আসুন নতুন ইমেইল সেবা “মাইক্রোসফট আউটলুক” সম্পর্কে কিছু জেনে নেই!!!

5
850

 

সবাই কে আমার পক্ষ হতে সালাম ও শুভেচ্ছা। আশা করছি আপনারা সবাই ভাল আছেন,ও সব সময় ভাল থাকবেন। আসেন নতুন ইমেইল সেবা “মাইক্রোসফট আউটলুক” সম্পর্কে কিছু জেনে নেই । এই পোস্ট এ কোথাও কোনও ভুল আমি ক্ষমাপ্রার্থী এবং ভুলগুলো কোথায় হয়েছে সেটা আমাকে কমেন্ট করে জানবেন আমি ভুলগুলো ঠিক করে নিব । এই পোস্ট এর সব তত্ত্ব ও ছবি বিভিন্ন ব্লগ ও নেট থেকে সংগৃহীত । 
ইন্টারনেট বিশ্বের সবচেয়ে নন্দিত সেবামাধ্যম হচ্ছে ইমেইল। আর এ যোগাযোগ মাধ্যমের সূচনা ১৯৯০ সালে। আজকের ইমেইল বিশ্বকে সমৃদ্ধ করেছে হটমেইল। তবে হটমেইল ব্র্যান্ড আর থাকছে না। এমন তথ্যই দিয়েছে মাইক্রোসফট সূত্র। তবে হতাশ হওয়ার কিছু নেই। নতুন ব্র্যান্ডনেম আউটলুক ডটকমেই হটমেইলের সব সেবা পাওয়া যাবে। অর্থাত্‍ হটমেইলের সব গ্রাহক এখন আউটলুক ব্র্যান্ডে সেবা নিতে পারবেন।
নতুন ধারার ইমেইল সেবা প্রবর্তনে হটমেইলকে অব্যাহত না রেখে আউটলুক ডটকম তৈরি হয়েছে। চমত্কার সব ফিচারে আউটলুককে উপস্থাপন করতে মাইক্রোসফট শেষ মুহূর্তের কাজ করছে। 

এ মুহূর্তে বিশ্বব্যাপী হটমেইলের ৩৫ কোটি সক্রিয় গ্রাহক আছে। ২০০৭ সালে গুগলের জিমেইল আসার আগপর্যন্ত হটমেইলই ছিল সেরা ইমেইল। গত পাঁচ বছরে ৪২ কোটি ৫০ লাখ জিমেইল গ্রাহক তৈরি হয়েছে। এমনটাই দাবি করছে গুগল।
ওয়েবভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান কমস্কোর সূত্র জানিয়েছে, গ্রাহক সংখ্যায় পিছিয়ে গেলেও অনলাইন ট্রাফিক তৈরিতে হটমেইলের অবস্থান এখনও শীর্ষে। ২০১২ সালের জুন পর্যন্ত মাসিক হিসাবে হটমেইলের ভিজিটর সংখ্যা ৩২ কোটি ৪০ লাখ, ইয়াহুর ২৯ কোটি এবং জিমেইলের ২৭ কোটি ৪০ লাখ।
অচিরেই প্রতিটি হটমেইল গ্রাহককে আউটলুকে অ্যাকাউন্ট পরিবর্তনের আহ্বান ইমেইলে জানিয়ে দেয়া হবে। এটি হবে পর্যায়ক্রমে। মাইক্রোসফটের সব ধরনের সেবাপণ্য, উইন্ডোজ সিস্টেম এবং অফিস সেবাকে সুসম্প্রসারিত করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।
ইমেইল অভিজ্ঞতার নবযুগের সূচনা করবে আউটলুক। অপেক্ষাকৃত কম বিজ্ঞাপনী বার্তা এবং সামাজিক যোগাযোগ টুইটার ও ফেসবুকের সঙ্গে একই মাধ্যমে সংযোগ তৈরিতে আউটলুক অনবদ্য হবে। ইমেইলের মাধ্যমেই টুইটার এবং ফেসবুক স্ট্যাটাসের নিত্যনতুন ফিচার এবং বার্তা একযোগে উপভোগ্য করে তুলবে আউটলুক।
এ অর্থে আপাতত বিদায়ই নিচ্ছে হটমেইল। এর ফলে সুদীর্ঘ সময় ধরে আসা একটি সফল ব্র্যান্ডের ইতি টানতে যাচ্ছে মাইক্রোসফট। ১৯৯৭ সালে মাইক্রোসফট ইমেইল সেবাদাতা ব্র্যান্ড হটমেইল কিনে নেয়। এজন্য মাইক্রোসফট হটমেইলের সে সময়ের মালিক সাবির ভাটিয়া এবং জ্যাক স্মিথকে ৪০ কোটি ডলার বিক্রিমূল্য দেন।
জিমেইল সূচনার এক যুগ আগেই হটমেইল যাত্রা শুরু করে। কিন্তু সময় এবং আধুনিকতার তাল সামলে উঠতে না পারায় খানিকটা জনপ্রিয়তা হারায় হটমেইল। আর তাই এক যুগ পরে এসে হটমেইলের ইতি টানল মাইক্রোসফট।

