গঠনমূলক চিন্তা : একটি বাজে দিন ভালো করার ৭টি উপায়

9
1233
গঠনমূলক চিন্তা : একটি বাজে দিন ভালো করার ৭টি উপায়

মেহেদী হাসান

বিসমিল্লাহীর রাহমানীর রাহীম।
আমার ওয়েবসাইটে আমার সম্পর্কে বিস্তারিত পাবেন।
ভিজিট করুন:- www.imahedihasan.blogspot.com
ইমেইল বার্তা :- mahediblog@gmail.com
গঠনমূলক চিন্তা : একটি বাজে দিন ভালো করার ৭টি উপায়

গঠনমূলক চিন্তা : একটি বাজে দিন ভালো করার ৭টি উপায়

বিছানায় শুয়ে আপনার সমস্ত দিনটি ধ্বংস করে দিবেন না। আপনার সময়কে পরিবর্তন করে দিতে নিচের পদ্ধতিগুলো লক্ষ্য করুন।

একটি বাজে সকাল? ভয়ানক মনে হচ্ছে?
চিন্তা নেই। নিচের পদ্ধতিগুলো অনুসরন করলে আপনার দিনটি আর অত্যাচার মনে হবে না বরং আপনার জীবনের ভালো দিনগুলোর একটি হয়ে উঠবে।
১. মনে রাখবেন, অতীত কখনই ভবিষ্যতের সমান নয় : মন্দ ভাগ্য বলে প্রকৃতপক্ষেই কোন ব্যাপার নেই। যারা এটা মনে করে যে মন্দ ভাগ্য বলে কিছু আছে, তাদের মস্তিষ্ক অতীতের ঘটনার সাথে মিলিয়ে একটি প্যাটার্ন তৈরী করে এবং অতীতের কোন দুর্ভাগ্যজনক ঘটনা মনে করিয়ে দেয়, যার ফলে আপনার প্রতিটি দিনই কাটে বাজে ভাবে।
২. নিজের সম্পর্কে ভবিষ্যতকথন বন্ধ করুন : আপনি যদি মনে করেন যা ঘটে গেছে তাতে করে সারাটি দিন খুবই কঠিন যাবে, তাহলে নিশ্চিত আপনি বসে পরবেন, আপনি হয়ন দিন শেষে দেখবেন এমন কিছু ঘটে গেছে, যাতে মনে হবে আপনার ভবিষ্যতবানী সঠিক। এটা করা থেকে বিরত থাকতে হবে।
৩. সমন্বতা রক্ষা করুন : আপনার স্থির করা বড় কোন লক্ষ্যের প্রতি দৃষ্টিপাত করুন। সুযোগ যে কখন আসে তা বলা যায় না, তাছাড়া আপনি নিজেও সুযোগ সৃষ্টি করতে পারেন। আপনার লক্ষ্য কম করে হলেও দৈনিক দুই বার মনে করবেন, তা না হলে একসময় তা ভূলেই যাবেন।
৪. নিজের মনে থাকা “ভালো” “খারাপ” এর ধারনা পরিবর্তন করুন : মনে করুন, যখন আপনি কাজের জন্য ছুটছেন, চেষ্ঠা করছেন, অন্তত হাটছেন সেটাই আপনার ভালো দিন, আর যখন কেউ আপনার কোন কিছু চুরি করে নিয়ে গেল সেই দিনটি আপনার খারাপ দিন। এই ধরনের ধারনা আপনাকে হাসিখুশি থাকতে সহায়তা করবে বরং আপনার খারাপ দিন অনেক পর পর আসবে।
৫. আপনার দৈহিক রসায়নের উন্নতি সাধন করুন : আপনার দেহ এবং মস্তিষ্ক একে অন্যের পরিপূরক; একটি খারাপ মেজাজ আপনাকে ক্লান্ত করে দেবে, যার ফলে আপনার মেজাজ আরো মন্দ হয়ে ওঠবে এবং এটা বাড়তেই থাকবে। সুতরাং খারাপ মেজাজকে প্রথমেই ব্যাহত করুন, আশেপাশে ঘুরে আসুন, স্বাস্থ্যসম্মত কিছু খান, হাসিঠাট্টা করুন।
৬. যা ভালো হচ্ছে সেদিকে খেয়াল করুন : একটি মন্দ দিন হওয়ার প্রাথমিক কারন হচ্ছে যা খারাপ ঘটছে আপনি সেটা লক্ষ্য করছেন। যেখানে কয়েকটি খারাপ ব্যাপার ঘটছে, সেখানে খোঁজ করলে আপনি তারো বেশি ভালো ব্যাপার পাবেন। লিস্ট তৈরী করুন, খারাপটাকে বাদ দিয়ে ভালোটা গ্রহন করুন।
৭. বিস্ময়কর কিছু আশা করুন : ধ্বংস ও বিধ্বস্ত একটি মনোভাব আপনাকে অনেক সমস্যায় ফেলতে পারে, “ভবিষ্যতে বিস্ময়কর কিছু আশা করা” এই ধারনাটি আপনাকে প্রানবন্ত ও উতফুল্ল রাখবে। ধারনা করুন আপনার চারপাশেই ঘটছে বিস্ময়কর ব্যাপার এবং একসময় ঠিক এমনটাই খুঁজে পাবেন।

প্রথমে এখানে প্রকাশিত

9 মন্তব্য

একটি উত্তর ত্যাগ