সবার জন্য কম্পিউটার ও ইন্টারনেটের কয়েকটি টিপস! (পঞ্চম পর্ব)

6
624

সবাইকে শুভেচ্ছা টিপস বিষয়ক ধারাবাহিক পোষ্টের আজকের পর্বে। :)

আমি গত ৪ পর্বে আপনাদের বেশ কিছু ইন্টারনেট ও কম্পিউটার সম্পর্কিত কিছু টিপস ও ট্রিকস শেয়ার করেছিলাম। যারা দেখেননি তারা চাইলে একবার চোখ বুলিয়ে নিতে পারেন নিচের লিঙ্ক থেকে –

সবার জন্য কম্পিউটার ও ইন্টারনেটের কয়েকটি টিপস! (প্রথম পর্ব)

সবার জন্য কম্পিউটার ও ইন্টারনেটের কয়েকটি টিপস! (দ্বিতীয় পর্ব)

সবার জন্য কম্পিউটার ও ইন্টারনেটের কয়েকটি টিপস! (তৃতীয় পর্ব)

সবার জন্য কম্পিউটার ও ইন্টারনেটের কয়েকটি টিপস! (চতুর্থ পর্ব)

 

চলুন আজকের পর্বে আরো কিছু টিপস ও ট্রিকস জেনে নেয়া যাক! :)

সবার জন্য কম্পিউটার ও ইন্টারনেটের কয়েকটি টিপস! (পঞ্চম পর্ব)

 

1. এক সাইটেই সব কনভার্ট করুন ফ্রি তে :

ইমেজ, অডিও, ভিডিও ফাইলসহ বিভিন্ন ধরনের ডকুমেন্টস বিভিন্ন ফরমেটে রূপান্তরের জন্য বিভিন্ন প্রকার কনভার্টার রয়েছে। কিন্তু আপনার পিসিতে প্রয়োজনীয় কনভার্টারটি না থাকলে ঝামেলায় পড়তে হয়। এ রকম পরিস্থিতিতে অনলাইনে সহজেই আপনার ফাইল বা ডকুমেন্টসটি রূপান্তর করতে পারবেন এই ওয়েবসাইটটির মাধ্যমে। এখানে .JPG, .PNG, .PDF, .DOC, .MP3, .WMA, .MP4, .MPG, .3GP সহ সব ধরনের প্রয়োজনীয় ফরমেটে ফাইল রূপান্তরের সুবিধা রয়েছে। সর্বোচ্চ ১০০ মেগাবাইট সাইজের বিভিন্ন ফরমেটের ফাইল রূপান্তর করা যাবে এখানে। ফাইল রূপান্তর করতে সাইটটিতে প্রবেশ করে প্রথমে ফাইলটি হার্ডডিস্ক থেকে সিলেক্ট করুন। এরপর কোন ফরমেটে রূপান্তর করবেন তা নির্বাচন করে আপনার ই-মেইল ঠিকানাটি লিখুন। এরপর Convert বাটনটি চাপলে আপনার ফাইলটি কাঙ্ক্ষিত ফরমেটে রূপান্তর করে আপনার ই-মেইল ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে। সেখান থেকে নামিয়ে নিতে পারবেন ফাইলটি।

 

2. ফেসবুক থেকে আয় করুন :

আমি সাধারণত অনলাইনে আয় নিয়ে কখনো পোষ্ট করি না। তবে freelaner.com বা oDesk.com এর মত সাইটে যারা কাজ করতে ইচ্ছুক, তাদের জন্য এই ছোট্ট টিপস।

