গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন

25
967
গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন

Md.Abul Bashar

আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করি এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষামার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।
গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন

গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশাকরি ভাল আছেন, আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভাল আছি।

 

গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন

আমি আজকে আপনাদের সাথে যা নিয়ে আলোচনা করব, তা বুঝতেই পারছেন, উপরের হেড লাইন দেখে, বাংলাদেশের এখনও অনেক যায়গায়, এখন পর্যন্ত ভাল গতি সম্পন্ন নেট এর নেটওয়ার্ক আসেনি, তাই বাধ্য হয়ে, মোবাইল কম্পানির নেট ব্যবহার করতে হয়, যেমন, রবি,জিপি, বাংলালিংক, এয়ারটেল,সিটিসেল, তবে এই কম্পানির মধ্যে প্রিপেইড এবং পোষ্ট পেইড এ দুইটি বিভাগ আছে, এর এক একটার সুবিধা একএক রকম, আর আমি আজ আপনাদের সাথে আলোচনা জিপি পোষ্টপেইড সিমের এর বিস্তারীত, জিপি পোষ্ট প্রিপেইড এর কাজ বা সুবিধা অনেকেই জানেন, তবে পোষ্টপেইড এর সকল কিছু হয়তো অনেকে জানেন না, তাই তাদের জন্য আজ আমার এই টিউন, তাই এখন আর কথা না বাড়িয়ে কাজের কথায় আসি।

 

 

সিম টি পাওয়ার উপায়

 

  1. জিপি সিম ক্রয় করতে কি কি লাগে? এটি কিনতে এক কপি পাসপোর্ট সাইজের ছবি এবং যার ছবি তার ন্যাশনাল আইডি কার্ডের একটি ফটোকপি।
  2. এই সিমটি কোথায় পাওয়া যায়? এটি সকল দোকানে পাওয়া যায় না প্রিপেইড সিমের মতো, এটি পাবেন যে কোন জিপি কাষ্টমার কেয়ার/জিপি হেল্প কেয়ার/এই সিম বিক্রয় করার জন্য যে সকল দোকানে অনুমতি আসে, সেই সকল দোকানে।
  3. দাম: বর্তমানে মনে হয় 200টাকা।

 

সিম টি ক্রায় পরপরই নেট ব্যবহার করতে পারব??

এটা ক্রায় করার সাথে সাথেই প্রিপেইড এর মত নেটওয়ার্ক আসে না, এটার রেজিষ্ট্রেশন পেপার পুরোন করার পরে তারা 72ঘন্টা সময় নিয়ে থাকে, সময় নেয়ার কারণ এটার কাগজ অফিসে জমা দেয়ার পরে হেড অফিস থেকে পেপারটি চেক করে সব কিছু ঠিক আছে কিনা, যদি ঠিক থাকে তবে নেটওয়ার্ক দেয়, তবে এতে 72ঘন্টা সময় লাগে না, তারপরও তারা নিয়ে থাকে, তবে যদি আপনার সিম এ নেট খুব তারাতারী দরকার হয় তবে তাদের রিকোয়েষ্ট করতে পারেন, যদি তারা চায়, তারাতারী দিতে পারে, তবে আমি যে কাষ্টমার কেয়ার থেকে ক্রয় করেছি, কাষ্টমার কেয়ারে আমাদের এলাকার এক ভাই জব করে তাই তার সাথে ভাল পরিচয় থাকার কারণে আমি যখন সিম টি ক্রয় করতে গেলাম, সে বলল 72 ঘন্টা সময় লাগবে, আমি বললাম আমার তারাতারী দরকার, তাই যে তখনই ফরমটি পুরোন করে, সাথে সাথে ই-মেইল করে হেড অফিসে পাঠিয়ে দিল (আমি সিম কিনতে গেলাম সকালে) এবং আমার রাতের মধ্যেই নেটওয়ার্ক এসে গেলো, তাই তারা যত তারাতারি ফরমটি হেড অফিসে পাঠাবে তত তারাতারি আপনি নেট পাবেন।

 

এটা ব্যবহার সুবিধা কি?

