প্রোগ্রামিং সি – (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন

7
1900
প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন

আরিয়ান খান আরিফ

1. " অনেক কথা থাকে, যা সব সময় বা কিছু কিছু সময় বা লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত গোপন থাকাই শ্রেয় , তাতে সফলতার পথ অনেক সময়ই মসৃণ হয় "

2. "স্বপ্ন, পরিকল্পনা, ধৈর্য, পরিশ্রম আর সাধনা - এই পাঁচ আমার সফলতা ও সকল কাজের প্রেরণা" - বানীতে আরিয়ান
প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন
  • বেসিক কিছু আলোচনা


বেসিক আলোচনা বলতে আসলে আমি একটু ভুমিকা নিয়ে কথা বলব, যা না পড়লেও কোন ক্ষতি নাই । কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর ছাত্র হিসেবে ভাল ভাবে সি জানা সব থেকে বেশি প্রয়োজন , ভার্সিটি তে যখন সি শিখায়, তখন পরিক্ষায় ভাল করার একটা পায়তারা থাকে নিজের ভিতরে এমনকি স্যার এর ভিতরেও । শুধু পরীক্ষায় ভাল করলেই প্রোগ্রামিং শেখা যায় না, ভাল প্রোগ্রামার হওয়া আরও কঠিন । ভাল প্রোগ্রামিং করতে বা ভাল প্রোগ্রামার হতে পরিশ্রম আর বেশি বেশি প্যারাক্টিস এর বিকল্প নাই । আমার অভিজ্ঞতার আলোকে বলতে পারি, সামান্য সেমি কোলোনের একটা  ভুল আপনি একাধিক বার করতে পারেন । এমনি কি অই দিনের জন্য আপনার ধৈর্য শেষ হতে পারে । যা খুবই কষ্টদায়ক । তাই একজন প্রোগ্রামারের সব থেকে বেশি প্রয়োজন মনোজগ ও ধৈর্য ।

তো, এই সব ভেবে আমার কাছে সব থেকে ভাল পদ্ধতিটি মনে হল, আমি যদি সি টা আমার ব্যক্তিগত ওয়েব সাইট ে লিখে রাখি তাহলে অনেক বই পরতে হবে, ওয়েব সাইট ঘাটতে হবে , ভিডিও দেখতে হবে এমন কি ছোট ছোট সমস্যায় পরলে বা আমার লেখায় কোন ভুল থাকলে অভিজ্ঞরা অবশ্যই হেল্প করবে । মুলত এই ধারনা থেকেই প্রোগ্রামিং সি নিয়ে ধারাবাহিক ভাবে লেখা কথা মাথায় আসে ।

আমি একটা কথা সময় বলি, ভবিষ্যতেও বলব ( অবশ্যই কাউকে আঘাত বা কষ্ট দিতে নয় , কেউ কষ্ট পেলে আমি দুঃখিত ) কাউকে শিখানোর জন্য আমি লিখি না, কারন কাউকে কখনো শিখান যায় না, যদি সে না শিখতে চায় । আর কাউকে শেখানোর পর্যাপ্ত জ্ঞান আমার হয়নি, আমি আজনি কোন দিন হবেও না, কারন টা সহজ; আমি সারা জীবন ছাত্র থাকতে চাই । সবার ভালবাসা কাড়বো আর শিখবো । আনন্দ !!

 

  • প্রোগ্রাম, প্রোগ্রামিং কি?

কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় নিদের্শমালার সমষ্টিকে প্রোগ্রাম (program) বলা হয়। আর এই ধারা বণর্না বা প্রোগ্রাম রচনার পদ্ধতি বা কৌশলকে প্রোগ্রাম পদ্ধতি বা প্রোগ্রামিং (programming) বলা হয়। অন্য কথায়, কোন সমস্যা অল্প সময়ে এবং সহজে সমাধানের উদ্দেশ্যে সম্পাদানের অনুক্রমে নিদের্শাবলী সাজানোর কৌশলকে প্রোগ্রামিং বলা হয়।

 

  • প্রোগ্রামিং ভাষা কি ?

কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধান তথা প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অংক, চিহৃ প্রভৃতির সমম্বনেয় গঠিত রীতিনীতিকে প্রোগ্রা ভাষা (Programming Language) বলা হয়। বিভিন্ন ধরনের প্রোগ্রাম রচনার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম ভাষা ব্যবহৃত হয়। পৃথিবীতে কোটি কোটি মানুষ অনেক ধরনের ভাষা ব্যবহার করে। কিন্তু কমপিউটার এই সব ভাষা বোঝে না, সে শুধু বুঝে ( 1 , 0 ) যাকে বাইনারি সংখ্যা বলে । মেশিন ল্যাঙ্গুয়েজ নামেই বেশি পরিচিত । সুতরাং এখানে স্পষ্ট যে কম্পিউটার এর ল্যাঙ্গুয়েজ মেশিন ল্যাঙ্গুয়েজ আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে C, C++, C#, Python, Perl , Ruby ইত্যাদি,

 

  • প্রোগ্রামার কে বা  কারা ?

সাধারণ ভাবে বলা যায় এভাবে, “যে বা যিনি কম্পিউটার এর জন্য সফটওয়্যার তিরি করেন, সমস্যা সৃষ্টি ও সমাধান করে, ওয়েব ডেভলপ করে, কোড লিখে এবং কোড আনলাইসিস করে , সেই প্রোগ্রামার ।”

“The term computer programmer can refer to a specialist in one area of computer programming or to a generalist who writes code for many kinds of software.”

“The term programmer can be used to refer to a software developer, Web Developer, Mobile Applications Developer, Embedded Firmware Developer, software engineer, computer scientist, or software analyst.”

টাচ লাইন থেকে” : “web developer, Analysis, computer scientist(engineer) Coder / Programmer এর সংজ্ঞার মধ্যে রয়েছে সূক্ষ্ম পার্থক্য  এবং রয়েছে জথা রীতি অনেক বেশি বিতর্ক .

পিছনের কথা : ব্রিটিশ mathematician Ada Lovelace ইতিহাসের প্রথম প্রোগ্রামার হিসেবে সমধিক পরিচিত । তিনিই প্রথম অ্যালগরিদম বিষয়টা ব্যাখা করেন । ১৮৪২ সালে চার্লস ব্যবেজের analytical engine ব্যবহার করে কাজ শুরু করেন ।

 

Programming প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন
Programming
  • প্রোগ্রামিং কেন ?

প্রথমত আপনি প্রোগ্রামার হতে চান । বিভিন্ন প্রোগ্রামে যোগ দিয়ে নিজের মেধার সাক্ষর রাখতে চান । নতুন কিছু সৃষ্টি করতে চান, যা কেউ আজও করেনি । ধরেন আপনি এমন একটা সফটওয়্যার তৈরি করতে চান, যা কীবোর্ড ছাড়াই শুধু ভয়েচ পরিবর্তন করে স্ক্রীন এ লিখতে পারে । তাহলে কেমন হবে বলুন তো ? জোশ না ? যদি কাজটি সহজ নয়, কিন্তু চেষ্টা করতে দোষ কি ! দেখা গেল অনেক চেষ্টা করেছেন কিন্তু যতটুকু অভিজ্ঞতা থাকলে একজন ভাল প্রোগ্রামার হওয়া যায়, আপনি  টা হতে পারলেন না  । তাহলে কি আপনার এত দিনের শিক্ষা বৃথা ? না । সে ক্ষেত্রে আপনি ওয়েব ডেভেলপার হিসেবে কাজ শুরু করতে পারবেন (ওয়েব ডিজাইন আর ওয়েব ডেভেলপার এক জিনিস নয়, গুলিয়ে ফেলবেন না যেন ) বর্তমানে এক জন ওয়েব ডেভেলপার দাম ও কিন্তু একজন প্রোগ্রামারের থেকে কম না (Inspiration Only !)। আশা করছি বুঝতে পেরেছেন ।

 

  •    প্রোগ্রামিং  সি কেন ?