বর্তমানে অনেকেই অনলাইনে যতক্ষণ সময় থাকেন, তার অনেকটাই কাটান ফেসবুকে। অনেক প্রতিষ্ঠানই তাদের ব্যবসায়িক পণ্যের বিজ্ঞাপন দেয় ফেসবুকে। ফেসবুকে এখন ওয়েবসাইটের মতো করে ফেসবুক ফ্যান পেজ তৈরি করা যায়। এতে ভিডিও, ছবি, ওয়েব ঠিকানাসহ বিভিন্ন বিষয় যুক্ত করা যায়। যখন ব্যবহারকারী এ পেজগুলোতে লাইক দেন, তখন এই পেজগুলো ফেসবুক ওয়ালে দেখা যায়। যখনই এই পেজে কোনো কিছু পোস্ট করা হয়, তখনই এ পেজগুলো ফেসবুক ওয়ালে ব্যবহারকারীদের নজরে আসে। এতে এই পেজে থাকা বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন হয়। এতে পণ্যের বিজ্ঞাপন যেমন হয়, তেমনি ওয়েবসাইটের ভিজিটরও বেড়ে যায়। ফেসবুকে ফ্যান পেজ বিনা মূল্যে তৈরি করা যায়। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ফেসবুক ফ্যান পেজের জন্য ফেসবুক লাইক কেনে। মানে, বিভিন্ন ফ্রিল্যান্সারকে দিয়ে তাদের ফ্যান পেজে অনেক ফেসবুক লাইক কালেক্ট করে দিতে হয়। এতে অল্প সময়ে অল্প ব্যয়ে ওই প্রতিষ্ঠানের প্রচারও ভালো হয়। আর ফ্রিল্যান্সাররাও এজাতীয় অনেক কাজ পেয়ে থাকেন। এসব কাজ করার জন্য তেমন দক্ষতারও প্রয়োজন হয় না। শুধু ফেসবুক সম্পর্কে প্রাথমিক ধারণা থাকলেই চলে। আপনার ফেসবুক ওয়ালে এই ফ্যান পেজগুলো পোস্ট করলেন লাইক দেওয়ার জন্য, বন্ধুদের আমন্ত্রণ করলেন, বিভিন্ন গ্রুপে পোস্ট করলেন লাইক দেওয়ার জন্য—এতেই হয়ে যায়।
ফেসবুক-সম্পর্কিত যে কাজ/জবগুলো আউটসোর্সিং সাইটে পাওয়া যায়, সেগুলো হলো কাউকে (কোনো প্রতিষ্ঠানের জন্য) ফেসবুকে অ্যাকাউন্ট খুলে দেওয়া, ফ্যান পেজ তৈরি করে দেওয়া, ফেসবুক লাইক কালেক্ট করে দেওয়া, ফেসবুকে ভোট দেওয়া, ভোট কালেক্ট করে দেওয়া ইত্যাদি। কোনো আউটসোর্সিং সাইটে অ্যাকাউন্ট খুলে ফেসবুক লিখে সার্চ দিলেই এই জবগুলো দেখতে পাবেন।

 

3. জিমেইলের ইনবক্স পরিষ্কার করুন সহজেই :

বিনা মূল্যে ই-মেইল আদান-প্রদানের সেবায় জিমেইল ব্যবহার করেন অনেকেই। মাঝেমধ্যেই দেখা যায়, ইনবক্সে অসংখ্য ই-মেইল জমে আছে। এগুলো মুছতে গিয়ে অনেকেই ঝামেলায় পড়ে যান। হয়তো আপনার ইনবক্স এতটাই ভরে গেছে যে, সেগুলো ক্রমান্বয়ে অথবা Mark করে Delete করা বেশ সময়সাপেক্ষ। তবে নিচের পদ্ধতিতে খুব সহজেই ইনবক্সে থাকা মেইল মুছতে পারবেন মাত্র এক ক্লিকেই। এ জন্য প্রথমে আপনার জিমেইল অ্যাকাউন্টে ঢুকুন। এরপর ওপরের Search বক্সটিতে in:inbox লিখে Enter করুন। এবার Select অপশনের All বোতামে ক্লিক করুন অর্থাৎ Select All-এ ক্লিক করুন। এরপর Select all conversations that match this search—এই অপশনটি এলে সেটিতে ক্লিক করুন।

এবার ওপর থেকে Delete অপশনটি ক্লিক করে Confirm করতে Ok করুন। দেখবেন, ইনবক্সের সব মেইল কয়েক সেকেন্ডে ডিলিট হয়ে ইনবক্স ফাঁকা করে দিয়ে Trash-এ জমা হয়েছে। Trash ফোল্ডারে মেইলগুলো ৩০ দিন সংরক্ষিত থাকে। এরপর আপনাআপনি সব মুছে যাবে। তাই প্রয়োজনীয় কোনো মেইল যদি রেখে দিতে চান, তবে Trash থেকে সেটি Send to inbox অথবা Archive করে রাখতে পারবেন।