এটা ব্যবহারে সুবিধা হল, যেমন প্রিপেইড সিমে যদি আপনি কোন নেট ব্যবহার করেন যেমন দরুন আপনি পি2 ব্যবহার করবেন, যেটাকে আনলিমিটেড বলে,এই আনলিমিটেড প্যেকেজে আপনার টাকা কাটবে 980টাকা মত (সম্ভবত) এটার পুরো টাকাটাই আপনার সাথে সাথে কেটে নেট এ্যকটিভ হবে, আর পোষ্টপেইডে সে রকম নয়, পোষ্ট পেইডে হল, চার্জ একই, তবে এটা টাকা আপনার একসাথে কাটবে না, আপনি যদি পি2 এ্যকটিভ করেন, তবে আপনার মাসের যে বিল হল তা ভাগ করে প্রতিদিন যা রেট হবে, তা প্রতিদিন কাটবে, মানে প্রতিদিন 32.50 টাকার মত, এটাই সুবিধা যে এতো গুলো টাকা আপনাকে একদিনে বা একসাথে দিতে হবে না,আর একটি উদাহরন আমি নেট পি2 কিনব কিন্তু আমার ব্যলেন্স আছে, 50টাকা আর আপনি পি2 লিখে মেসেজ করার পরে আপনাকে দেখানে হবে 870+15% ভ্যাট এই রকম, কিন্ত আপনি দেখতেছেন আপনার ব্যলেন্স ততটা নেই?  কোন সমস্যা নেই, আমি আগেই বলেছি এটায় পুরো মাসের টাকা এক সাথে কাটবে না, এটায় টাকা কাটবে পুরো মাসে যে চার্জ সেই চার্জ এর উপরে প্রতিদিন যে টাকা পরে, প্রতিদিনের টাকা প্রতিদিন কাটবে, আপনি চাইলে একদিন ব্যবহার করে আবার দ্বিতীয় দিন বন্ধ করে রাখতে পারেন, যে দিন বন্ধ থাকবে সেদিনে টাকা আপনার কাটবে না। তাই এতে একটি সুবিধা হল, আপনার একদিন নেট দরকার আনলিমিটেড?? তাহলে আপনি পি2 লিখে মেসেজ পাঠান 5000 এ এবং সেই নেটে এ্যকটিভ হলে আপনি সেই দিন আনলিমিটেড ব্যবহার করতে পারেন, আগামি কাল আপনার নেট দরকার নেই? তাহলে আজ রাতে 11.59পিএম এর আগে Cancel লিখে 5000এ একটি মেসেজ পাঠিয়ে দিন ব্যস আপনার মেসেজ 11.59পিএম এর আগে পাঠাতে পারলেই হবে, মেসেজটি পাঠালে মাঝে মাঝে সাকসেজ ফুল (বন্ধ) হতে কিছু ক্ষণ সময় নেয় আপনি ততক্ষণ ব্যবহার করতে পারবেন, তাতে কোন চার্জ লাগবেনা আপনার কোন বিল করবে না, যতক্ষণে আপনার কনর্ফাম মেসেজটি না আসবে ততক্ষন আপনি ব্যবহার করতে পরেন, আমি সর্বচ্চ 45মিনিট ব্যবহার করতে পেরেছি। আর এটায় 50টাকা পর্যন্ত বকেয়া বিল করা যায়। তবে এখানে আরএকটু সুবিধা এবং অসুবিধা আছে।

অসুবিধা:  আপনি যদি পি3 এ্যকটিভ করেন তবে তার সময় সকাল 10টা পর্যন্ত আশা করি এটা যানেন, ধরুন আপনি একটি ফাইল ডাউনলোড দিয়েছেন 200এমবি এটা এখন আপনার সম্পূর্ণ ডাউনলোড হওয়ার আগেই 10বেজে গেছে, এখনও ডাউনলোড চলছে আপনি কেটে দেননি, তাহলে 10টার পরে আপনার যা ডাউনলোড হবে তার বিল করা হবে, যতক্ষণ ডাউনলোড হবে ততক্ষণের বিল,

 

এই বিভাগটি না পড়লেও কোন সমস্য নেই তবে সময় পেলে পড়ে নিন ভাল অভিজ্ঞতা হবে (এটা না পড়লেও নিচের বিভাগ পড়ে নিন)

 