এত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থাকে সি কেন ? কারন সহজ প্রোগ্রামিং (PROGRAMMING ANSI C ) প্রোগ্রামিং এর বস । প্রোগ্রামিং সি কে ” MOTHER OF PROGRAMMING” বলা হয় । সুতরাং বুঝতেই পারতেছেন , প্রোগ্রামিং এর “মা” কে শিখতে পারলে তার পরের প্রজন্ম এমনিতেই আপনার কাছে সহজ হয়ে ধরা দিবে । অনেক যুক্তি তর্ক দিয়ে কেন ব্যাখ্যা করা যেত কিন্তু “কথায় কথা বাড়ে, কাজের কাজ কিছুই হয় না” .   আমি শুধু আমার মত করে লিখতে চাই, যাতে করে আমি বুঝি ।  যদি কেউ না বুঝেন, প্রশ্ন করলে উত্তর দেয়ার চেষ্টা করব । ইনশাল্লাহ ।

চিত্র টি দেখলে অনেক কিছু পরিস্কার হবে………
প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন

সি হল অপারেটিং সিস্টেম লেখার জন্য সবচেয়ে বেশী ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা । ইউনিক্স সি ভাষায় লেখা প্রথম অপারেটিং সিস্টেম । উত্তরকালের মাইক্রোসফট উইন্ডোস , ম্যাক ও এস এক্স , গ্নু/লিনাক্স সবগুলোই সি প্রগ্রামিং ভাষায় লেখা । সি শুধু অপারেটিং সিস্টেমের ভাষাই নয় , বর্তমানকালে জনপ্রিয় প্রায় সকল প্রোগ্রমিং ভাষার প্রেরণা সি প্রোগ্রমিং ভাষা । প্রকৃতপক্ষে পার্ল , পিএইচপি , পাইথন , রুবি প্রত্যেকটা ভাষাই সি তে লেখা । ধরুন আপনি স্পেনিশ , ইটালিয়ান , ফ্রেঞ্চ বা পর্তুগিজ ভাষা শিখতে চাচ্ছেন । তার আগে ল্যাটিন শেখা কি আপনার কাজে আসবে নাকি না ? যেহেতু ল্যাটিন ভাষা থেকেই এসকল ভাষার উৎপত্তি । সি শেখা আপনাকে সি ভাষায় তৈরি করা পুরো প্রোগ্রমিং ভাষার পরিবারকে বুঝতে সাহায্য করবে – আপনাকে দেবে স্বাধীনতা । মার্টিন রিটির তৈরিকৃত BCPL থেকে প্রোগামিং ভাষা খেকে B প্রোগামিং ভাষা ডেভেলোপ করা হয় এবং সেখান থেকে ১৯৭০ সালে আমেরিকার বেল ল্যাবরেটরিতে ডেনিস রিটি নামক প্রোগামার এই C ভাষাটি ডেভেলোপ করেন। ১৯৮৩ সালে আমেরিকার National Standard Ins সে সময়ে প্রচলিত Unix C এর জন্যে মান (Standard) নির্ধারণ করে দেন। C প্রোগমিং এর ক্সেত্রে অনেকগুলো পথ রযেছে। যেমন: ANSI C, Borland C, Turbo C, Microsoft C etc. এগুলোর মধ্যে ১ম টি হলো Standard এবং বাকিরা এই Standard অনুসরণ করে। আবার এরা প্রত্যেকে এক একটি Compiler। 

 

  • প্রোগ্রামিং সিএর ইতিহাস

পিডিপি-১১ এ ইউনিক্স অপারেটিং সিস্টেমের নিয়ন্ত্রনে এ ভাষার প্রয়োগ শুরু হয়েছিল। বর্তমানে অত্যন্ত শক্তিশালী এবং জনপ্রিয় উচ্চতর ভাষা হিসেবে সি পরিচিত। সি না থাকলে আমরা পেতাম না ইউনিক্সের মত অপারেটিং সিস্টেম, পেতাম না Linux কিংবা Mac OS । সি দিয়ে তৈরী করা হয় অপারেটিং সিস্টেমের কার্ণেল, হার্ডওয়্যার কনট্রোলারসহ আরো কত কি! কম জায়গা ও রিসোর্স নিয়ে কাজ করা সফটওয়্যার তৈরীতে সি এর জুড়ি নেই।

