কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১১

আসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।

kick computer কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১১

সমস্যা : কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহার করার পরও কিছু দিন আগে আমার কম্পিউটারে ভাইরাস আক্রমণের কারণে গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট হয়ে যায়। এরপর হালনাগাদ সংস্করণের নতুন এন্টিভাইরাস ইন্সটল করতে গেলে কম্পিউটার বারবার রিস্টার্ট হয়ে যাচ্ছে।
মাসুদ রানা, উত্তর পীরেরবাগ, মিরপুর, ঢাকা

- সমাধান : আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমের সমস্যার কারণে কম্পিউটারে এন্টিভাইরাস ইন্সটল করা সম্ভব হচ্ছে না। আপনি নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল করুন। বাজারে প্রচলিত লাইসেন্সসহ এন্টিভাইরাস কিনে ইন্সটল করুন।

সমস্যা : কম্পিউটার থেকে কোনো ফাইল পেনড্রাইভে কপি করে অন্য কম্পিউটারে ব্যবহার করা যায়। কিন্তু পরবর্তী সময়ে আমার কম্পিউটারে পেনড্রাইভটি প্রবেশ করালে কোনো ফাইল দেখা যায় না।
ফয়সাল হোসেন, আহম্মদপুর, সুজানগর, পাবনা

- সমাধান : আপনার কম্পিউটারে ভাইরাস আছে। সেটি রিমোভ করে নিন। এর পরও কাজ না হলে আপনার কম্পিউটারে নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে সর্বশেষ সংস্করণের এন্টিভাইরাস ব্যবহার করুন।

সমস্যা : কম্পিউটারে দীর্ঘক্ষণ কাজ করলে জোরে শব্দ হয়। অনেকক্ষণ শব্দ করে চলার পর কম্পিউটার বন্ধ হয়ে যায়। আবার কম্পিউটার চালু করলে মনিটরে পাওয়ার আসে না।
মামুন শিকদার, বুচারপুল, ময়মনসিংহ

- সমাধান : কম্পিউটারের প্রসেসর গরম হয়ে গেলে এ ধরনের সমম্যা হয়। প্রসেসরের ফ্যানটি খুলে তাপ শোষণক্ষম পেস্ট লাগিয়ে দিন। এর পরও সমাধান না পেলে পাওয়ার সাপ্লাইটি পরিবর্তন করতে হবে।

সমস্যা : আমার কম্পিউটারে এন্টিভাইরাস সফটওয়্যার থাকলেও কিছু দিন পরপর কাজের গতি খুবই ধীর হয়ে যায়। বিশেষ করে একসঙ্গে একাধিক ফাইল খুললে কম্পিউটারে কাজ করতে অনেক সময় প্রয়োজন হয়।
ফারহানা ইসলাম, শার্শা, যশোর

- সমাধান : এন্টিভাইরাস ব্যবহার করলে কম্পিউটারের গতি কিছুটা কমে যায়। আপনি যে এন্টিভাইরাসটি ব্যবহার করছেন সেটি আনইনস্টল করে আবার ইনস্টল করেন। প্রয়োজনে র‍্যামের গতি বৃদ্ধি করতে পারেন।

সমস্যা : কম্পিউটারের পাওয়ার সুইচ চালু করলে কম্পিউটার চালু হয় না। তবে কয়েকবার পাওয়ার সুইচ চালু করলে চালু হয়।
সাজ্জাদ আহমেদ, উত্তর পতেঙ্গা, চট্টগ্রাম

- সমাধান : আপনার পাওয়ার সুইচটিতে সমস্যা রয়েছে। পাওয়ার সুইচ পরিবর্তন করলে এ ধরনের সমস্যা হবে না।

 

:: কালের কন্ঠ :: আপনার যেকোনো সমস্যার সমাধান জানাতে আমাদের আছে ‘টেক ডাক্তার’। আপনার পাঠানো সমস্যার সমাধান জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আগামী ‘টেক ডাক্তার’-এর জন্য সমস্যা লিখে পাঠিয়ে দিন এই ঠিকানায় :


টেক প্রতিদিন,

কালের কণ্ঠ, প্লট-৩৭১/এ, ব্লক-ডি,

বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা-১২২৯।

ই-মেইল : techprotidin@kalerkantho.com


পিসির সমস্যা হাজারো, সমাধান একটি টিউনারপেজ হেল্প লাইন
৯,০০০ অনলাইন গেমস নিয়ে মেতে উঠুন টিউনারপেজ গেমস জোন

About The Author

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। আমার সাথে যোগাযোগ করতে চাইলে ফেসবুকের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। আমার লিঙ্ক : https://www.facebook.com/banda.ikhtiar

Related posts

3 Comments

Leave a Reply