আমার একভাই রাসেল খন্দকার (পিসি হেল্প সেন্টার এ্যাডমিন) এই বিষয়টির ব্যপারে জানত না, তাই সে ডাউনলোড দিয়ে অন্য কাজে চলেগেলো, তারপরে অনেক ক্ষণ পরে এসে দেখে এখনও ডাউনলোড হচ্ছে, সেতো????? এখনও ডাউনলোড চলে?? 10টা বাঝল কখন?? এতোক্ষণে তো আমার 50টাকা বকেয়া বিল করে ফেলেছে, তারপরেও সে ভাবল না বেশি তো হবে না 50টাকা মাত্র, এরপরে আবার ভাবে 50টাকা তো এখনও হয়নি যদি হত তবে 50টাকা হওয়ার পরপরই লাইন কেটে যেত, সে এটা ভেবে সে আর কিছু করল না, যে ভাবল এটা সম্পূর্ণই ডাউনলোড হলে তারপরে পিসি বন্ধ করব, এরপরে ডাউনলোড শেষ পিসি বন্ধ করে অন্য কাজে গেলো এবং ভাবল আমারতো 50টাকা বিল আছে, সেটা রিচার্জ করে নেই, রিচার্জ করে পরদিন সকালে নেট এ বসবে তখন দেখে কান্টেক নেয় না কি হল?? কল 121 বাংলার জন্য 1, কাষ্টমার ম্যানেজার 0 চাপুন, তারপরে সে জানতে চাইল নেট কান্টেক নেয় না কেন?? তখন কাষ্টমার ম্যানেজার বলে আপনার বকেয়া বিল পরিশোধ করুন, তখন সে বলল কেন আমি তো সকালে পেইড করেছি 50টাকা, তখন আবার কাষ্টমার ম্যানেজার বলল আপনার এখনও বাকি আছে, আবার রাসেল ভাই জানতে চাইল কেন আমার কত টাকা বকেয়া আছে?? হায় হায়?? সে বলে আপনার এখনও 700টাকা বকেয়া আছে, তারপর সে যানতে চাইল কেন 10টা বাজার পরে নেট ডিসকাস্টেক হবে না?? কাষ্ট: বলে 10টার পরে পি3 প্যাকেজে অটো কনভাট হয়ে পি1 চলে, আবার সে জানতে চাইল কেন তারপরওতো 50টাকার আপনাদের লিমিট?? তাই না?? সে বলে হ্যা তবে আপনি যদি কোন কিছু ডাউনলোড দিয়ে থাকেন তবে যতটাকাই বিল হক আপনার ডাউনলোড কেটে দেয়া হবে না, ডাউনলোড শেষে আপনার নেট বন্ধ করে দেয়া হবে। এখন এই গুলো আমি শুনে এক দোকানদার ভাইয়ের কাছে জানতে চাইলাম এই বিল না দিয়ে যদি সিম ফেলে দেই কোন সমস্যা আছে কিনা?? তখন সে বলল তার এক বাগিনার আইডি কার্ড দিয়ে বাগিনার এক বন্ধু নাকি অনেক আগে একটি পোষ্টপেইড সিম কিনেছিল তখন তার বিল হয়েছিল মাত্র 4000টাকা কিন্তু সে বিল না দিয়ে সিমটি ফেলে দেয়। আট বছর পরে তাকে ঢাকা হাইকোর্ড দিয়ে ইউকিল নোটিস বাগিনার কাছে পাঠিয়েছে আপনার এতো নম্বার এ আট বছর আগে 4000টাকা বিল আছে আপনি পরিশোধ করেননি, আগামি 7দিনের মধ্যে বিল পরিশোধ করুন, এখন সে কি করবে সেই বন্ধুকে হারিকেন নিয়ে খুজে বের করে তারকাছ থেকে টাকা উসুল করে বিল পরিশোধ করল। এখন ভাবি রাসেল ভাই’র কি হবে?? তবে এখান আর একটা সুবিধা হল কোন জরিমানা করেনি 4000টাকায়, 4000টাকাই পরিশোধ করতে বলেছে। রাসেল ভাইকে বললাম আপনিও রেখে দেন আট বছর পরে যদি আপনাকে 700টাকা পরিশোধ করারা জন্য আপনাকেও উকিল নোটিশ করে তবে সেটা আপনার ছেলে দিয়ে দিবে, আপনার চিন্তা নেই। হা হা হা :D গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন:P গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন 3:)

কি আপনারাও আমার সাথে এক মত?? (y)

 

সুবিধা: এটা আপনি 50টাকা পর্যন্ত বকেয়া ব্যবহার করতে পারতেছেন এবং আপনি পি2 ব্যবহার করেন তবে যে সুবিধা পাবেন, তা অনেক যায়গায় আলোচনা করা হয়েছে।

ব্যবহার

 

ইন্টানেট ব্যবহার করবেন যে ভাবে

 

পি1. এটি সম্পর্কে আশা করি সবাই জানেন, তবুও যখন সবকিছুই লিখতে শুরু করলাম, এটা আর বাদ দিব কিসের জন্য?? এটা চার্জ প্রতি কিলোবাইট অগনিত পয়সা, আপনি যা ব্যবহার করবেন, তা থেকে প্রতি কিলোবাইটে অগনিত পয়সা করে চার্জ কাটা হবে। কারন এটা রাসেল ভাই অতিরিক্ত 50 এমবিএর ফাইল ডাউনলোড করেছিলতার এতটাকা বিল করেছে।

পি2: এটা আনলিমিটেড প্রতিদিন 32.50 মত চার্জ আপনার যে দিন দরকার হবে সে দিন এ্যাকটিভ করতে পারবেন এবং যেদিন আপনার দরকার হবে না সে দিন বন্ধ করে রাখতে পারবেন, এখান বোঝানোর সুবিধার জন্য আমি যেটা করি সেই গুলো বলি।