প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন

ডেনিস Ritchie

1972 সালে ডেনিস Ritchie দ্বারা বেল ল্যাবরেটরিজে  উদ্ভাবিত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সি. প্রোগ্রামিং সি এর নীতি ও ধারণা অনেক আগে ভাষা বি এবং B এর আগে পূর্বপুরুষদের BCPL এবং CPL থেকে নেওয়া হয়েছে. CPL ( Combine Programming Language – সংযুক্ত প্রোগ্রামিং ভাষা ) ও BCPL উভয় ল্যাঙ্গুয়েজই ছিল খুব উচ্চ স্তরের, প্রোগ্রামিং সি তৈরির উদ্দেশ্য ছিল ,  মেশিন ল্যাঙ্গুয়েজ স্বাধীন ভাবে প্রোগ্রামিংএ  সক্ষম এবং প্রোগ্রামারদের তথ্য, ব্যক্তিগত বিট ব্যবহার নিয়ন্ত্রণের মান উন্নত. CPL প্রধান অসুবিধা ছিল যে এটা অনেক অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য খুব বড়. 1967 সালে, BCPL (বেসিক CPL) একটি পরিবর্তিত CPL হিসাবে তার মৌলিক বৈশিষ্ট্য ধারনকারী হিসেবে নির্মিত  করা হয়েছিল . 1970 সালে, কেন থম্পসন, বেল ল্যাবস এ কাজ করে  বি ভাষা উন্নয়নশীল প্রক্রিয়া শুরু করেছিলেন ।  বি ছিল একটি পরিবর্তিত BCPL এর প্রোগ্রামিং এর জন্য  সিস্টেম প্রোগ্রামিং জন্য নির্দিষ্টভাবে লিখিত রুপ. অবশেষে 1972 সালে, একটি কেন থম্পসন, ডেনিস Ritchie, এর সহ – কর্মী সি কিছু সর্বজনীনতা বি ভাষা থেকে পাওয়া ল্যাঙ্গুয়েজ , আজকের প্রোগ্রামিং সি ।

প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন

কেন থম্পসন

ভাষাটি তৈরির প্রথম উদ্দেশ্য ছিল ইউনিক্স অপারেটিং সিস্টেম-এর কোড লেখায় এর ব্যবহার, কিন্তু অচিরেই এটি একটি বহুল ব্যবহৃত ভাষায় পরিণত হয়। পরে সি ভাষার থেকে ধার নিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, যেমন: C#, D, Go, Java, JavaScript, Limbo, LPC, Perl, PHP, Python, and Unix’s C Shell  সহ  পরিবর্তীকালের অনেক প্রোগ্রামিং ভাষার উপর সি’র গভীর প্রভাব পড়েছে। সি এর সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে এর বহনযোগ্যতা। সি দিয়ে রচিত প্রোগ্রাম যেকোন অপাররেটিং সিস্টেমের কম্পিউটারে চালানো যায়। ৭০ এবং ৮০ দশকের দিকে সি এর জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এর অনেকগুলো ভার্সন তৈরি হয়। ১৯৮৩ সালে আমেরিকান মাননিয়ন্ত্রক ANSI  (American National Standards Institute – ANSI ) এর ১টি আদর্শ ভার্সন তৈরির জন্য কমিটি গঠন করে। দীর্ঘ ৬ বছর পরে ১৯৮৯ সালে সেই আদর্শ সি ভাষাটি তৈরি হয়, যা ANSI – C (American National Standards Institute C- ANSI C)নামে পরিচিত। পরবর্তিতে আন্তর্জাতিক মাননিয়ন্ত্রক সংস্থা In১৯৯০ সালে সি এর এই আদর্শ ভার্সনটি গ্রহণ করে, যা সি৯০ নামে পরিচিত। মুলত “সি৮৯” এবং “সি৯০C89” একই ভাষা।

প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন

কেন থম্পসন এবং ডেনিস Ritchie  একসাথে

 

  • প্রোগ্রামিং সি সহজ না কঠিন ?