আউটলুক এর ফিচার:

 

 

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

 

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

নতুন এ সার্ভিসে ব্যবহারকারীদের জন্য মেসেজগুলো গুছিয়ে রাখবে আউটলুক(www.OutLook.com)। এতে আরো থাকবে স্কাইপ ব্যবহার করে ইন্টারনেট কল করার সুবিধা।

মাইক্রোসফট তাদের নতুন ওয়েবমেইল সার্ভিস নিয়ে জানিয়েছে, অপ্রয়োজনীয় আর বিরক্তিকর স্প্যামের কারণে রীতিমতো ঘর-গৃহস্থালী কাজে পরিণত হওয়া ইমেইল অ্যাকাউন্টের ঝামেলা থেকে ব্যবহারকারীদের মুক্তি দেবে আউটলুকডটকম। স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় মেইলগুলোকে আলাদা করে গুছিয়ে রাখবে নতুন সার্ভিসটি। ইনকামিং মেইলগুলো কন্ট্যাক্টস, নিউজ লেটার, সোশাল নেটওয়ার্কিং ইত্যাদি ক্যাটেগরিতে ভাগ করে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

মেইল সেবাটি কিছুদিন থেকে সচল হয়েছে, রয়েছে ভার্চুয়ালি অসীম স্থান, আর নূতন অ্যাকাউন্ট খুললে পাশাপাশি পাবেন ৭ গিগাবাইট স্কাইড্রাইভ স্পেস।

মাইক্রোসফটের নতুন পরিসেবাটির কথা উল্লেখ করতে গিয়ে এনগ্যাজেট তার প্রতিবেদনে লিখেছে, “আমরা গত প্রায় দুই সপ্তাহ ধরে এই সেবাটি ব্যবহার করছি। এবং আমাদের মনে হয়েছে আপনাদের উচিত এই সেবাটি একবার হলে পরীক্ষা করে দেখা।”

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

পরিষ্কার ডিজাইন:

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

নতুন ইমেইল সেবাটির ইন্টারফেসটি অত্যন্ত পরিষ্কার। এনগ্যাজেট জানিয়েছে ইমেইল সেবাটি দেখার পর তাদের অফিসের অনেকে একে ‘সুন্দর’ এবং ‘জিমেইলের মত লাগছে’ বলে অভিহিত করেছে।

মাইক্রোসফটকে ‘জিমেইল’ এর সাথে তুলনার ব্যাপারটা উল্লেখ করা হলে প্রতিষ্ঠানটি জানিয়েছে তাদের হেডার ৬০ ভাগ কম পিক্সেল ধারণ করে, ফলে এক পৃষ্ঠায় আরো বেশি ইমেইল দেখানো সম্ভব। এছাড়া প্রতিষ্ঠানটি জানিয়েছে সম্প্রতি এক সমীক্ষার মাধ্যমে মাইক্রোসফট জানতে পেরেছে ৮০% জিমেইল ব্যবহারকারী অন্য কোন মেইল ব্যবস্থা ব্যবহার করতে আগ্রহী।

আউটলুক.কম এর নূন্যতম চেহারার পেছনে যে অনুপ্রেরণাটাই থাকুক না কেন, এর বাহ্যিক অবয়ব আসলেই অনেক সুন্দর। ডিসপ্লে ব্যানার, এবং ভিডিওসহ চকচকে বিজ্ঞাপন আর নেই। তার বদলে হোম স্ক্রিনের বেশির ভাগ অংশ জুড়ে রয়েছে মেইল উইন্ডো। ডিলিট, ফ্ল্যাগ এবং মার্ক অ্যাজ রিড এর মত প্রয়োজনীয় বাটনগুলো এখন লুকানো অবস্থায় থাকে এবং মেইলের উপর মাউস নিয়ে এলে সেগুলো ভেসে উঠে।

হোম স্ক্রিনের বাম পার্শ্বে রয়েছে চিরপরিচিত ন্যারোপ্যান, যেখানে ফোল্ডারগুলো একটার উপরে একটা করে সাজানো রয়েছে। তার নিচেই রয়েছে ‘কুইক ভিউস’ বৈশিষ্ট্য। এটি আপনার মেইলগুলো নির্দিষ্ট কিছু ভাগে (পরিবর্তনযোগ্য) ভাগ করা যায়, যেমন ধরুন, ছবিসহ ইমেইল। একদম উপরে রয়েছে অনুসন্ধান সুবিধা।

