ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ক্লোন যেভাবে করবেন

10
2394

ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ক্লোন যেভাবে করবেনআমরা ইন্টারনেট এর কথা ভাবতে গেলে প্রথমে তার সাথে সংযুক্ত হতে হবে। এর পর অন্য চিন্তা কারণ সংযোগ ছাড়া আপনি ইন্টারনেট ভূবনে ভ্রমন করতে পাবেন না। এই সংযোগগুলো আমাদের দেশে বিভিন্ন কোম্পানী বিভিন্নভাবে সেবা দিয়ে যাচ্ছে। তবে এরা এমবি এবং স্পিডে চুরি করে আমাদেরকে টকায়। যাক আলোচনায় আসি ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ নকল করা বা ক্লোন করা।

ব্রডব্যান্ড এর অফিসের লোকজন আপনার বাসায় অফিসে দোকানে কম্পিউটারে সংযোগ দিয়ে যায়। যা আপনি চাইলেও অন্য পিসি বা ল্যাপটপে এই সংযোগ ব্যবহার করতে পারবেন না। একমাত্র আপনার সংযুক্ত করা কম্পিউটার ছাড়া। কারণ কোম্পানী চায় তাদের একটা লাইন বা সংযোগ একটা ল্যাপটপ বা কম্পিউটারে চলুক। কিন্তু তাদের এ কিচ্ছা-কাহিনী কার ভাল লাগবে।

মনে করুন আপনার বাসায় বা অফিসে ব্রডব্যান্ড সংযোগ আছে। কিন্তু স্থাপন করা আছে CPU’র সাথে এখন আপনার হঠাৎ দরকার ল্যাপটপে এই সংযোগ ব্যবহার করা। কিন্তু এই লাইন খুলে সংযোগ দিলে কাজ হবে না। এরা আপনার কম্পিউটারের আইপি (IP) ও ম্যাক এড্রেস(MAC ADDRESS) এর সাথে সংযোগ দিয়ে গেছে। এতে অন্য ল্যাপটপ বা পিসিতে লাইন স্থাপন করলে নেট কানেকশন হবে না। বা মনে করেন আপনার ল্যাপটপে সংযোগ আছে এখন সেটি বিক্রি করেছেন এখন নতুন একটা ক্রয় করছেন। এতেই ঝামেলা বাধবে নেট কানেকশনে। তখন তাদের কাছে আবার যেতে হবে নতুবা আপনি নেট ব্যবহার করতে পারবেন না।

যাক এখন কাজের কথা কাজ শুরু করি কিভাবে তাদের লাইন নকল বা ক্লোন করা যায়। প্রথমে আপনাকে পূর্বে যে কম্পিউটারে ব্রডব্যান্ড এর লাইন সংযোগ আছে সেই কম্পিউটারের আইপি(IP) ও ম্যাক এড্রেস(MAC ADDRESS) বাহির করব এভাবে রান এ গিয়ে এই কমান্ডটি (CMD) সিএমডি লিখুন। এর পর একটা নিউ উইন্ডো আসবে। সেখানে  আপনি আবার এই কমান্ডটি লিখুন ( ipconfig/all ) এর পর আরেকটি নতুন উইন্ডো আসবে। যেখানে আপনি আইপি ও ম্যাক এড্রেস বা পিজিক্যাল এড্রেস পেয়ে যাবেন। ওহ একটা কথা বলা হয়নি ম্যাক এড্রেসকে পিজিক্যাল এড্রেসও বলে।

এখন সেখানে আপনি ম্যাক লেখা শব্দ না পেতে পারেন। পাবেন পিজিক্যাল এড্রেস ( Physical Address : 9C-93-F5-71-40-30) যাকে ম্যাক এড্রেস বলে ধরা হয়।

আর এটা হলো আইপি (IP Address : 90.43.387.3) এখন আপনার দরকার ম্যাক বা পিজিক্যাল এড্রেস দেখে একটি কাগজে লিখে রাখা। এবার কাজ শেষ আসুন আপনি যে ল্যাপটপ বা ডেস্কপটে সংযোগ দিবেন। এখন আপনার প্রথম কাজ হল পূর্বের কম্পিউটারে এভাবে Control panel যান এর পর Network and internet connections এ যান। তারপর Pic and control panel icon অপশন থেকে network connections ক্লিক করুন।