 

4. এক ক্লিকে একাধিক ফোল্ডার তৈরি করুন :

জরুরি প্রয়োজনে অনেক সময় কম্পিউটারে একসঙ্গে অনেক ফোল্ডার তৈরি করতে হয়। উইন্ডোজ ব্যবহারকারীরা চাইলে এক ক্লিকেই একাধিক ফোল্ডার তৈরি করতে পারেন। এ জন্য মাউসের বাঁয়ে ক্লিক করে New/Text document অপশনে গিয়ে নোটপ্যাড খুলুন এবং নিচের সংকেতটি (কোড) নোটপ্যাডে লিখুন

MD Folder1 Folder2 Folder3 Folder4 Folder5 Folder6 Folder7 Folder8 Folder9 Folder10

এরপর File/save as থেকে নোটপ্যাডটি Create folder.bat নামে সেভ করুন।

খেয়াল করুন, Create folder নামে একটি আলাদা ফাইল তৈরি হয়েছে। এই ফাইলে ক্লিক করলেই একসঙ্গে ১০টি ফোল্ডার তৈরি হয়ে যাবে। লক্ষ করুন, নোটপ্যাডের কোডে আপনি যে নামগুলো দিয়েছেন, সে নামেই ফোল্ডার তৈরি হয়েছে। ইচ্ছা করলে আপনি নিজের পছন্দমতো নাম নোটপ্যাডে স্পেস দিয়ে লিখে যত খুশি তত ফোল্ডার বানাতে পারবেন। তবে সংকেতের শুরুতে MD লিখতেই হবে।

 

5. ধীর গতির ইন্টারনেট ব্যবহারকারীরা ফেসবুকের টাইমলাইন বাদ দিন :

ফেসবুক বেশ কিছুদিন আগে ফেসবুক টাইমলাইন নামে নতুন একটি ফিচার যোগ করেছে। অনেক ফেসবুক ব্যবহারকারী তাঁদের ফেসবুক প্রোফাইলে ফেসবুক টাইমলাইন-সুবিধা যুক্ত করেছেন। এটির অনেক সুবিধাও আছে।

তবে যাঁদের কম্পিউটারে ইন্টারনেটের গতি কম, তাঁদের জন্য এটি অনেক ঝামেলার মনে হয়। কারও প্রোফাইলের অনেক আগের তথ্য দেখতে চাইলে বারবার শুধু ইন্টারনেট ব্রাউজার হ্যাং করে। অনেকেই আবার না বুঝে ফেসবুক টাইমলাইন যুক্ত করে ফেঁসে গেছেন। এখন আর এটি বাদ দেওয়া যাচ্ছে না। প্রোফাইল থেকে টাইমলাইন বাদ দেওয়ার কোনো সুযোগ ফেসবুক দিচ্ছে না। তবে আপনি চাইলে আপনার ইন্টারনেট ব্রাউজারের সঙ্গে কয়েক কিলোবাইটের ছোট একটি সফটওয়্যার যুক্ত করে এটি থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য প্রথমে এই ঠিকানায় গিয়ে ওই পেইজের মাঝখানের ডান পাশে click here বাটনে ক্লিক করুন। কয়েক কিলোবাইটের ছোট একটি সফটওয়্যার ডাউনলোড হয়ে ইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করবে। তারপর Install-এ ক্লিক করলেই সফটওয়্যারটি আপনার ব্রাউজারে ইনস্টল হয়ে যাবে।

এখন থেকে এই ব্রাউজার দিয়ে ফেসবুক টাইমলাইন অ্যাকটিভ করা প্রোফাইল বা ফ্যান পেইজগুলো দেখলে সেগুলো ফেসবুকের আগের সেটিংসের মতো দেখাবে।

 

6. আপত্তিকর ওয়েবসাইট ব্লক করুন :