আমার মত বলি, প্রগ্রামিং সি সহজ, সব থেকে সহজ । আমার যুক্তি, আমি সি ভাল ভাবে শিখবো এই প্রতিজ্ঞা করে মাঠে নেমেছি । যা আমাকে শিখতেই হবে, তাকে কঠিন ভাবার কোন কারন আমি দেখি না , তাই আমার কাছে প্রোগ্রামিং সি । এবার আপনার কথা বলি, আপনার কাছেও কি সি সহজ মনে হবে ? আপনার প্রশ্ন, “আমি কি সি শিখতে পারবো ?” “আমি তো প্রোগ্রামিং Background এর না ? ” আপনার প্রশ্নের পর আমার প্রশ্ন হল, “আপনি কি প্রোগ্রামিং শিখতে চান ?” যদি উত্তর হ্যাঁ হয় । তাহলে আপনার জন্য বলছি, এই প্রিথিবিতে এমন একটা কাজ দেখান যেটা সহজ ? বা খুব সহজ ?? একটিও নেই । আমার কাছে কঠিন এর সংজ্ঞা টা এমন, “আমি যা না পারি, তাই সব থেকে কঠিন । আমি যা না জানি – তাই আমার কাছে সব থেকে কঠিন” এক্তু এভাবে চিন্তা করুন, এক ব্যক্তি আপনাকে একটি প্রশ্ন করল যে, উসাইন বোল্ট ে পর্যন্ত কত গুলো অলিম্পিক গোল্ড পেয়েছে ? যদি বলতে পারেন তাহলে আপনাকে ১ কোটি টাকা দিবে । কিন্তু আপনার এর উত্তর জানা নেই । তাহলে কি হল । এতাই সারা জীবন আপনার কাছে কঠিন প্রশ্ন ( উত্তর )হয় থাকবে ।

তার মানে কঠিন বলে কিছু নেই । আপনার ইচ্ছা আপনাকে পথ দেখাবে । যত বেশি ভাবেন ততই ভয় পাবেন । আবার জদি এমন হয়, যে প্রোগ্রামিং করতে গিয়ে ভয় চলে এসেছে তার কাছে বুদ্ধি জিজ্ঞেশ করেন, তাহলে আর কিছুই করতে হবে না । অইখানেই প্রোগ্রামার হওয়ার ইচ্ছা মাটি চাপা দিয়ে আসবেন ইনশাল্লাহ ।

 

  •  কিভাবে কাজ করে প্রোগ্রামিং সি ?

প্রোগ্রামিং সি কিভাবে কাজ করে , তার বিস্তারিত পরে কোন এক পোস্ট লিখব । আজ শুধু একটা চিত্র দেখে রাখুন । যা পরবর্তীতে কাজে লাগবে ।

প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন

 

  • প্রোগ্রামিং সি গুরুত্বপূর্ণ ১০ টি ইবুক


প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন
  • ইবুক ডাউনলোড করুন এখানে…………… 


  •  প্রোগ্রামিং সি এর ভিডিও টিউটোরিয়াল (বাংলা  ইংলিশ )


  •  বাংলা ভার্সন  নিচের ভিডিও তে …………………..

  • ইংলিশ ভার্সন দেখুন নিচের ভিডিও তে ……………………

  • সিশেখারসেরা১০টিওয়েবসাইট


  • ওয়েব সাইট এর লিঙ্ক দেখুন এখানে …………………… 

 

  • একটি ইনফোগ্রাম (সচিত্র বর্ণনা !)

    এখানে শুধু একটা প্রোগ্রাম সাজানো আছে । এর প্রতিটি অংশ পরবর্তী এক পোস্ট এ বিস্তারিত দেখানর চেষ্টা করব । আপাদত ছবি টা দেখুন । ভবিষ্যতে কাজে দিবে ।

    প্রোগ্রামিং সি - (1 of 40 ) : প্রোগ্রামিং শুরুর সাতকাহন
  • শেষে কিছু কথা

একটি কথা, যদি আপনি প্রোগ্রামিং ভিতর থেকে না শিখতে চান, তাহলে শুধু শুধু সময় নষ্ট না করে অন্য কিছু জন্য সময় ব্যয় করুন । আর এই লাইন থাকতে চাইলে ধৈর্য পরিক্ষা দিতে হবে অসংখ্য বার ।

 

  •  কিছু প্রশ্ন ও উত্তর

প্রশ্ন : internet এই রকম অনেকেই দেখা যায় শুরু করে কিন্তু শেষ করেন না ? আপনি কত দূর যাবেন ?