এখন  Lan or High speed internet অপশন থেকে Local area connection এ মাউসের ডান বাটনে ক্লিক করে Properties এ ক্লিক করুন। এর পর একটা নতুন উইন্ডে আসবে। এখানে দুইটা অপশন পাবেন General, Advanced। এখন  General অপশনের সাব অপশন Connect using  অপশন থেকে Configuretion এ ক্লিক। এর পর আরেকটি নতুন উইন্ডো আসবে। এখানে  Advanced অপশনে ক্লিক।

এখন দেখতে পাচ্ছেন বাম পাশের নিচে Property কলামে অনেকগুলো অপশন। এখানে খুঁজে বের করুন Locally administered Address বা Network Address এতে ক্লিক করুন। তার পর দেখুন ডান পাশের Value অপশনে দুইটা কলাম আসবে একটা খালি এবং অপরটি Not present এখন আপনি খালি ঘরের বিন্দুতে ক্লিক করুন । এখন আগে যে ম্যাক বা পিজিক্যাল এড্রেস লিখে রাখছিলে সেটার দরকার। খালি ঘরে ওই ম্যাক বা পিজিক্যাল এড্রেসটি হুবহুভাবে লিখুন ।

তার পর Ok  দিয়ে বের হয়ে আসুন। এখন আবার  Local area connection এ এসে Properties এ যান। General অপশন থেকে  This connection uses the following item থেকে internet protocol (TCP/IP) তে ডাবল ক্লিক। একটা নতুন উইন্ডো আসছে। এখন সেখানে use the following ip address এর বাম পাশের বিন্দুতে ক্লিক করুন।

তারপর আসবে টিক এভাবে ip address, subnet musk, default gateway, Preferred DNS server, altemate DNS server  এসব খালি ঘরে পূর্বের কম্পিউটারে টিক এভাবে গিয়ে দেখুন এই খালিঘরে বিভিন্ন নাম্বারে আইপিসহ অন্যান্য দরকারী সংখ্যা আছে। সেখানে যেভাবে আছে হুবহুভাবে আপনার নতুন ল্যাপটপ এর টিক এরকম খালি ঘরে উক্ত সংখ্যাগুলো লিখে ok  দিয়ে বের হয়ে আসুন । হা..হা… কেল্লা ফতে কাজ শেষ এবার নেট ব্যবহারের পালা । কাজটা সাবধানে করবেন কারণ ব্রডব্যান্ডের অফিস জানতে আইপি ব্লক করে দিবে । নেট সংযোগ হবে না। তবে এটা খুব কম ধরা পড়ে।

ব্রাউজার দিয়ে একটা পেজ লগইন করে দেখুন টিউনার পেজ। ওহ হ্যা বলা হয়নি একটা দরকারী কথা আপনার ল্যাপটপ বা ডেস্কপে অবশ্যই ল্যান সংযোগের সফটওয়ার সেটআপ দেওয়া থাকতে হবে । না হলে এভাবে কাজ করলেও হবে না।

10 মন্তব্য

  1. আপনাকেও ধন্যবাদ।একই আইপি (IP) ও ম্যাক এড্রেস(MAC ADDRESS) ব্যবহার করে কি দুজন এক
    সঙ্গে চালাতে পারব, মানে আমার ভাই ও আমার দুজনের একই কোম্পানীর ব্রডব্যান্ড সংযোগ আছে কিন্তু আমার প্যাকেজ নাই, তাহলে কি আমি তার আইপি (IP) ও ম্যাক এড্রেস ব্যবহার করে আমার পিসি তে নেট ব্যবহার করতে পারব।

  2. LAN হচ্ছে Local Area Connection এর একটি software আর সেটা আপনি মাদারবোর্ডের সিডি অথবা অন্যভাবে সেটআপ করে নিতে হবে। আর সেটা দরকার হবে আপনি যদি ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেন। তাছাড়া অযথা সেটআপ দেওয়ার দরকার নেই। ধন্যবাদ
    @rayhan1

  3. ভাই কি করে বুজব যে ল্যানসংযোগের সফটওয়ার সেটআপ দেওয়া আছে কিনা? বা আগে থেকেই দেয়া থাকে নাকি…আর না থাকলে এই সফটওয়ার ডাউনলোড লিঙ্ক দিবেন দয়া করে….।

একটি উত্তর ত্যাগ