আপত্তিকর সাইট বন্ধ করতে প্রথমে এখান থেকে তিন মেগাবাইটের সফটওয়্যার নামিয়ে নিন। এরপর ফাইলের ওপর ডান ক্লিক ওপেন করুন। ইনস্টল-এ ক্লিক করলে ভেতরের ফাইলগুলো বের হয়ে যাবে। সেখান থেকে Antiporn_Setup ফাইলটি ইনস্টল করুন। পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ড দিন। এবার প্যাচ ফাইলটি চালু করে প্যাচ বাটনে ক্লিক করুন। সফটওয়্যারটি রিস্টার্ট করুন।

 

7. পিসি থেকে ইউএসবি যন্ত্রে ফাইল কপি হওয়া নিয়ন্ত্রণ করুন :

অনেক সময় বিভিন্ন কারণে কম্পিউটারে ইউএসবি ডিভাইসের ব্যবহার নিয়ন্ত্রণ করার প্রয়োজন হয়। অনেক সময় অনেকে বিনা অনুমতিতে কম্পিউটার থেকে ফাইল কপি করে পেনড্রাইভ/মেমোরি কার্ডে নিয়ে নেয়। ‘ইউএসবি রাইট প্রোটেক্টর’ নামে একটি সফটওয়্যারের সাহায্যে আপনি এই সমস্যার সমাধান করতে পারেন। মাত্র ৪৯১ কিলোবাইটের ছোট্ট এই সফটওয়্যারটি এই ঠিকানা থেকে ডাউনলোড করে নিন। এরপর জিপ ফাইলটি ওপেন করুন। সফটওয়্যারটি বহনযোগ্য (পোর্টেবল) বলে ইনস্টলের ঝামেলা নেই। সফটওয়্যারটি চালু করে USB Write Protection On বাটন নির্বাচিত করে Close করুন। এখন আর আপনার কম্পিউটার থেকে কোনো ফাইল ইউএসবি ড্রাইভে কপি করা যাবে না। আগের অবস্থায় ফিরে যেতে সফটওয়্যারটি চালু করে USB Write Protection off বাটন নির্বাচিত করে Close করুন, তাহলে কম্পিউটার থেকে ইউএসবি ড্রাইভে ফাইল কপি করা যাবে।

 

8. My Computer এ Refresh :

My ComputerRefresh আইকন যোগ করার জন্য প্রথমে “My couputer” Open করে View-তে ক্লিক করে Toolbars থেকে Customize-এ যান। এরপর বাম পাশ থেকে Refresh নির্বাচন করে Add বাটনে ক্লিক করুন। Refresh বাটনকে টুলবারের বামে বা ডানে নেওয়ার জন্য ডানপাশ থেকে Refresh নির্বাচন করে Move Up বা Move Down বাটনে ক্লিক করুন। তারপর Text options বক্স থেকে Show text lebels নির্বাচন করে ডান পাশ থেকে Close বাটনে ক্লিক করুন।

 

9. ব্লগের লেখা স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকে প্রকাশ করুন :

আপনি চাইলেই আপনার ব্লগের লেখা স্বয়ংক্রিয় ভাবে আপনার ফেসবুক ওয়ালে প্রকাশ করতে পারবেন। এই জন্য প্রথমে ফেসবুকে লগইন করে নিন। এরপর নিচের স্ট্যাটাসবার থেকে notes-এ যান। এখন ডান পাশের Notes Settings / Import a blog অপশনে ক্লিক করে Import-এ যান। এখন Web URL লেখা বক্সে আপনার ব্লগের ঠিকানা লিখুন। এরপর Start Importing /Confirm Import বাটনে ক্লিক করুন। পরে ওই ব্লগে কোনো লেখা পোস্ট করলে তা স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকে চলে আসবে।

 

এই ছিল আজকের টিপস ও ট্রিকস। কেমন লাগলো জানাবেন। আগামী পর্বে আরো কিছু টিপস নিয়ে আসার চেষ্টা করব। :)

সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন আর অবশ্যই প্রযুক্তির সাথে থাকুন। :)

ধন্যবাদ! :) :)

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