পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার!

6
270

অনলাইন ডেস্ক: হয়ত বলবেন পৃথিবীর বর্তমানে সবচেয়ে বড় কম্পিউটারের কথা জানি। কিন্তু বর্তমানে পৃথিবীর সবথেকে ক্ষুদ্রতম কম্পিউটারের সাথে পরিচয় আছে কি?

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার!
সম্প্রতি নরওয়ের গবেষকরা মাত্র ২১ গ্রাম ওজনের একটি কম্পিউটার তৈরী করেছেন। USB আকারের এ কম্পিউটারটির নাম দেয়া হয়েছে ‘কটন ক্যান্ডি’, খবর Gigmag-এর।
নির্মাতা প্রতিষ্ঠানের দাবী, ইউএসবি ‘কটন ক্যান্ডি’ হচ্ছে পৃথিবীর ক্ষুদ্রতম কম্পিউটারগুলোর অন্যতম। এ ইউএসবি ডিভাইসটি কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্টফোন কম্পিউটিং সুবিধা যোগ করতে পারে। টার্মিনাল সংযোগ হিসেবে বিভিন্ন ডিভাইসে ইউএসবি’র অপারেটিং সিস্টেম, ক্লাউড সার্ভিস এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনও চালু করবে। এ ছাড়াও এটি টেলিভিশন, সেট টপ বক্স এবং গেম কনসোল হিসেবেও ব্যবহার করা যাবে। ‘কটন ক্যান্ডি’ ডিভাইসটি তৈরী করেছে নরওয়ের FXI টেকনোলজিস।
FXI টেকনোলজিস-এর সিইও বোর্গার লোসল্যান্ড জানিয়েছেন, ‘আমরা বিশাল প্রযুক্তিকে ক্ষুদ্র ডিভাইসে নামিয়ে এনেছে।’ Koton Candy ফিচার হিসেবে রয়েছে, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, ১.২ গিগাহার্টজ কোয়াড কোর এরআএম মালি গ্রাফিক্স সেট, ওয়াই-ফাই,Blue tooth এবং HDMI output হাই ডেফিনিশেন ভিডিও দেখা যাবে এ কম্পিউটারে।
আগামী বছরের মাঝামাঝি এ ডিভাইসটি বাজারে চলে আসবে বলে সবার ধারনা। এটির দাম পড়বে প্রায় $২০০ এর মত। সূত্রঃ ইন্টারনেট।
আরো মজার মজার খবর পড়তে ও লিখতে চান? ভিসিট করুন

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