ধরুন আমার আজ আনলিটেড দরকার তাহলে আমি আজ রাত 12টা এ.এম এর পরে পি2 লিখে 5000 একটি মেসেজ পাঠালাম মেসেজ পাঠানো পরে কখনও এ্যকটিভ হতে সময় নেয় আবার কখনও সাথে সাথে হয়, আপনি যখন মেসেজ করবেন তখন থেকে এ্যকটিভ হওয়া পর্যন্ত তিনটি মেসেজ আসবে। এ্যকটিভ হওয়ার পরে আমার প্রয়োজনী কাজগুলো করে ফেলাম এবং কালকে আর আমার প্রয়োজন নেই, তাহলে আমার আজকেই আবার 11.59 পি.এম আর আগে Cancel লিখে 5000 এ একটি মেসেজ পাঠাতে হবে তাহলে আগামি কাল থেকে নেট বন্ধ থাকবে। তাহলে আমার আনলিমিটেড এর জন্য 987টাকা খরচ করতে হল না, মাত্র 32.50 টাকায় আমি একদিন নেট ব্যবহার করতে পরলাম, আমি যতদিন বন্ধ রাখব ততদিননের কোন বিল আমাকে দিতে হবে না, শুদু আমি যে দিন চালু রাখব ততদিন আমার বিল করবে, আর তবে এখানে যদি আপনি কিছু দিন বন্ধ রাখতে চান তবে Cancel  লিখে 5000 এ মেসেজ পাঠাতে হবে, নয়তো আপনার প্রতিদিন বিল করতে থাকবে। আপনার যে দিন দরকার সেদিন মেসেজ পাঠিয়ে চালু করে ব্যবহার করুন, এবং যে দিন দরকার নেই, সেদিন আবার মেসেজ পাঠিয়ে বন্ধ করে রাখুন। আপনি বন্ধ করার জন্য যখন মেসেজ পাঠাবেন ধরুন আপনি বন্ধ করার জন্য আজ রাতে 11.58মিনিটে মেসেজ পাঠিয়েছেন কিন্তু বন্ধ হয়েছে সে রকম কোন কনফার্ম মেসেজ আসতেছে না এখনও??????? চিন্তার কোন কারণ নেই আপনি বারটা বাজার আগে পাঠাতে পারলেই হবে সুধু দেখবেন সেট সাকসেস হয়েছে কিনা?? যদি হয় তবে আপনি সাকসেক মেসেজ না আসা পর্যন্ত ব্যবহার করতে থাকুন এতে কোন চার্জ করবে না আপনার। আপনি যে দিন বন্ধ করবেন সেদিন আবার নেট চালু করতে পারবেন না, পরবর্তি দিন আবার চালু করতে পারবেন।

পি3: এটা নাইট টাইম রাত্র 12টা থেকে সকাল 10টা পর্যন্ত এটা মাসিক চার্জ 287.50 ভ্যাটসহ আর এই হিসেবে প্রতিদিন চার্জ 8.50 এরমত, এটাও পি2 এরমত আপনার যে দিন ইচ্ছে সে দিন ব্যবহার করতে পারবেন। তবে এটা সকাল 10টার পরে আবার ব্যবহার করতে গেলে কিন্তু বিপদ, কোন বিপদ যেটা উপরের লেখা থেকেই নিশ্চই বুঝতে পারছেন। এটাও বন্ধ রাখতে চাইলে পি2 এর বন্ধ অনুসর করুন।

 

 

আর অন্য প্যেকেজ গুলো সকল প্রিপেইড এরমত, তবে সকল প্যেকেজে প্রতিদিনের চার্জ প্রতিদিন কাটবে।

 

আমি অনেক সময় নিয়ে পোষ্টটি লিখেছি, কোন যায়গায় যদি বানান ভুল বা বুঝতে অসুবিধা হয় তবে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং ভুলটি ধরিয়ে দিবেন, আমি চেয়েছি ব্যপারটা বুঝিয়ে গুছিয়ে লেখার জন্য, বুঝিয়ে লেখার চেষ্টা করতে করতে এতো বেশি আলোচনা করে ফেলেছি, এতো সময় আপনারেদ নষ্ট করার জন্য আমি দু:খিত।

 

বি:দ্র: এই সিম দিয়ে শুদু ইন্টানেট ব্যবহার করতে পারবেন, কল করা যাবে না।

 

ভাল লাগলে কমন্টে জানাতে ভুলবে না…

 

ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

পূর্বে প্রকাশিত আমাদের ব্লগে

অনুরোধ: আমরা একটি নতুন সাইট করেছি সেখানেও আপনি লিখতে পারবেন যদি সময় পান গুরে আসতে পারেন

পিসি হেল্প সেন্টার

 

আল্লাহ হাফেজ

গ্রামীণফোন ইন্টারনেট পোষ্টপেইড সিম থেকে ইন্টারনেট ব্যবহার এবং তার সকল বিস্তারীত জানুন

25 মন্তব্য

একটি উত্তর ত্যাগ