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

স্ক্রিনের ডান পার্শ্বে পাবেন বিজ্ঞাপন। আর একদম উপরে রয়েছে হাই-লেভেল মেন্যু। স্থানটি অত্যন্ত পরিষ্কার। এখানে আউটলুক লেখার উপর মাউস নিয়ে গেলে একটি অ্যারো চলে আসবে আর তার উপর ক্লিক করার মাধ্যমে আপনি ব্যবহার করতে পারবেন, ক্যালেন্ডার, স্কাইড্রাইভ অথবা পিপল হাবের মত সুবিধাগুলো।

আউটলুক মেইলের সাথে জিমেইলের পার্থক্যটা এখানেই। জিমেইল তার বৈশিষ্ট্যগুলো উপরে সারিবদ্ধভাবে দেখিয়ে থাকে।

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

এছাড়া হাই-লেভেল মেন্যুটিতে আপনার কাজ অনুসরণ করে পরিবর্তিত হয়ে থাকে। ধরুন আপনি একটা মেইল মুছে ফেলতে আগ্রহী, এর সাথে সাথে আপনাকে একবারে পুরো মেইল বক্স মুছে ফেলবেন কিনা তার অপশন দেখাবে। মেসেজ খুললে পাবেন রিপ্লাই, ডিলিট, মুভ টু ইত্যাদি সুবিধাগুলো। যে পৃষ্ঠাতেই থাকুন না কেন নতুন মেইল খোলার বিশাল বাটনটি আপনার সাথে থাকবে।

জিমেইলের ক্ষেত্রে আমরা দেখব, ইমেইল অপশন, সার্চ ফিল্ড এবং টপ-লেভেল ট্যাব (ডকুমেন্ট, ইউটিউব) গুলোর জন্য রয়েছে নিজস্ব রো। এছাড়া জিমেইলের ক্ষেত্রে মেইলের তালিকাটি শুরু হয় স্ক্রিনের অনেক নিচ থেকে ফলে এক পৃষ্ঠায় কম মেইল দেখা যায়।

নিয়ন্ত্রিত বিজ্ঞাপন:

নতুন আউটলুক মেইলে বিজ্ঞাপন ব্যবস্থায় পরিবর্তন এনেছে মাইক্রোসফট। যে ধরণের বিজ্ঞাপনই হোক না কেন সবগুলো একটি ফরম্যাট অনুসরণ করতে হবে (অনেকটা অ্যাপলের আইঅ্যাডের মত)।

এছাড়া জিমেইলের মত ব্যবহারকারী নির্দিষ্ট বিজ্ঞাপন ব্যবস্থাও থাকছে না এতে।

সামাজিক যোগাযোগব্যবস্থা অন্তর্ভুক্তি:

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

হাই-লেভেল মেন্যুর ডানদিকে রয়েছে মেসেঞ্জার বাটন। এটির উপর ক্লিক করলে পেজের ডানদিকে ওপেন হবে চ্যাট মেন্যু। এই ইউজার ইন্টারফেসের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে ফেসবুক এবং টুইটারকে। এর মাধ্যমেই আপনি পেয়ে যাবেন সর্বশেষ স্ট্যাটাস আপডেট (আপনার ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্টটি অবশ্য তার আগে এর সাথে যুক্ত করে নিতে হবে)। টুইটার ব্যবহারকারীরা এর মাধ্যমে টুইটও করতে পারবেন। ফেসবুক এর ক্ষেত্রে অন্যের পোস্টগুলোতে ‘লাইক’ অথবা মন্তব্য করতে পারবেন।

একান্ত করে নেবার অপশন:

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

আপনি যদি এখনো ছোট্ট বাচ্চা হয়ে থাকেন তাহলে জিমেইল আপনার জন্য আদর্শ। অবশ্যই আউটলুক.কমকে আপনি একান্ত করতে পারবেন কিন্তু পাবেন না রঙচঙে কোন ব্যাকগ্রাউন্ড; ১২ টি রঙ নিয়ে আপনাকে খুশী থাকতে হবে। স্ক্রিনের উপরে থাকা সেটিংস বার থেকে তা নির্ধারণ করতে পারবেন। এই একই অপশন থেকে আপনি আপনার রিডিং প্যানটি কোথায় নিয়ে যাবে তাও নির্ধারণ করতে পারবেন। “মোর মেইল সেটিংস” অথবা পেজের নিচে থাকা ইংলিশ (ইউনাইটেড স্টেটস) চাপ দেবার মাধ্যমে পরিবর্তন করতে পারবেন ভাষা, রয়েছে ১০৬ টি এবং বাংলা তার মধ্যে একটি।

