বাংলাদেশে গুগল এবং ইউটিউব বন্ধ হতে পারে!

13
332

বাংলাদেশে গুগল এবং ইউটিউব বন্ধ হতে পারে!

মার্কিন যুক্তরাষ্ট্রের “ইনোসেন্স অফ মুসলিমস” চলচ্চিত্রে হযরত মুহাম্মদকে (সা.) বিকৃতভাবে উপস্থাপনের ভিডিও ফুটেজ যাতে বাংলাদেশে দেখা না যায় সে বিষয়ে উদ্যোগ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। গতকাল সোমবার এ বিষয়ে গুগল কর্তৃপক্ষকে চিঠি লিখছে তারা। বিটিআরসির চিঠিতে চলচ্চিত্রটির ওই অংশের ভিডিও ফুটেজ গুগল সরিয়ে না নিলে তখন গুগল এবং ইউটিউব বন্ধ করে দেওয়ার বিষয়ে চিন্তা করা হবে বলেও জানা গেছে।

রোববার এ বিষয়ে দীর্ঘ বৈঠক হয় বিটিআরসিতে। বৈঠকের আলোচনায় বলা হয়েছে, বিটিআরসির চিঠির পর গুগল কর্তৃপক্ষ চলচ্চিত্রটির ওই অংশের ভিডিও ফুটেজ সরিয়ে না নিলে তখন গুগল এবং ইউটিউব বন্ধ করে দেওয়ার বিষয়ে চিন্তা করা হবে। তারই প্রেক্ষিতে গতকাল সোমবার সকালে এ বিষয়ে গুগল কর্তৃপক্ষকে চিঠি লিখেছেন বলে জানা গেছে। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে ইসলামবিরোধী একটি চলচ্চিত্র নির্মাণের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে ওই চলচ্চিত্র প্রদর্শন বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, কোনো মুসলমান মহানবীর (সা.) অবমাননা সহ্য করতে পারেন না। ওই চলচ্চিত্র নির্মাতার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তিনি। রোববার আশকোনা হজ ক্যাম্পে এ বছরের হজযাত্রীদের জন্য হজ কার্যক্রম উদ্বোধনকালে তিনি আরও বলেন, বাংলাদেশে যাতে ওই চলচ্চিত্রের প্রদর্শন হতে না পারে সে ব্যাপারে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। এতো কিছুর পরেও সাধারন মানুষের বাক স্বাধীনতার বিপক্ষে যায় বলে বিটিআরসি বাংলাদেশে গুগল বা ইউটিউব বন্ধ করতে চায় না। কিন্তু ধর্মকে বিকৃতভাবে উপস্থাপন করা হলে সেটিও মেনে নেয়া তাদের পক্ষে সম্ভব নয়। তাই তাদের এ বিষয় অনুরোধ করা হয়েছে। তারপরও যদি তারা বন্ধ না করে তাহলে পরবর্তী ব্যবস্থা নেবে বিটিআরসি। এর আগে ফেসবুকও একবার বন্ধ করে দেয় বিটিআরসি। তখন দেশব্যাপী সমালোচনার ঝড় উঠেছিল। এবারও একই চিন্তা থেকে খানিকটা ধীরগতিতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি। কারণ গুগল এবং ইউটিউব বন্ধ করে দিলে দেশের সমস্ত জি-মেইল, গুগল সার্চ, গুগল নিউজ সব বন্ধ হয়ে যাবে। গত তিন দিন আগেও মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গুগলকে ওই ভিডিও ক্লিপ সরিয়ে নেয়ার জন্যে অনুরোধ করা হয়। কিন্তু গুগল কর্তৃপক্ষ সেটি মেনে নেয়নি। সে কারণে ইতিমধ্যে আফ্রিকার বিভিন্ন দেশে গুগল বন্ধ করে দেয়া হয়েছে। ভারত, ইন্দোনেশিয়া, লিবিয়া ও মিসরের পর সর্বশেষ রোববার পাকিস্তানের টেলিকম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ পাকিস্তানে ইউটিউবের ইনোসেন্স অব মুসলিম নামক বিতর্কিত চলচ্চিত্রটির ট্রেইলার লিংক বন্ধ করে দেয়া হয়েছে। উল্লেখ্য, ইহুদী ধর্মাবলম্বী যুক্তরাষ্ট্রের বাসিন্দা সম্প্রতি “ইনোসেন্স অফ মুসলিমস” নামক সিনেমাটি তৈরি করেন। পরবর্তী সময়ে লিবিয়ার এক খ্রিস্টান সিনেমাটির প্রচারণা চালায়। ইউটিউবে এ সিনেমাটির ট্রেইলার দেখে মুসলিম বিশ্বে সমালোচনার ঝড় ওঠে। লিবিয়া ও মিশরে যুক্তরাষ্ট্রের দূতাবাসে হামলা চালানো হয়। এতে লিবিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ তিন কর্মকর্তা নিহত হন। বাংলাদেশেও গত শুক্রবার এই নিয়ে বিক্ষোভ সমাবেশ হয়েছে। আর তাই অনাকাঙ্খিত কোন ঘটনা যাতে দেশে না ঘটে তারই নিয়মতান্ত্রিক পদক্ষেপ নিচ্ছে বিটিআরসি।

অফটপিকস

———————————

এবার আইটি প্রেমি ও আউটসোর্সিংয়ে আগ্রহী ব্যক্তিদের জন্য গরম খবর দেই। বাংলাদেশে প্রথমবারের মত আউটসোর্সিং সামিট হতে যাচ্ছে। এই সামিট অনুষ্ঠিত হবে ১৭ নভেম্বর’২০১২। এর ব্যপারে বিস্তারিত জানার জন্য লিংক দিচ্ছি।

ওয়েবসাইটঃ http://www.os12.com

ফেসবুক ইভেন্ট পেজঃ https://www.facebook.com/events/351824434873173/?ref=ts

আয়োজক: CREATIVE IT LTD

তাছাড়া এর ব্যাপারে আগে একটা টিউন করা হয়েছে, সেটার লিংক শেয়ার করলামঃ http://www.tunerpage.com/archives/137323

13 মন্তব্য

একটি উত্তর ত্যাগ