উত্তর : কাঙ্খিত প্রশ্ন । আমি সহ অনেকেই বিষয়টা লক্ষ্য করি বা করছি । সত্যি এমন হয় । কারন টা আর কিছুই না । জারাই এই ধরনের লেখা লেখে বেশির ভাগ ছাত্র । সবার ই পরাশু না আছে ? ফ্রি সময়ে লেখে । সুতরাং যখন সে ব্যস্ত হয়ে যায় তখন লেখা ছেরে দেয় ।

সব থেকে বড় কারন হল অন্য টা , আমার মতে । ( অসম্পূর্ণ , রাতে আপডেট করব – সাথেই থাকুন )

 

 

=====================================================================================

  • যা না পড়লেও ক্ষতি নাই, বরং পড়লে সময় নষ্ট !!

=====================================================================================

  1. প্রত্যেকটি পোস্ট লিখতে বা সাজাতে আমার প্রায় সর্বনিম্ন ২ ঘণ্টা থেকে ৬ ঘণ্টা পর্যন্ত সময় ব্যয় হয়, এখন এত সময় দিয়ে লেখার পরও যদি আপনি পোস্ট শেয়ার বা লাইক দিতে কষ্ট মনে করেন তাহলে আমার কিছু বলার নেই । আশা করছি বুঝতে পেরেছেন কি বলতে চাচ্ছি !
  2. গুগল এ এখন প্রচুর বাংলা লেখা পাওয়া যাচ্ছে, সুতরাং আপনার প্রয়োজনীয় লেখা খুজে পেতে বাংলা সার্চ ব্যবহার করেন । (যেমন, what is html ? না লিখে এইচটিএমএল কি ? লিখে সার্চ দেন অনেক তথ্য পাবেন । ) এতে করে বাংলা লেখা দ্রুত ছড়িয়ে যাবে সবার মাঝে, অনেক বাংলা লিখতে উৎসাহ পাবে।
  1. লেখার সমস্ত আপডেট পেতে শুধু এখানে একটা লাইক দিয়ে রাখুন ।
  2. আমার লেখার বিষয় আপনার কোন প্রশ্ন থাকলে, আমার ফেইসবুক ব্লগে করুন ।

 

===================================================================================

  • গুগল এ যেভাবে খুঁজবেন

===================================================================================

  • প্রোগ্রামিং কি ? প্রোগ্রামিং কিভাবে শুরু করবো/করব ?
  • প্রোগ্রামিং কি সি ? প্রোগ্রামিং সি কিভাবে শুরু করবো/করব ?
  • প্রোগ্রামিং কি সি++ ? প্রোগ্রামিং সি++ কিভাবে শুরু করবো/করব ?
  • প্রোগ্রামিং ইবুক / প্রোগ্রামিং ইবুক ফ্রি ডাউনলোড
  • প্রোগ্রামিং সি ইবুক / প্রোগ্রামিং সি ইবুক ফ্রি ডাউনলোড
  • প্রোগ্রামিং সি++ ইবুক / প্রোগ্রামিং সি++ ইবুক ফ্রি ডাউনলোড  
  • প্রোগ্রামিংএর  ধারাবাহিক টিউটোরিয়াল
  • what is programming c ? how to start programming c ?
  • what is programming c ? how to start programming c ?
  • what is programming c++ ? how to start programming c++ ?
  • programming c ebook / programming c ebook free download
  • programming c++ ebook / programming c++ ebook free download
  • programming ebook / programming ebook free download
  • programming step by step tutorial

 

তথ্য সুত্র :  উইকিপিডিয়া , ইবুক,  বিভিন্ন বাংলা – ইংলিশ ব্লগ , ইউটিউব আরও অনেক কিছু ।  সব কিছু লিঙ্ক দিলে, আরেকটা পোস্ট হবে ।

7 মন্তব্য

একটি উত্তর ত্যাগ