কম্পিউটারের এডমিনিসট্রেটর পাসওয়ার্ড ভুলে গেলে সমাধান করার এক্সক্লুসিভ টিউনটি দেখে নিন !!!

টিউন শেয়ারিং...Share on FacebookTweet about this on TwitterShare on Google+Pin on PinterestEmail this to someone

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন ভালো থাকাটাই সবসময়ের প্রত্যাশা আমি আইমান । জব এর পাশাপাশি ডেফোডিল এ সিএসই পড়ছি, জব এবং স্টাডি ২টা একসাথে করি বলে নিয়মিত টিউন করার সুযোগ পাইনা । তবু ছুটির দিন কিংবা অবসরে সময় করে চেষ্টা করি টিউন করতে । ইতিপূর্বে আমি কম্পিউটার এর ট্রাবলসুটিং বিষয়ে ৪ পর্বের ধারাবাহিক নিয়ে আলোচনা করেছি । “কম্পিউটার স্লো মনে হচ্ছে? এখনি ফাস্ট করে নিন কয়েকটি উপায়ে” শিরোনামে পর্যায়ক্রমে টিউনটি চলমান থাকবে । এডভান্স এসইও সম্পর্কে আমার প্রচন্ড আগ্রহ, বিজ্ঞ ভাইয়াদের কাছ থেকে এ বিষয়ে সহযোগিতা আশা করছি মূল কথায় আসি, আপনার কম্পিউটারের এডমিনিসট্রেটর পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন, এখনকি আবার কম্পিউটার এ নতুন করে উইন্ডোজ দিবেন? তাহলে হারাতে হবে জরুরী ডাটা, হয়তোবা আপনার ডেস্কটপেই রয়ে গেছে অনেক গুরুত্বপূর্ণ ফাইল । থাকতে পারে সি ড্রাইভ এ মূল্যবান ফাইল, সি ড্রাইভ ফরমেট দিয়ে উইন্ডোজ সেটাপ দিলে আপনার কম্পিউটার ঠিক হবে ঠিকই কিন্তু হারাতে হবে অনেক জরুরী ডাটা । এখন উচিত এমনভাবে কম্পিউটারটি তৈরী করা, যেন পাসওয়ার্ড উদ্ধার হয়, জরুরী ফাইল এবং গুরুত্বপূর্ণ ডাটাও রক্ষা করা সম্ভব হয় । কিংবা পাসওয়ার্ড উদ্ধার করতে না পারলেও পাসওয়ার্ড রিমুভ করার পথ খুঁজে বের করা। চলুন কাজটা শুরু করি । কম্পিউটার অন করে DEL অথবা F2 প্রেস করে বায়োস এ ঢুকুন। বায়োস সেটিং এ গিয়ে ফার্স্ট বুট ডিভাইস সিডি/ডিভিডি রম সিলেক্ট করুন। আপনার কম্পিউটার এ অপারেটিং সিস্টেম যেটা দেয়া আছে, সেটার সিডি আপনার সিডি / ডিভিডি রম এ ঢুকান । সিডি/ডিভিডি থেকে বুট হওয়ার পর অপারেটিং সিস্টেম সেটাপ এর কাজ শুরু হবে । আপনাকে নতুন করে অপারেটিং সিস্টেম সেটাপ না দিয়ে R প্রেস করার মাধ্যমে রিপেয়ার দিতে হবে । এজন্য উইন্ডোজ সেটাপ দেয়ার দ্বিতীয় পর্যায়ে আপনাকে রিপেয়ার অপশনটি সিলেক্ট করে নিতে হবে অপারেটিং সিস্টেম সেটাপ এর ধাপ গুলো স্টেপ বাই স্টেপ ফলো করুন । ধাপ গুলো দেখলেই আপনি বুঝতে পারবেন To Repair Your Computer Press R আসলেই তখন R চাপতে হবে মনে রাখবেন আপনার কম্পিউটারের সি ড্রাইভ ফরমেট দিতে যাবেননা তাহলে পুরো উদ্দেশ্যটাই বৃথা হয়ে যাবে, পাসওয়ার্ড উদ্ধার কিংবা রিমুভ করার চেষ্টা বিফলে যাবে। অপারেটিং সিস্টেম সেটাপ এর সিস্টেম অনেকেই জানেন, তাই সকল ধাপগুলো এখানে বিস্তারিত দেখানো হয়নি । শুধু অপারেটিং সিস্টেম সেটাপ শুরু করার প্রথমেই ২য় ধাপ এ R প্রেস করে রিপেয়ার সেটাপ রান করাতে হবে। মনে রাখতে হবে অপারেটিং সিস্টেম সেটাপ শুরু করার ২য় ধাপ, ১ম ধাপেও রিপেয়ার এর অপশন থাকে, তবে সেটি রিকভারি কনসোল, এটিতে এন্টার দিয়ে পরবর্তী ধাপ এ গেলেই রিপেয়ার এর আরেকটি অপশন পাবেন খেয়াল রাখতে হবে অবশ্যই ১ম ধাপ পার হয়ে ২য় ধাপ এর রিপেয়ার অপশন এর মাধ্যমে রিপেয়ার সেটাপ রান করাতে হবে। R প্রেস করে রিপেয়ার সেটাপ রান করলে ধাপে ধাপে কাজগুলো সম্পন্ন হতে থাকবে । এবার ফাইল কপি হওয়ার সময় অর্থাত রিপেয়ার সেটাপ রান হওয়ার ঠিক ১০ মিনিট পর আপনার কিবোর্ড থেকে Shift+F10 প্রেস করুন। কমান্ড প্রম্পট ডায়লগ বক্স আসবে

