বাংলালায়ন ওয়াইমাক্স (Banglalion WiMAX) Dongle ব্যবহারকারীদের জন্যঃ (Only for advanced users)

9
2068
অধিকাংশ জায়গায় বাংলালায়ন Network শক্তিশালী না হওয়ায় অনেক বাংলালায়ন ওয়াইমাক্স ব্যবহারকারী কিছু বিড়ম্বনার শিকার হন। বিশেষ করে যারা Banglalion Coverage Map এ Yellow Zone এ (http://www.banglalionwimax.com/index.php/customer-support/coverage-map) আছেন, তারা সবচেয়ে Confusion এ ভোগেন। আর যাদের কাছে এর বিকল্প নে…ই, তাদের অবস্থা আরও নাজুক। কিছু প্রধান সমস্যা হচ্ছেঃ- Network stable না থাকা
– বার বার Disconnect হয়ে যাওয়া
– CINR Value কম থাকা
– Speed উঠানামা করা
– ইত্যাদি ইত্যাদিসব সমস্যা পুরোপুরি কাটিয়ে উঠা সম্ভব না হলেও কিছু সমস্যা খুব সহজেই সমাধান করা যায়। আমরা এজন্য একটি পদ্ধতি অনুসরন করবো। এজন্য প্রয়োজন হবেঃ- ১টি ন্যূনতম ৪মিটার লম্বা USB Extension Cable
– ১টি Soft Drinks এর খালি ক্যানঅত্যন্ত মনোযোগের সাথে ধাপগুলো অনুসরন করুনধাপ ১: মডেমটি USB Extension Cable এর মাধ্যমে আপনার PC/Laptop এ Connect করুন।ধাপ ২: মডেম এর CM (BanglalionWIMAX CM) চালু করুন। এবং CINR এবং RSSI Value এর দিকে নজর দিন। আপনার বাসা/রুম এর সম্ভাব্য প্রতিটি অংশে মডেমটি ৫ সেকেন্ড রেখে রেখে পরীক্ষা করুন। যে অংশে CINR সবচেয়ে বেশী, সেখানে মডেমটি স্থির রাখুন এবং Internet এ Connect করার চেষ্টা করুন।ধাপ ৩: CINR Value বার বার উঠানামা করতে পারে, তাই আপনার মডেম এর সর্বনিম্ন CINR Value 20 এর বেশী (CINR minimum >20) হলে পরবর্তী ধাপ অনুসরন করার প্রয়োজন নেই। মডেম এর সর্বোচ্চ CINR Value 20 এর (CINR maximum <20) কম হলে পরবর্তী ধাপ অনুসরণ করুন।(ধরা যাক মডেম এর CINR Value 12 থেকে 15 এ উঠানামা করে।)

ধাপ ৪: ছবির মত করে Soft Drinks এর খালি ক্যান কেটে নিয়ে Shade টি বানান এবং USB Extension Cable আর মডেম এর মাঝখানে সেট করুন এবং বাসা/রুম এর যে অংশে CINR সবচেয়ে বেশী ছিল সেখানে মডেমটি রাখুন এবং Connect করুন।

ধাপঃ ৫ (অতিরিক্ত): মাপমতো কেটে Shade টির চকচকে পাশে Aluminum Foil Paste করুন। যেকোনো বিদেশি বিস্কুট বা চকলেটের (KitKat) প্যাকেটে এটি পাওয়া যাবে। কাগজ থেকে Foil টি আলাদা করে নিতে ভুলবেন না। (ছবিঃ http://i.imgur.com/IJken.jpg) তারপর পরীক্ষা করুন।

আপনার বাসা/রুম এর যে অংশে CINR সবচেয়ে বেশী ছিল (14) আস্তে আস্তে তা বৃদ্ধি পাবে (16,17,18 or more)। Internet ব্যাবহার করলেও পার্থক্য বুঝতে পারবেন।

যেহেতু WiMAX Network একটি জটিল বিষয় তাই এই পদ্ধতি থেকে আপনি উপকার পাবেনই এই গ্যারান্টি আমরা দিচ্ছি না। BS-ID এর উপরেও (আপনার বাসা থেকে Base Station কত দূরে) অনেক কিছু নির্ভর করে, এরকম আরও Factor আছে। এটি ১টি Trial and Error method. আমরা ৩ টি স্থানে Banglalion Modem এ এই পদ্ধতি ব্যাবহার করেছি যার ফলাফল অত্যন্ত সন্তোষজনক। (Not sure about “Ollo”) সাধারনত Yellow Zone এ CINR 10-20 এর মধ্যে এই পদ্ধতি দারুন কাজ করে। এ বিষয়ে নতুন কিছু জানতে পারলে অবশ্যই জানাতে ভুলবেন না।

বিঃ দ্রঃ শুধুমাত্র Banglalion ভুক্তভোগীদের জন্য।

বাংলালায়ন ওয়াইমাক্স (Banglalion WiMAX) Dongle ব্যবহারকারীদের জন্যঃ (Only for advanced users)

9 মন্তব্য

একটি উত্তর ত্যাগ