পারফরমেন্স এবং স্প্যাম কন্ট্রোল:

বেটা হলেও বেশ দক্ষ এবং গতিশীল আউটলুক.কম। দুয়েকটি ছোটখাটো সমস্যা দেখা দিয়েছে কিন্তু সেগুলো উল্লেখযোগ্য করা মত নয়, যেমন ধরুন কারো ইমেইলের জবাব দিয়েছেন, সেই জবাবটি অপঠিত ইমেইল হিসেবে উজ্জ্বল করে দেখাবে।

এনগ্যাজেট জানিয়েছে দুই সপ্তাহ ব্যবহার কোন ধরণের স্প্যাম তারা তাদের ইমেইল বক্সে পায়নি। এছাড়া ডিফল্ট ভাবে অন করা রয়েছে এসএসএল।

কিভাবে পাবেন:

আউটলুক.কম এ গিয়ে নতুন একটি ইমেইল অ্যাকাউন্ট খুলতে পারেন অথবা পুরনো অ্যাকাউন্টটি আপগ্রেড করতে পারেন। পুরনো অ্যাকাউন্ট ব্যবহারকারীরা পছন্দ না হলে আবার পুরাতন সেবায় ফিরে আসতে পারবেন।

অ্যাটাচমেন্ট:

সর্বোচ্চ ৩০০ মেগাবাইট আকৃতির ফাইল অ্যাটাচমেন্ট হিসেবে পাঠাতে পারবেন। জিমেইলে এই সীমা ২৫ মেগাবাইট। তবে এই লিমিটটি স্কাই ড্রাইভ থেকে কোন কিছু পাঠানোর ক্ষেত্রে প্রযোজ্য। অন্য কোন স্থান থেকে পাঠাতে চাইলে তা ১০০ মেগাবাইটে নেমে আসবে।

স্কাইপ অন্তর্ভুক্তি:

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

স্কাইপ এখন মাইক্রোসফটের, আর তাই এই প্রতিষ্ঠানের প্রতিটি সফটওয়্যারের সাথে একীভুতভাবে যে এই সুবিধাটি পাওয়া যাবে তাতো জানা কথাই। আউটলুক.কমের সাথে স্কাইপ পাবেন বিল্ট-ইন হিসেবে। তবে সেবাটি এখনো চালু হয়নি। মাইক্রোসফট খুব শীঘ্রই এটি অন্তর্ভুক্ত করতে পারবে বলে মনে করছে।

আউটলুক সম্পর্কে মাইক্রোসফটের ক্রিস জোনস বলেন, ‘আউটলুকডটকম হবে প্রথম ওয়েবমেইল সার্ভিস, যেখানে একসঙ্গে কানেকশন থাকবে ফেইসবুক, টুইটার, লিংকডইন, গুগল এবং স্কাইপ-এর।’

জোনস আরো যোগ করেন, ‘বন্ধুদের আপলোড করা ছবি, স্ট্যাটাস আপডেট আর টুইটের কারণে জীবন্ত হয়ে উঠবে আউটলুকডটকম-এর ইনবক্স।’

এছাড়া মাইক্রোসফটের ক্লাউড স্টোরেজ ব্যবহারের সুবিধাও পাবেন আউটলুকডটকম ব্যবহারকারীরা। বিশ্লেষকরা বলছেন, কেবল নতুন একটি ওয়েবমেইল সার্ভিসই আনছে না মাইক্রোসফট, বরং গুগলের ওয়েবমেইল সার্ভিস জিমেইলের সঙ্গে লড়াইয়ে নামছে প্রতিষ্ঠানটি।

সুতরাং এখন এটাই দেখার বিষয় যে , আমাদের আউটলুক সাহেব কতদূর যেতে পারে । দেখায় যাক আউটলুক সাহেব জিমেইল এর সাথে কতদূর পাল্লা দিতে পারে ।

বিশেষ দ্রষ্টব্য: এই পোস্ট এর সব তত্ত্ব ও ছবি বিভিন্ন ব্লগ ও নেট থেকে সংগৃহীত । 

আজ এ পর্যন্তই । সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন । আল্লাহ হাফেজ ।
আর আমাকে এখানে পাবেন

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

 

 

 

 

 

 

 

আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!আসুন নতুন ইমেইল সেবা "মাইক্রোসফট আউটলুক" সম্পর্কে কিছু জেনে নেই!!!

5 মন্তব্য

একটি উত্তর ত্যাগ