এখানে একটি কমান্ড লিখতে হবে । C : \> nusrmgr.cpl এই কমান্ডটি লিখে এন্টার দিন ।

আপনার কম্পিউটার এর কন্ট্রোল পানেল এর ইউজার একাউন্ট ডায়লগ বক্স ওপেন হয়ে যাবে ।

এখান থেকে কম্পিউটার এডমিনিসট্রেটর এ ক্লিক করে রিমুভ পাসওয়ার্ড দিয়ে ওকে করলেই আপনার কাজ শেষ । এখন Exit দিয়ে বের হয়ে আসুন । আর অপারেটিং সিস্টেম সেটাপ এর বাকি কাজ শেষ হলেই দেখবেন আপনার কম্পিউটার অন হয়ে আর পাসওয়ার্ড চাচ্ছেনা । আর আপনার কম্পিউটার এর ডেস্কটপ এবং সি ড্রাইভ এর সকল ফাইল সুরক্ষিত অবস্থায়ই আছে । এভাবে অপারেটিং সিস্টেম রিপেয়ার এর মাধ্যমে পাসওয়ার্ড রিমুভ করে আপনার কম্পিউটারের গুরুত্বপূর্ণ ফাইলগুলো রক্ষা করতে পারবেন, নতুন করে সেটাপ দেয়ার প্রয়োজন নেই । তাহলে আমও যাবে ছালাও যাবে ।

বলা বাহুল্য, এই সিস্টেমটি উইন্ডোজ এক্সপি এর জন্য, তবে উইন্ডোজ সেভেন এর জন্যও একই সিস্টেম প্রযোজ্য হবে । কম্পিউটার এর বিভিন্ন সমস্যার গ্রহণযোগ্য সমাধানসহ কার্যকর টিপস দিতেই এটি আমার ক্ষুদ্র প্রচেষ্টার কিঞ্চিত । পরবর্তিতে আরো ভালো ভালো টিউন করার চেষ্টা করবো । আমার ব্লগ এ আমি প্রয়োজনীয় অনেক টিপস রেখেছি, কম্পিউটার এর ট্রাবলসুটিং ছাড়াও ঘরে বসে আয় করা, অনলাইন আর্নিং এর বিভিন্ন উপায় সম্পর্কে জানা, বুঝা, শিখার পর্যাপ্ত দিক নির্দেশনাও রয়েছে, দেখে আসতে পারেন । তাছাড়া বিভিন্ন সমস্যার কথা লিখেও ফেসবুক এ আমাকে জানাতে পারেন অথবা অথবা ইমেইলও করতে পারেন aiman_cse@yahoo.com । সমাধানসহ মূল্যবান পরামর্শ নিয়ে হাজির হব অতিশীঘ্রই । পাশাপাশি আপনারদের সুন্দর এবং কার্যকরী পরামর্শও আশা করবো । সবাই ভালো থাকবেন বসন্তের মত করে সবসময় । ধন্যবাদ।

About The Author

Computer Science And Engineering Daffodil International University

Related posts

5 Comments

  1. Obaid Ullah Aiman

    প্রশ্ন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। পেন ড্রাইভ এ রাইট প্রটেক্টটেড আসার মানে আপনার পেন ড্রাইভ লক করা আছে । খেয়াল করে দেখুন পেন ড্রাইভ এর পাশে কোনো সুইচ আছে কিনা ? থাকলে তা সরিয়ে দিন । আর তাতে কাজ না হলে ফরমেট দিয়ে দেখুন, ভাইরাস এর কারণে অনেক সময় ফরমেট নাও হতে পারে সেক্ষেত্রে ভাইরাস মুক্ত অন্য কোনো পিসিতে ফরমেট দিয়ে দেখুন । ধন্যবাদ । @এন.এম.রুপকথা
    অসাধারণ সাগতম আপনাকেও । @Almahadath Tushar

Leave a Reply

পিসির সমস্যা হাজারো, সমাধান একটি টিউনারপেজ হেল্প লাইন
৯,০০০ অনলাইন গেমস নিয়ে মেতে উঠুন টিউনারপেজ গেমস জোন
Close
ইমেইলের মাঝে প্রতিদিন নতুন পোস্ট লিস্ট

টিউনারপেজের প্রতিদিনের সবগুলো টিউন্স-এর একটি লিস্ট আপনার ইমেইলে পৌঁছে যাবে। তাই এখুনি সাবস্ক্রাইব করুন এবং নিজের ইমেইল আইডি টি অবশ্যই ভেরিফাই করে নিবেন প্রতিদিনের লিস্ট পেতে। ধন্যবাদ।