকের এই পেইজটি লাইক দিন।

এ লেখাটি সর্বপ্রথম প্রকাশিত হয় এই ব্লগে।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